শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

BBC24 News
মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » মন্ত্রী-প্রতিমন্ত্রীর পদমর্যাদা পাওয়ায় মেয়ররা শুধুই গেজেটের অপেক্ষা
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » মন্ত্রী-প্রতিমন্ত্রীর পদমর্যাদা পাওয়ায় মেয়ররা শুধুই গেজেটের অপেক্ষা
৩১৮ বার পঠিত
মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মন্ত্রী-প্রতিমন্ত্রীর পদমর্যাদা পাওয়ায় মেয়ররা শুধুই গেজেটের অপেক্ষা

---বিবিসি২৪নিউজ,বিশেষ প্রতিবেদক ঢাকাঃ ঢাকার দুই সিটি মেয়র আর চট্টগ্রাম ও নারায়ণগঞ্জের মেয়রকে মন্ত্রী-প্রতিমন্ত্রীর পদমর্যাদা দিচ্ছে সরকার। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে মন্ত্রিপরিষদ বিভাগে এ বিষয়ে প্রজ্ঞাপন জারির জন্য চিঠিও গেছে। তবে এক সপ্তাহ পার হলেও এখনো সেই প্রজ্ঞাপন জারি হয়নি।

সংশ্লিষ্টরা বলছেন, প্রজ্ঞাপন জারি হলে এতদিনে ঢাকার দুই মেয়রের গাড়িতে মন্ত্রীর পদমর্যাদা অনুযায়ী পতাকা বহন করে চলার কথা। কিন্তু গেজেট প্রকাশ না হওয়ায় আটকে আছে সেই সুবিধা। পতাকা প্রস্তুত থাকলেও এখন অপেক্ষা শুধু গেজেটের।

গত ৭ আগস্ট ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসকে মন্ত্রীর পদমর্যাদা দেয়ার কথা জানানো হয়।

পাশাপাশি চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভি পাচ্ছেন প্রতিমন্ত্রীর পদমর্যাদা।

সেদিনই চার মেয়রের মন্ত্রী-প্রতিমন্ত্রীর বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি পাঠানো হয় বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (নির্বাহী সেল) আল মামুন মুর্শেদ।

ওই চিঠিতে বলা হয়, চার মেয়রকে পদমর্যাদা দেওয়ার বিষয়টি প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। বাকি আনুষ্ঠানিকতা সেরে গেজেট প্রকাশের জন্য মন্ত্রিপরিষদ বিভাগকে অনুরোধ করা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশনা দেওয়ার পরও কেন এতদিন প্রজ্ঞাপন না হওয়ায় সচেতন মহলে নানা আলোচনা হচ্ছে। চার মেয়রের এ পদমর্যাদার বিষয়টি কোন জটিলতায় বিলম্ব হচ্ছে সেই প্রশ্ন আসছে।

সংবিধানের ৫৬(২) অনুচ্ছেদে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীকে রাষ্ট্রপতি নিয়োগ দান করবেন।

মন্ত্রী, প্রতিমন্ত্রী বা তাঁদের মর্যাদার কাকে নিয়োগ দেওয়া হবে, তা সম্পূর্ণ প্রধানমন্ত্রীর অভিপ্রায়ের বিষয়। প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ীই রাষ্ট্রপতি অনুমোদন দেন। এটাই সাংবিধানিক রীতি। অর্থাৎ প্রধানমন্ত্রীর অভিপ্রায়কে ব্যতিক্রম করার ক্ষমতা রাষ্ট্রপতিকে সংবিধান দেয়নি।

ঢাকার দুই সিটি করপোরেশনের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে আলাপে জানা গেছে, এ সংক্রান্ত কাগজ রাষ্ট্রপতির কার্যালয়ে পৌঁছেছে এবং যেকোনো সময় গেজেট হতে পারে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন  বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদন হয়ে গেছে। এখন মহামান্য রাষ্ট্রপতির অনুমোদন হলেই গেজেট প্রকাশিত হবে। আমরা আশা করছি দ্রুতই প্রক্রিয়াটি সম্পন্ন হবে।’

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন জনসংযোগ কর্মকর্তা আবু নাছের ঢাকা  বলেন, ‘এখনো পর্যন্ত প্রজ্ঞাপন জারি হয়নি। মাননীয় রাষ্ট্রপতি অনুমোদন দিলেই প্রজ্ঞাপন জারি করা হবে। খুব তাড়াতাড়ি হয়ে যাবে।’

গাড়িতে কোন সাইজের পতাকা ব্যবহার ও কারা ব্যবহার করতে পারবেন:

বাংলাদেশে ১০টি মর্যাদাসম্পন্ন পদে অধিষ্ঠিত ব্যক্তিরা গাড়ি বা জলযানে জাতীয় পতাকা ব্যবহার করতে পারেন। মর্যাদাসম্পন্ন পদগুলো হচ্ছে—রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, প্রধান বিচারপতি, মন্ত্রী, বিরোধীদলীয় নেতা, চিফ হুইপ, ডেপুটি স্পিকার, মন্ত্রীর মর্যাদাসম্পন্ন ব্যক্তি, এবং বিদেশে বাংলাদেশের কূটনীতিক। মোটরগাড়িতে ব্যবহারের জন্য সেই পতাকার মাপ হলো—টেবিল: ১৫ ইঞ্চি*৯ ইঞ্চি।



আর্কাইভ

ড. ইউনূসের জামিনের সময় বাড়ালেন আদালত
ইসরায়েলকে উত্তেজনা এড়াতে পশ্চিমা মিত্রদের আহ্বান
ওমরাহ ভিসার মেয়াদে পরিবর্তন আনল সৌদি সরকার
ইসরাইলে হামলার তথ্য আমেরিকাকে জানিয়ে দেয় সৌদি আরব ও সংযুক্ত আরব!
ইরানের ওপর মার্কিন হামলার অনুমতি দিচ্ছে না মধ্যপ্রাচ্যে দেশগুলো
ইরানের হামলা ইসরায়েলের ক্ষতি ১০০ কোটি ডলার
বিশ্ব আরেকটি যুদ্ধের ভার বহন করতে পারবে না : জাতিসংঘ মহাসচিব
ইরানের হামলায় ইসরাইলের গোয়েন্দা কেন্দ্র ও বিমানঘাঁটি ধ্বংস হয়েছে’
বাংলাদেশে নানা আয়োজনে বর্ষবরণ উৎসব উদযাপিত
মুক্তিপণ নিয়ে তীরে ওঠার পর আট সোমালিয়ার জলদস্যু গ্রেপ্তার