শিরোনাম:
●   ১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য ●   র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র ●   গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের ●   চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে ●   মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে ●   রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ ●   দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক ●   বাংলাদেশে মাতৃ মৃত্যুহার নিয়ন্ত্রণের সাফল্যের প্রশংসা করেন : জাতিসংঘ ●   সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী ●   বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ২১ এপ্রিল ২০২২
প্রথম পাতা » আমেরিকা » নিউইয়র্ক সিটি মেয়রের সফলতা কতটুকু
প্রথম পাতা » আমেরিকা » নিউইয়র্ক সিটি মেয়রের সফলতা কতটুকু
৪৯২ বার পঠিত
বৃহস্পতিবার, ২১ এপ্রিল ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নিউইয়র্ক সিটি মেয়রের সফলতা কতটুকু

---বিবিসি২৪নিউজ, মো.সুমন মিয়া (নিউইয়র্ক) যুক্তরাষ্ট্র থেকেঃ নিউইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডাম তার দায়িত্ব গ্রহণের প্রথম ১০০ দিনে কতটুকু সফল হয়েছে এবং ব্যর্থতার পরিচয় দিয়েছেন সে সম্পর্কে নিউইয়র্ক টাইমস এক দীর্ঘ রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্টের শুরুতে তাকে সিটির যত্রতত্র হোমলেসদের অবস্থান, বিশেষ করে সাবওয়ে স্টেশনগুলোতে তাদের দ্বারা অপরাধ কর্মকাণ্ড দমন এবং সার্বিক আইনশংখলা পরিস্থিতির অবনতির বিরুদ্ধে শক্ত অবস্থান নেয়ার কথা উল্লেখ করা হয়েছে। কিন্তু হোমলেসদের আবাসন সমস্যাসহ তাদের টিকে থাকার ব্যবস্থান না করে শুধু উচ্ছেদ করার বিরুদ্ধে অধিকার প্রবক্তারা সোচ্চার হয়ে বলেছেন, মেয়রের উদ্যোগ দায়িত্বহীন ও একমুখী।
এরিক অ্যাডামস তার দায়িত্ব গ্রহণের শততম দিনে সিটি হলে সাংবাদিকদের উদ্দেশ্যে হোমলেসদের আবাসন নিশ্চিত করা জন্য ব্যবস্থা গ্রহণ করা এবং সিটির ‘নাইটলাইফ’ স্বাভাবিক করার জন্য আমরা আমাদের সমগ্র মনোযোগ নিবিষ্ট করেছি। সিটিকে নিরাপদ করতে পারলেই নাইটলাইফ আগের মতো জমজমাট হয়ে ওঠবে। কারণ নিউইয়র্ক সিটির নাইটলাইফ বা বিনোদন শিল্প বহু সহস্র ডলারের শিল্প এবং নাইটলাইফ ছিল পর্যটকদের আর্কষণের মূল কেন্দ্র। করোনা মহামারী পূর্ব অবস্থায় ফিরে যেতে হলে আমাদেরকে পর্যটকদের ফিরিয়ে আনতেই হবে বলে মনে করেন মেয়র। তিনি বলেন মেয়র হিসেবে আমার দায়িত্ব বহুমুখী। এর আগে ৮৭তম দিবসে এরিক অ্যাডামস স্বয়ং উপভোগ করেন ব্রডওয়ে শো ‘প্লাজা স্যুইট”। সুচারুভাবে দায়িত্ব পালন করতে অ্যাডামস দীর্ঘ সময় কাজ করেন এবং রাতে মাত্র চার ঘন্টা ঘুমান বলে সাংবাদিকদের জানান। তিনি বলেন, আমি সন্ধ্যার পর অনেকসময় সাবওয়ে স্টেশনগুলো পরিদর্শন করে নিশ্চিত হতে চাই যে স্টেশন হোমলেসমুক্ত হয়েছে। আমি যে টার্গেট নির্ধারণ করেছি তা সম্পন্ন করা আমার প্রধান কর্তব্য হয়ে দাঁড়িয়েছে। ১০০তম দিনের আগেই তিনি আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার লক্ষে নতুন ‘অ্যান্টি-গান পুলিশ ইউনিট’ প্রতিষ্ঠা হোমলেস সেন্টারগুলোতে আরও শয্যার ব্যবস্থা করা এবং সামার স্কুল প্রোগ্রামে ১১০,০০০ ছাত্র অন্তর্ভূক্ত করা এবং তরুণদের কর্মসংস্থান কর্মসূচিতে ১০০,০০০ জনের কর্মসংস্থান অন্তর্ভূক্ত করেছেন।
মেয়রের সামনে বড় চ্যালেঞ্জগুলোর অন্যতম সিটিকে করোনা ভাইরাস মুক্ত করে অর্থনৈতিক বিকাশ অব্যাহত রাখা। কিন্তু তা হয়নি। মেয়রের শততম দিবসে করোনা টেস্টে স্বয়ং তাকে পজেটিভ পাওয়া গেছে। ফলে বাতিল করতে হয়ে তাঁর প্রকাশ্য সব কর্মসূচি। নিউইয়র্ক টাইমসের রিপোর্টে বলা হয়েছে যে চলতি বছরের গত তিন মাসে অপরাধ বৃদ্ধির সূচক পূর্ববর্তী বছরগুলোর তুলনায় অনেক বেশি ছিল। গত বছরের চেয়ে বড় বড় অপরাধ বেড়েছে ৩৬ শতাংশ বেশি এবং গুলি কার মতো ঘটনা বেড়েছে ১৬ শতাংশ। অপরাধ বেড়ে চলায় মেয়র কঠোরভাবে সমালোচিত হয়েছেন যে অপরাধ দমনে তার গৃহীত নীতি ও সিদ্ধান্ত ভ্রান্ত। এছাড়া তিনি অ্যাফোর্ডেবল হাউজিং এবং সিটির স্কুলগুলোতে ভবিষ্যতে ‘গিফটেড এন্ড ট্যালেন্টেড প্রোগ্রাম’ বিস্তারিত বা বাস্তব কোন কর্মসূচি ঘোষণা করেননি বলে সিটির সংশ্লিষ্টরা হতাশা ব্যক্ত করেছেন। সিটি কাউন্সিলের সঙ্গে তার সম্পর্কও মনে হয় প্রশ্নের মুখোমুখি হয়েছে। কাউন্সিল স্পিকার অ্যাড্রিয়েনি অ্যাডামস মেয়রের কঠোর সমালোচনা করেছেন ব্রঙ্কসে সংঘটিত অগ্নিকাণ্ডে ১৭ ব্যক্তির মৃত্যুর ঘটনায় সিটির তিনটি এজেন্সিকে কাউন্সিলের শুনানি থেকে অব্যাহতি দেওয়ার জন্য। তিনি এই মর্মে মেয়রকে উল্লেখ করেছেন, “এর ফলে আমি ধারণা করতে বাধ্য হচ্ছি যে, আপনার প্রশাসন এত গুরুত্বপূর্ণ একটি বিষয়কে পূর্ণ গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে না।”এরিক অ্যাডামস তার ১০০ দিনকে নিজেও সফল বলে দাবী করেননি, বরং বলেছেন, “এই দিনগুলোতে অনেক বেদনাময় মুহূর্ত গেছে। কিন্তু আমার জন্য এটা নতুন কিছু নয়। তবে আমি যে দায়িত্ব গ্রহণ করেছি তা আমার পক্ষে পালন করা আদৌ কঠিন কিছু নয়।



আর্কাইভ

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য
র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র
গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক
সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী
বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা