শিরোনাম:
●   ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুর ●   ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র ●   ভারতে মানবাধিকার ব্যাপক লঙ্ঘন হয়েছে: মার্কিন প্রতিবেদন ●   স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরকারি দায়িত্ব থেকে দূরে থাকছেন স্পেনের প্রধানমন্ত্রী ●   যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি শেখ হাসিনার উদাত্ত আহ্বান ●   যুক্তরাষ্ট্র রাজনীতির থেকে সরে এলে বিশ্বের নেতৃত্ব দেবে কে : বাইডেন ●   হিট অ্যালার্ট আরও ৩ দিন বাড়ছে ●   মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল ৯৫ বিলিয়ন সহায়তা বিল পাস ●   থাইল্যান্ডে শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ●   জলবায়ু পরিবর্তন ও চরম আবহাওয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া: ডব্লিউএমও রিপোর্ট
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

BBC24 News
রবিবার, ২৫ ডিসেম্বর ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিক্ষাঙ্গন | শিরোনাম | সাবলিড » আফগানিস্তানে নারী শিক্ষার্থীদের নিষিদ্ধের বিরুদ্ধে বিক্ষোভে তালেবানের জলকামান
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিক্ষাঙ্গন | শিরোনাম | সাবলিড » আফগানিস্তানে নারী শিক্ষার্থীদের নিষিদ্ধের বিরুদ্ধে বিক্ষোভে তালেবানের জলকামান
৩৪৮ বার পঠিত
রবিবার, ২৫ ডিসেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আফগানিস্তানে নারী শিক্ষার্থীদের নিষিদ্ধের বিরুদ্ধে বিক্ষোভে তালেবানের জলকামান

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানে বিশ্ববিদ্যালয়গুলোতে নারী শিক্ষার্থীদের নিষিদ্ধ করেছে তালেবান। যার প্রতিবাদে দেশটির বিভিন্ন নগরীতে নারীরা বিক্ষোভ করছেন। হেরাত নগরীতে তেমন একটি বিক্ষোভে তালেবান প্রশাসনকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করতে দেখা গেছে।

বিবিসি জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া ভিডিওতে জলকামানের গরম পানি থেকে বাঁচতে নারীদের সড়ক থেকে একটি গলির ভেতর আশ্রয় নিতে দেখা যায়।

কয়েক ডজন নারী ওই বিক্ষোভে অংশ নিয়েছিলেন। তারা ‘শিক্ষা আমাদের অধিকার’ সহ আরো নানা স্লোগান দিচ্ছিলেন। একটি ক্লিপে নারীদের চিৎকার করে বলতে শোনা যায় ‘তালেবান কাপুরুষ’।গত মঙ্গলবার তালেবান সরকারের উচ্চশিক্ষামন্ত্রী এক চিঠিতে দেশটির বিশ্ববিদ্যালয়গুলোকে নারীদের ক্যাম্পাসে প্রবেশ করতে না দেওয়ার নির্দেশনা জারি করে বলেছেন, এ সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তা বলবৎ থাকবে।পরদিন থেকেই আফগানিস্ত‍ানের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীর আর প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। মেয়েদের মাধ্যমিক স্কুলে পড়া আগেরই বন্ধ করে দিয়েছিল তালেবান।

শুধু শিক্ষার অধিকারই নয় কর্মক্ষেত্রেও নারীদের উপর নানা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তালেবান সরকারের অর্থমন্ত্রণালয়ের মুখপাত্র আব্দেল রহমান হাবিব এক বিবৃতিতে নিশ্চিত করে বলেন, নারীদের সরকারি ও আন্তর্জাতিক এনজিওতে কাজ করাও নিষিদ্ধ করা হয়েছে।

তিনি বলেন, এ নিষেধাজ্ঞা জারির বিষয়টি অবগত করতে এনজিওগুলোতে চিঠি পাঠানো হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

কেন এ ধরণের নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে তার ব্যাখ্যায় তিনি আরো বলেন, ‘‘নারীরা শরিয়া আইন মেনে সেই মোতাবেক হিজাব পরছে না বা পর্দা করছে না।’’আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ে নারীদের উচ্চশিক্ষায় নিষেধাজ্ঞা তুলে নেওয়া না হলে তালেবান সরকারকে চড়া মূল্য দিতে হবে বলে শাসিয়েছে যুক্তরাষ্ট্র।



আর্কাইভ

ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুর
ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র
ভারতে মানবাধিকার ব্যাপক লঙ্ঘন হয়েছে: মার্কিন প্রতিবেদন
স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরকারি দায়িত্ব থেকে দূরে থাকছেন স্পেনের প্রধানমন্ত্রী
যুক্তরাষ্ট্র রাজনীতির থেকে সরে এলে বিশ্বের নেতৃত্ব দেবে কে : বাইডেন
হিট অ্যালার্ট আরও ৩ দিন বাড়ছে
মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল ৯৫ বিলিয়ন সহায়তা বিল পাস
জলবায়ু পরিবর্তন ও চরম আবহাওয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া: ডব্লিউএমও রিপোর্ট
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল জ্যামাইকা
কাতারের সঙ্গে বাংলাদেশের ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই