শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
শুক্রবার, ১০ মার্চ ২০২৩
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » চীনা নেতৃত্বের বক্তব্য উড়িয়ে দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » চীনা নেতৃত্বের বক্তব্য উড়িয়ে দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন
৩৬৩ বার পঠিত
শুক্রবার, ১০ মার্চ ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চীনা নেতৃত্বের বক্তব্য উড়িয়ে দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন

---বিবিসি২৪নিউজ,ফরিদা ইয়াসমিন (ওয়াশিংটন) যুক্তরাষ্ট্র থেকে: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চলতি সপ্তাহে বেইজিংয়ের দেওয়া বাগাড়ম্বরপূর্ণ বক্তব্যকে উড়িয়ে দিয়েছেন। চীন তার বক্তব্যে বিপজ্জনকভাবে একটি আক্রমণাত্মক ভঙ্গি গ্রহণ করায় ওয়াশিংটনকে অভিযুক্ত করেছে।

প্রেসিডেন্ট শি জিনপিং এবং অন্যদের অস্বাভাবিকভাবে সরাসরি সমালোচনার বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে বাইডেন বলেন, বেশি কিছু নয়। শি’র উদ্ধৃতি দিয়ে সোমবার চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে বলা হয়, যুক্তরাষ্ট্র ‘চীনকে সর্বাত্মক নিয়ন্ত্রণ, ঘেরাও এবং দমনের’ পশ্চিমা প্রচেষ্টা নেতৃত্ব দিচ্ছে।

শি বলেন, এটি আমাদের দেশের উন্নয়নে অভূতপূর্ব গুরুতর চ্যালেঞ্জ নিয়ে এসেছে।মঙ্গলবার চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং এক সংবাদ সম্মেলনে বলেন, এক্ষেত্রে মার্কিন নীতি অপরিবর্তিত থাকলে ‘বিপর্যয়কর পরিণতি’ হতে পারে।

কিন আরও বলেন, এক্ষেত্রে যদি যুক্তরাষ্ট্র না থেমে ভুল পথে গতি বাড়াতে থাকে, তাহলে কোন রেলিংই লাইনচ্যুত হওয়া ঠেকাতে পারবে না এবং অবশ্যই সংঘাত ও সংঘর্ষ হবে।

বাইডেন প্রতিদ্বন্দ্বী পরাশক্তিগুলোর মধ্যে সম্পর্কের ক্ষেত্রে তিনি যেটিতে কূটনৈতিক ‘রেলিং’ বলেছেন তা দাঁড় করাতে চেয়েছেন।

যাই হোক, গত নভেম্বরে বাইডেন ও শি’র সম্মেলনের পর সম্পর্কের উন্নতির লক্ষণ দেখা দেওয়া সত্ত্বেও মার্কিন সামরিকবাহিনী যুক্তরাষ্ট্রের আকাশ সীমায় উড়ে বেড়ানো চীনের একটি গুপ্তচর বেলুন গুলি করে ভূপাতিত করার পর দুদেশের সম্পর্কের টানাপোড়েন শুরু হয়।



আর্কাইভ

রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের বিষয়ে নজর রাখছে: পুতিন
রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত নিয়ে যা বলল চীন
ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার
বেঁচে নেই প্রেসিডেন্ট ইব্রাহি রাইসি: ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম
হেলিকপ্টার দুর্ঘটনায় নিখোঁজ ইরানের প্রেসিডেন্ট
বাংলাদেশের উন্নয়নে গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে
জীবন বাঁচাতে কোন আশ্রয়ের জায়গা নেই, রাফাহ ছেড়েছেন ৮ লাখ ফিলিস্তিনি: জাতিসংঘ
বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা
আবারও এভারেস্ট চূড়ায় বাংলাদেশের বাবর আলী