শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

BBC24 News
শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২
প্রথম পাতা » খেলাধুলা | পরিবেশ ও জলবায়ু » বিশ্বকাপ খেলতে বাধা নেই ইকুয়েডরের
প্রথম পাতা » খেলাধুলা | পরিবেশ ও জলবায়ু » বিশ্বকাপ খেলতে বাধা নেই ইকুয়েডরের
৯৯ বার পঠিত
শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বকাপ খেলতে বাধা নেই ইকুয়েডরের

---বিবিসি২৪নিউজ,ক্রীড়া ডেস্ক, ইকুয়েডরের কাতার বিশ্বকাপ যাত্রা ঠেকাতে উঠেপড়ে লেগেছিল চিলি। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা- ফিফার কাছে পরপর দুবার অভিযোগ করেও নিরাশ হয়েছে দেশটি। অভিযোগ ধোপে টেকেনি, বিশ্বকাপ খেলতে বাধা নেই ইকুয়েডরের। দ্বিতীয় বারের মতো ইকুয়েডরের বিরুদ্দে চিলির করা আবেদন খারিজ করে দিয়েছে ফিফা।

এদিকে খেলোয়াড়ের তথ্য জালিয়াতির মাধ্যমে বিশ্বকাপ বাছাই পর্বে ইকুয়েডর অংশ নিয়েছে বলে অভিযোগ করে আসছিল চিলি। তাদের অভিযোগ- বায়রন কাস্তিলোর বিষয়ে তথ্য জালিয়াতি করেছে ইকুয়েডর। তবে শেষে পর্যন্ত রায় ইকুয়েডরের পক্ষেই হয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে ফিফা জানায়, বায়রন কাস্তিলোকে বিশ্বকাপ বাছাইয়ে খেলানোর বিষয়ে ইকুয়েডরের কোনো তথ্য জালিয়াতির প্রমাণ পাওয়া যায়নি। তাই নভেম্বরে আসন্ন কাতার বিশ্বকাপ খেলতে আর বাধা নেই লাতিন অঞ্চলের এ দেশটির।

অপরদিকে চিলির অভিযোগ, কাস্তিলো মূলত কলম্বিয়ান নাগরিক। ইকুয়েডরের হয়ে খেলতে যে শর্তপূরণ করতে হতো সেটি করা হয়নি। এছাড়া ইকুয়েডরের হয়ে খেলার জন্য তার জন্ম তারিখসহ অনেক তথ্য জালিয়াতি করা হয়েছে।

এরপরই চলতি বছরের জুনে দুপক্ষের দেওয়া তথ্যউপাত্ত বিশ্লেষণ করে ইকুয়েডরের পক্ষে থাকে ফিফা। এরপরও দমে যায়নি চিলি। নতুন তথ্যপ্রমাণ নিয়ে হাজির হয় দেশটি। কলম্বিয়ান জন্মসনদে কাস্তিলোর জন্মসাল ১৯৯৫ হলেও ইকুয়েডরের জন্মসনদে দেওয়া ছিল ১৯৯৮। এছাড়া আরো বেশ কিছু প্রমাণ দেখায় তারা। শেষ পর্যন্ত তাদের এ আবেদনটিও খারিজ করে দিল ফিফা।

এবারের বিশ্বকাপে স্বাগতিক কাতার, নেদারল্যান্ডস ও সেনেগালের সঙ্গে এ গ্রুপে খেলবে ইকুয়েডর। আগামী ২০ নভেম্বর উদ্বোধনী ম্যাচে কাতারের মুখোমুখি হবে তারা।

প্রসঙ্গত, বিশ্বকাপ বাছাই পর্বে চতুর্থ হয়ে কাতার বিশ্বকাপের টিকিট পায় ইকুয়েডর। বাছাইয়ে সপ্তম হওয়ায় কাতার বিশ্বকাপে খেলা হচ্ছে না চিলির।



জাপানি কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া
বিশ্বকাপে বাংলাদেশ
করতোয়া নৌকাডুবিতে মৃত্যু বেড়ে ২৪
ওয়াশিংটন ডিসি পৌঁছেছেন প্রধানমন্ত্রী
জাতিসংঘ অধিবেশনে বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় হয়েছে
বাংলাদেশের শূন্য রেখায় মিয়ানমারের জঙ্গি বিমান বোমা গুলি
রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জাতিসংঘে প্রধানমন্ত্রীর আহ্বান
ইউক্রেন যুদ্ধ শেষ করতে আগ্রহী পুতিন: এরদোয়ান
বাংলাদেশে আরাকান আর্মি ও আরসার ঘাঁটি আছে, মিয়ানমারের অভিযোগ : ঢাকার প্রত্যাখ্যান
রানির বিশেষ অন্ত্যেষ্টিক্রিয়া জনতার ভীর