শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

BBC24 News
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইউক্রেনের মারিউপোলে ১,৭৩০ সৈন্য আত্মসমর্পণ করেছেঃ রাশিয়া
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইউক্রেনের মারিউপোলে ১,৭৩০ সৈন্য আত্মসমর্পণ করেছেঃ রাশিয়া
১৪৭ বার পঠিত
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইউক্রেনের মারিউপোলে ১,৭৩০ সৈন্য আত্মসমর্পণ করেছেঃ রাশিয়া

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনের মারিউপোলের অবরুদ্ধ অ্যাজভস্টল ইস্পাত কারখানায় ইউক্রেনের শত শত সৈন্য আত্মসমর্পণ করেছে বলে বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে। এর ফলে এ সপ্তাহে আত্মসমর্পণ করা সৈন্যের সংখ্যা ১,৭৩০ এ পৌঁছাল।

আন্তর্জাতিক রেড ক্রস কমিটি এক বিবৃতিতে জানায় যে, তারা অ্যাজভস্টল থেকে বেরিয়ে আসা সৈন্যদের নিবন্ধনের কাজ করছে। কার্যক্রমটি মঙ্গলবার আরম্ভ হয়ে বৃহস্পতিবারেও অব্যাহত ছিল।

সাহায্য সংস্থাটি বলে, “আইসিআরসি যুদ্ধবন্দিদেরকে যেখানে রাখা হচ্ছে, সেখানে পরিবহন করে নিয়ে যাচ্ছে না।” সংস্থাটি আরও জানায়, “আইসিআরসি’ পরিচালিত নিবন্ধন প্রক্রিয়াতে সৈন্যরা তাদের নাম, জন্মতারিখ এবং নিকটতম আত্মীয়ের তথ্য দিয়ে একটি ফরম পূরণ করছে। এই তথ্য আইসিআরসিকে আটককৃতদের হদিস রাখতে সাহায্য করে এবং তাদেরকে তাদের পরিবারের সাথে যোগাযোগ বজায় রাখতে সাহায্য করে।”

মারিউপোলের শেষ প্রতিরোধের এই জায়গায়, আত্মসমর্পণ করা ইউক্রেনের যোদ্ধাদের রাশিয়া প্রকাশিত সংখ্যাটি নিশ্চিত করেনি ইউক্রেনের কর্মকর্তারা। ইউক্রেন আশা প্রকাশ করেছে যে, রাশিয়ার সাথে বন্দি বিনিময়ের মাধ্যমে এই সৈন্যদের ফিরিয়ে আনা যাবে। অপরদিকে, রাশিয়ার প্রধান তদন্তকারী সংস্থা জানিয়েছে যে, বেসামরিক মানুষের বিরুদ্ধে কোন অপরাধে আটককৃতদের কেউ জড়িত ছিল নাকি, তা নির্ধারণ করতে তারা এই সৈন্যদের জিজ্ঞাসাবাদ করতে চায়।

ইউক্রেনের বিরুদ্ধে প্রায় তিনমাস ধরে চলতে থাকা এই আগ্রাসনে, মারিউপোল দখলই হবে রাশিয়ার সবচেয়ে বড় সাফল্য। অ্যাজভ সাগরের তীরবর্তী এই শহরে যুদ্ধের আগে ৪,৩০,০০০ মানুষের বসবাস ছিল।



আর্কাইভ

যেভাবে রাশিয়ার কাছে থেকে বিশাল ভূখণ্ড আলাস্কা কিনে ছিল আমেরিকার
শীতের আগেই যুদ্ধ শেষ করতে হবে, জি-৭ বৈঠকে জেলেনস্কি
রুশ নিয়ন্ত্রিত মারিউপোলের একটি বাড়ি থেকে ১০০ লাশ উদ্ধার
সুপ্রিম কোর্টের ১২ বিচারপতি করোনায় আক্রান্ত
ঋণখেলাপির কবলে- রাশিয়া
পদ্মা সেতুতে প্রথম দিনে টোল আদায় ২ কোটি ৯ লাখ
যুক্তরাষ্ট্রে নারীদের স্বাস্থ্য ও জীবন হুমকির মুখে- প্রেসিডেন্ট জো বাইডেন
পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ
জুলাই থেকে নিয়মিত কানাডা যাবে বিমান
এবার গর্ভপাত আইন সংস্কার করতে চলেছে জার্মানি