শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

BBC24 News
শুক্রবার, ২০ জানুয়ারী ২০২৩
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | শিরোনাম | সাবলিড » ইউক্রেনে নতুন মাত্রায় যুদ্ধের হুশিয়ারি দিল রাশিয়া
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | শিরোনাম | সাবলিড » ইউক্রেনে নতুন মাত্রায় যুদ্ধের হুশিয়ারি দিল রাশিয়া
১৩৫ বার পঠিত
শুক্রবার, ২০ জানুয়ারী ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইউক্রেনে নতুন মাত্রায় যুদ্ধের হুশিয়ারি দিল রাশিয়া

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ  ন্যাটো সামরিক জোট যদি ইউক্রেনে যুদ্ধ ট্যাংক এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থার মতো ভারি অস্ত্র দেয় তাহলে চলমান যুদ্ধ ‘অত্যন্ত বিপজ্জনক ভাবে’ বৃদ্ধি পাবে বলে হুশিয়ারি দিয়েছে রাশিয়া।

বৃহস্পতিবার এক বিবৃতিতে এই হুশিয়ারি দেয় ক্রেমলিন।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনীয় ভূখণ্ড দখলে রাশিয়ার আক্রমণ জোরদার হওয়ায় ইউক্রেনের প্রধান দাতা ও মিত্র দেশগুলো কিয়েভকে আরও শক্তিশালী সামরিক সরঞ্জাম পাঠানোর কথা বিবেচনার মধ্যেই বৃহস্পতিবার ক্রেমলিনের হুশিয়ারিমূলক এই বিবৃতিটি সামনে এলো।

অবশ্য অন্য দেশগুলোর মধ্যে বিশেষ করে জার্মানি কিয়েভকে ট্যাংক সরবরাহ করার জন্য ক্রমবর্ধমান চাপের সম্মুখীন হয়েছে এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পশ্চিমাদের কাছ থেকে যথেষ্ট ভারী অস্ত্র না পাওয়ার বিষয়ে হতাশা প্রকাশ করেছেন।

মূলত যুক্তরাজ্য গত সপ্তাহে ইউক্রেনে চ্যালেঞ্জার দুটি ট্যাংক পাঠানোর কথা ঘোষণা করায় বার্লিন তার লিওপার্ড দুটি ট্যাংক সরবরাহ করার জন্য বা অন্তত পোল্যান্ডের মতো অন্যদের জন্য তাদের নিজস্ব স্টক থেকে জার্মান তৈরি সরঞ্জাম সরবরাহ করার জন্য ক্রমবর্ধমান চাপের সম্মুখীন হয়েছে।

অন্যদিকে রাশিয়ার সামরিক বাহিনী এবং রুশ ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম ভারি অস্ত্র ইউক্রেনকে না দিতে পশ্চিমা দেশগুলোকে বরাবরই চাপ দিয়ে আসছে ক্রেমলিন।

বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘সম্ভবত, এটি অত্যন্ত বিপজ্জনক। এর অর্থ হলো- সংঘাতকে সম্পূর্ণ নতুন স্তরে নিয়ে যাওয়া যা অবশ্যই বৈশ্বিক এবং সমগ্র-ইউরোপীয় নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে ভালো হবে না।’

এদিকে শুক্রবার ইউক্রেনকে সামরিকভাবে সহায়তা করার বিষয়ে একটি নতুন দফা আলোচনার জন্য জার্মানির রামস্টেইনের বিমানঘাঁটিতে মিত্রদের জড়ো করছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা প্রধান লয়েড অস্টিন এই সমন্বয় বৈঠকের আয়োজন করছেন।

তিনি বলছেন, ‘দীর্ঘ পথ চলার জন্য ইউক্রেনের আত্মরক্ষার কাজকে সহায়তা করতে আমরা আমাদের ঐক্যবদ্ধ প্রতিশ্রুতি পুনর্নবীকরণ করব’। তবে নির্দিষ্ট নতুন কোনও সরঞ্জামের উল্লেখ তিনি করেননি।



আর্কাইভ

বাংলাদেশ দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় এক ধাপ অবনমন
দেশে রমজানে বিদেশি ফল আমদানি বন্ধের সুপারিশ
ব্রাহ্মণবাড়িয়া-২ উপনির্বাচনঃ নিখোঁজ’ প্রার্থী “আসিফ” আত্মগোপনে, ফোনালাপ ফাঁস
বিটিআরসিকে ১৯১টি অনলাইন নিউজ পোর্টাল বন্ধে চিঠি দেওয়া হয়েছে: তথ্যমন্ত্রী
পাকিস্তানে বোমা হামলায় নিহত বেড়ে ৫০
বাংলাদেশের সাড়ে চার বিলিয়ন ডলার ঋণ প্রস্তাব উঠছে আইএমএফ বোর্ডে
রুশ হামলা থেকে রক্ষায় সমরাস্ত্র চেয়েছেন: জেলেনস্কি
কনজারভেটি পার্টির চেয়ারম্যানকে বরখাস্ত করলেন- ব্রিটেন প্রধানমন্ত্রী
আফগানিস্তানে তীব্র শীতে ১৬০ জনের মৃত্যু
বিশ্বে শিশুদের জন্য নিরাপদ পরিবেশ গড়ে তোলার আহ্বান রাষ্ট্রপতির