শিরোনাম:
ঢাকা, বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ন ১৪২৯

BBC24 News
বুধবার, ১৬ নভেম্বর ২০২২
প্রথম পাতা » অর্থ–শেয়ারবাজার | প্রিয়দেশ | শিরোনাম | শিল্প বাণিজ্য | সাবলিড » বিদেশ থেকে দুই লাখ টন সার কিনছে সরকার
প্রথম পাতা » অর্থ–শেয়ারবাজার | প্রিয়দেশ | শিরোনাম | শিল্প বাণিজ্য | সাবলিড » বিদেশ থেকে দুই লাখ টন সার কিনছে সরকার
১০৪ বার পঠিত
বুধবার, ১৬ নভেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিদেশ থেকে দুই লাখ টন সার কিনছে সরকার

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিবেদক ঢাকাঃ বিদেশ থেকে দুই লাখ ১০ হাজার টন সার এবং সার উৎপাদনের কাঁচামাল আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। আজ বুধবার সচিবালয়ে কমিটির বৈঠকে এসব প্রস্তাব অনুমোদন পেয়েছে। বৈঠকের পর এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান, আগের লটের চেয়ে সার কেনার খরচ কিছুটা কমেছে।

সাঈদ মাহবুব খান বলেন, ডিএপি ফার্টিলাইজার কোম্পানির জন্য প্রতি টন ৬৭৪ ডলার দরে ৩০ হাজার টন ফসফরিক অ্যাসিড আমদানির প্রস্তাব করে বিসিআইসি। এর আগে প্রতি টন কিনতে ৮২০ ডলার খরচ হয়েছে। ফসফরিক অ্যাসিড কিনতে টাকার অংকে মোট খরচ হচ্ছে ২১৫ কোটি ১৪ লাখ ৭০ হাজার ৮৮০ টাকা।

বিসিআইসি’র পঞ্চম লটে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) ফার্টিগ্লোবাল ডিস্ট্রিবিউশনের কাছ থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার কেনার আরেকটি প্রস্তাব অনুমোদন পেয়েছে। প্রতি টনের দাম পড়ছে ৫৯৪ দশমিক ১৭ ডলার। মোট দাম ১৮৯ কোটি ২৮ লাখ ৪৭ হাজার ৩৬৯ টাকা। চতুর্থ লটে প্রতি টন ৬২৬ দশমিক ৬৭ ডলার দর ছিল।

সৌদি আরবের সাবিক এগ্রিনিউট্রেন্টের কাছ থেকে ১৩তম লটে ৩০ হাজার টন ইউরিয়া সার কেনার বিসিআইসির আরেক প্রস্তাব অনুমোদন পেয়েছে। এতে প্রতি টন সারের দাম পড়ছে ৫৯৪ দশমিক ১৭ ডলার যা আগের লটে ছিল ৬২৫ দশমিক ৮৩ ডলার। এ কেনাকাটায় মোট খরচ হচ্ছে ১৮৯ কোটি ২৮ লাখ ৪৭ হাজার ৩৬৯ টাকা। একই দামে ১৪তম লটেও সাবিক এগ্রি থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন পেয়েছে।

এদিকে বিএডিসির কানাডা থেকে ৫০ হাজার টন এমওপি ও সৌদি আরব থেকে ৪০ হাজার টন ডিএপি সার কেনার প্রস্তাব বৈঠকে অনুমোদন পেয়েছে। আগের কেনাকাটায় প্রতি টন এমওপি সারের জন্য ৮২১ ডলার খরচ করতে হলেও এবার দর ৭৮৮ ডলার। মোট খরচ হচ্ছে ৪১৬ কোটি ৫৩ লাখ ৬৮ হাজার টাকা। সৌদি আরব থেকে ৪০ হাজার টন ডিএপি সার কিনতে আগের কেনাকাটায় প্রতিটন ছিল ৮২৬ দশমিক ৫০ ডলার। এবার দাম কমে দাঁড়িয়েছে ৭২৫ দশমিক ২৫ ডলার।



জাতিসংঘ শান্তি পদক পেয়েছেন ১৪০ জন বাংলাদেশি শান্তিরক্ষী
কাতার বিশ্বকাপ আয়োজনে ৫০০ শ্রমিকের মৃত্যুর কথা স্বীকার কাতারের
বিএনপিকে সোহরাওয়ার্দীতে সমাবেশ করতে ২৬ শর্ত পুলিশের
ঢাকায় শব্দ দূষণে দু’মাসের মধ্যে হাইড্রোলিক হর্ন বন্ধ করা হবে : পরিবেশমন্ত্রী
রোহিঙ্গা শরণার্থীদের জন্য সাড়ে ৭ মিলিয়ন ডলার দেবে নেদারল্যান্ডস
দশ টাকার টিকিটে চক্ষু পরীক্ষা করালেন- প্রধানমন্ত্রী
ক্যাসিমিরোর গোলে শেষ ষোলোতে নিশ্চিত করলো ব্রাজিল
বিদ্যুৎ-জ্বালানির মূল্য সমন্বয়ের সিদ্ধান্ত সরকার নিজেই নিতে পারবে- মন্ত্রিপরিষদ সচিব
নেইমার না থাকায় সুইজারল্যান্ডের বিপক্ষে কাকে খেলাবেন তিতে?
৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানে সবাই ফেল