শিরোনাম:
●   যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতির সঙ্গে বাংলাদেশের প্রধান বিচারপতির বৈঠক ●   ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল সামরিক বাহিনী: জাতিসংঘ ●   বাংলাদেশে রিজার্ভ কমে ২০ বিলিয়ন ডলারের নিচে ●   পরিবেশ দূষণে দেশে বছরে মৃত্যু পৌনে তিন লাখ: বিশ্বব্যাংক ●   ড. মুহাম্মদ ইউনূসের ইউনেস্কোর পুরস্কার নিয়ে যা বলছে ইউনূস সেন্টার ●   বাংলাদেশ থেকে আম কাঁঠাল আলু পাটজাত পণ্য নিতে চায় চীন ●   রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা ●   গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার ●   জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি ●   মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া: শেখ হাসিনা
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

BBC24 News
শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২
প্রথম পাতা » খেলাধুলা | পরিবেশ ও জলবায়ু » বিশ্বকাপ খেলতে বাধা নেই ইকুয়েডরের
প্রথম পাতা » খেলাধুলা | পরিবেশ ও জলবায়ু » বিশ্বকাপ খেলতে বাধা নেই ইকুয়েডরের
৩৭১ বার পঠিত
শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বকাপ খেলতে বাধা নেই ইকুয়েডরের

---বিবিসি২৪নিউজ,ক্রীড়া ডেস্ক, ইকুয়েডরের কাতার বিশ্বকাপ যাত্রা ঠেকাতে উঠেপড়ে লেগেছিল চিলি। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা- ফিফার কাছে পরপর দুবার অভিযোগ করেও নিরাশ হয়েছে দেশটি। অভিযোগ ধোপে টেকেনি, বিশ্বকাপ খেলতে বাধা নেই ইকুয়েডরের। দ্বিতীয় বারের মতো ইকুয়েডরের বিরুদ্দে চিলির করা আবেদন খারিজ করে দিয়েছে ফিফা।

এদিকে খেলোয়াড়ের তথ্য জালিয়াতির মাধ্যমে বিশ্বকাপ বাছাই পর্বে ইকুয়েডর অংশ নিয়েছে বলে অভিযোগ করে আসছিল চিলি। তাদের অভিযোগ- বায়রন কাস্তিলোর বিষয়ে তথ্য জালিয়াতি করেছে ইকুয়েডর। তবে শেষে পর্যন্ত রায় ইকুয়েডরের পক্ষেই হয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে ফিফা জানায়, বায়রন কাস্তিলোকে বিশ্বকাপ বাছাইয়ে খেলানোর বিষয়ে ইকুয়েডরের কোনো তথ্য জালিয়াতির প্রমাণ পাওয়া যায়নি। তাই নভেম্বরে আসন্ন কাতার বিশ্বকাপ খেলতে আর বাধা নেই লাতিন অঞ্চলের এ দেশটির।

অপরদিকে চিলির অভিযোগ, কাস্তিলো মূলত কলম্বিয়ান নাগরিক। ইকুয়েডরের হয়ে খেলতে যে শর্তপূরণ করতে হতো সেটি করা হয়নি। এছাড়া ইকুয়েডরের হয়ে খেলার জন্য তার জন্ম তারিখসহ অনেক তথ্য জালিয়াতি করা হয়েছে।

এরপরই চলতি বছরের জুনে দুপক্ষের দেওয়া তথ্যউপাত্ত বিশ্লেষণ করে ইকুয়েডরের পক্ষে থাকে ফিফা। এরপরও দমে যায়নি চিলি। নতুন তথ্যপ্রমাণ নিয়ে হাজির হয় দেশটি। কলম্বিয়ান জন্মসনদে কাস্তিলোর জন্মসাল ১৯৯৫ হলেও ইকুয়েডরের জন্মসনদে দেওয়া ছিল ১৯৯৮। এছাড়া আরো বেশ কিছু প্রমাণ দেখায় তারা। শেষ পর্যন্ত তাদের এ আবেদনটিও খারিজ করে দিল ফিফা।

এবারের বিশ্বকাপে স্বাগতিক কাতার, নেদারল্যান্ডস ও সেনেগালের সঙ্গে এ গ্রুপে খেলবে ইকুয়েডর। আগামী ২০ নভেম্বর উদ্বোধনী ম্যাচে কাতারের মুখোমুখি হবে তারা।

প্রসঙ্গত, বিশ্বকাপ বাছাই পর্বে চতুর্থ হয়ে কাতার বিশ্বকাপের টিকিট পায় ইকুয়েডর। বাছাইয়ে সপ্তম হওয়ায় কাতার বিশ্বকাপে খেলা হচ্ছে না চিলির।



যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতির সঙ্গে বাংলাদেশের প্রধান বিচারপতির বৈঠক
ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল সামরিক বাহিনী: জাতিসংঘ
বাংলাদেশে রিজার্ভ কমে ২০ বিলিয়ন ডলারের নিচে
পরিবেশ দূষণে দেশে বছরে মৃত্যু পৌনে তিন লাখ: বিশ্বব্যাংক
ড. মুহাম্মদ ইউনূসের ইউনেস্কোর পুরস্কার নিয়ে যা বলছে ইউনূস সেন্টার
বাংলাদেশ থেকে আম কাঁঠাল আলু পাটজাত পণ্য নিতে চায় চীন
রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা
গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার
জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়েছে সরকার