শিরোনাম:
●   ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: তেহরান ●   ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা ●   ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ●   ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস ●   মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত ●   প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী ●   ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান ●   ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার উদ্যোগ যুক্তরাষ্ট্র-ইইউ’র ●   কারাবন্দি থেকে আবারো গৃহবন্দি সু চি ●   আদিবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহযোগিতা করবে ইউএনডিপি’- গণপূর্তমন্ত্রী
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ৪ আগস্ট ২০২২
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » বাংলাদেশ- চীনের পাশে থাকবে- রাষ্ট্রদূত লি জিমিং
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » বাংলাদেশ- চীনের পাশে থাকবে- রাষ্ট্রদূত লি জিমিং
৩৩১ বার পঠিত
বৃহস্পতিবার, ৪ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশ- চীনের পাশে থাকবে- রাষ্ট্রদূত লি জিমিং

---বিবিসি২৪নিউজ,কুটনৈতিক প্রতিবেদক ঢাকাঃ যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে সৃষ্ট পরিস্থিতিতে বাংলাদেশের সমর্থন আশা করছে চীন। বাংলাদেশের বহু বছরের অনুসৃত ‘এক চীন’ নীতির প্রশংসা করে এই আশা ব্যক্ত করেছেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত।

বৃহস্পতিবার এক বিবৃতিতে এই আশাবাদ ব্যক্ত করেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। তিনি আশা প্রকাশ করেছেন, আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধির জন্য বাংলাদেশ চীনের সঙ্গে কাজ করবে।

ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে ক্ষুব্ধ চীন। পেলোসির সফরের পর চীন তাইপেকে নানাভাবে শাস্তি দিচ্ছে। তাইওয়ান ঘিরে সশস্ত্র সামরিক মহড়া শুরুর পাশাপাশি এই দ্বীপদেশটির ওপর একের পর এক বাণিজ্যিক নিষেধাজ্ঞাও আরোপ করেছে চীন।

বাংলাদেশ ‘এক চীন’ নীতিকে সমর্থন করে আসছে। বাংলাদেশের বহু বছরের অনুসৃত এই নীতির প্রশংসা করে রাষ্ট্রদূত লি জিমিং বিবৃতিতে বলেন, ‘তার দেশ মনে করে, তাইওয়ান বিষয়ে বর্তমান পরিস্থিতিতে চীনের আইনানুগ ও যুক্তিসংগত অবস্থানকে বাংলাদেশ সমর্থন দেবে।’

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আগামী ৬ ও ৭ আগস্ট ঢাকা সফর করবেন। এই সফরের আগে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূতের এই বিবৃতিকে গুরুত্ববহ বলে মনে করছে কূটনৈতিক মহল।



ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: তেহরান
ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা
ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস
মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী
ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার উদ্যোগ যুক্তরাষ্ট্র-ইইউ’র
আদিবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহযোগিতা করবে ইউএনডিপি’- গণপূর্তমন্ত্রী
ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ-প্রধানমন্ত্রীর