শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

BBC24 News
শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২
প্রথম পাতা » এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » যুক্তরাষ্ট্রের অস্ত্র কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে চীন
প্রথম পাতা » এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » যুক্তরাষ্ট্রের অস্ত্র কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে চীন
৯৪ বার পঠিত
শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

যুক্তরাষ্ট্রের অস্ত্র কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে চীন

---বিবিসি২৪নিউজ,এশিয়া ডেস্কঃ তাইওয়ানের কাছে ওয়াশিংটনের সর্বশেষ অস্ত্র বিক্রিতে জড়িত থাকার জন্য বৃহৎ মার্কিন নির্মাণ কোম্পানি বোয়িং এবং রেথিয়নের প্রধান নির্বাহীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে চীন। শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এমনটাই জানিয়েছেন।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট গত ২ সেপ্টেম্বর তাইওয়ানের কাছে সামরিক সরঞ্জাম বিক্রির অনুমোদন দেওয়ায় প্রতিক্রিয়া হিসেবে বোয়িং ডিফেন্স, স্পেস এবং সিকিউরিটি সিইও টেড কোলবার্ট আর রেথিয়ন টেকনোলজিস কর্পোরেশন বস গ্রেগরি হেইসের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে চীন।

তাইওয়ানের কাছে বিক্রি করা সামরিক সরঞ্জামের মধ্যে রয়েছে ৬০টি জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং ১০০টি আকাশ থেকে আকাশে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্র। সরঞ্জামগুলি বিক্রির সংশ্লিষ্ট প্রধান ঠিকাদাররা হলেন বোয়িং ডিফেন্স কোম্পানির একটি বিভাগ এবং রেথিয়ন।

এই ধরণের অস্ত্র বিক্রিতে জড়িত থাকার কথা উল্লেখ করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, কোলবার্ট এবং হেইসের ওপর ‘চীনের সার্বভৌমত্ব এবং নিরাপত্তা স্বার্থ রক্ষা করার জন্য’ নিষেধাজ্ঞা দেওয়া হবে।

এই নিষেধাজ্ঞাগুলি কী বা কীভাবে প্রয়োগ করা হবে সে সম্পর্কে বিস্তারিত বলেননি মাও। কোনো সংস্থাই চীনের কাছে প্রতিরক্ষা পণ্য বিক্রি করে না, তবে উভয়েরই সেখানে শক্তিশালী বাণিজ্যিক বিমান ব্যবসা রয়েছে।

মার্কিন প্রতিরক্ষা সংগ্রহের নিয়মগুলি সাধারণত চীনা-অরিজিন সামগ্রীকে নিষিদ্ধ করে। তাই নিষেধাজ্ঞাগুলি মার্কিন সামরিক বাহিনীর ওপর কোন প্রভাব ফেলেনি। চীনা পক্ষ আবারও মার্কিন সরকার এবং প্রাসঙ্গিক সংস্থাগুলিকে তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে এবং মার্কিন-তাইওয়ানের সামরিক যোগাযোগ বন্ধ করার আহ্বান জানিয়েছে।

গত মাসে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর তাইওয়ানের আশেপাশে চীনের আগ্রাসী সামরিক মহড়ার পরিপ্রেক্ষিতে পেন্টাগন প্যাকেজটি ঘোষণা করেছে।

চীন এর আগে রেথিয়ন, বোয়িং ডিফেন্স এবং তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির সঙ্গে জড়িত অনির্দিষ্ট ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

রেথিয়নের এক মুখপাত্র মন্তব্য করতে রাজি হননি। বোয়িংও এখনি মন্তব্য করতে অস্বীকৃতি জানায়। তবে বৃহস্পতিবার বোয়িং বলেছে, তারা কিছু বিমান পুনরায় বাজারজাত করার পরিকল্পনা করছে যা চীনা এয়ারলাইন্সের জন্য নির্ধারিত ছিল। ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে ডেলিভারিতে বিলম্ব হয়েছে।

২০২১ সালের ডিসেম্বরে, এক দুর্ঘটনায় ৩৪৬ জন নিহত হওয়ার পরে বোয়িং এর ৭৩৭ ম্যাক্স পরিষেবা ফেরত দেওয়ার অনুমোদন দেয় চীন।

অনুমোদন সত্ত্বেও, চীনা এয়ারলাইন্সগুলি ম্যাক্স পুনরায় উড়ান শুরু করেনি এবং নতুন ম্যাক্স বিমানের ডেলিভারি গ্রহণ করেনি। মার্কিন সরকার এর আগে চীন সরকারকে চীনে বিলিয়ন বিলিয়ন ডলারের ম্যাক্স ডেলিভারি ব্লক করার জন্য অভিযুক্ত করেছে।

রেথিয়ন তার ইউনাইটেড টেকনোলজিস ইঞ্জিন চীনের কাছে বিক্রি করে।

বেইজিং তাইওয়ানের স্ব-শাসিত দ্বীপটিকে একটি বিপথগামী প্রদেশ বলে মনে করে এবং প্রয়োজনে বল প্রয়োগ করে নিয়ন্ত্রণে আনারও অঙ্গীকার করেছে।

তাইওয়ান চীনের সার্বভৌমত্বের দাবি প্রত্যাখ্যান করে বলেছে, শুধু তার জনগণই তাদের ভবিষ্যৎ নির্ধারণ করতে পারে। পাশাপাশি তারা হামলা হলে আত্মরক্ষা করবে বলেও হুঁশিয়ারি দিয়েছে।



আর্কাইভ

ইরানে হিজাব-বিরোধী বিক্ষোভে নিহত বেড়ে ৭৫
পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃত বেড়ে ৫৯
জাপানি কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া
বিশ্বকাপে বাংলাদেশ
করতোয়া নৌকাডুবিতে মৃত্যু বেড়ে ২৪
ওয়াশিংটন ডিসি পৌঁছেছেন প্রধানমন্ত্রী
জাতিসংঘ অধিবেশনে বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় হয়েছে
বাংলাদেশের শূন্য রেখায় মিয়ানমারের জঙ্গি বিমান বোমা গুলি
রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জাতিসংঘে প্রধানমন্ত্রীর আহ্বান
ইউক্রেন যুদ্ধ শেষ করতে আগ্রহী পুতিন: এরদোয়ান