শিরোনাম:
ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

BBC24 News
শনিবার, ৬ মে ২০২৩
প্রথম পাতা » ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম » রাজা চার্লসের সিংহাসন আরোহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী
প্রথম পাতা » ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম » রাজা চার্লসের সিংহাসন আরোহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী
৪৬০ বার পঠিত
শনিবার, ৬ মে ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাজা চার্লসের সিংহাসন আরোহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

---বিবিসি২৪নিউজ,রুপা শামীমা, লন্ডন (যুক্তরাজ্য) থেকে: ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস এবং রানি ক্যামিলার রাজ্যাভিষেক অনুষ্ঠান জমকালো আয়োজনে লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে শুরু হয়েছেন।  রাজার আমন্ত্রণে এ অনুষ্ঠানে যোগ দিয়েছেন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৬ মে) লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে অনুষ্ঠিত এই রাজ্যাভিষেক অনুষ্ঠানে মুকুট পরবেন ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লস এবং তার স্ত্রী কুইন কনসর্ট ক্যামিলা।

স্থানীয় সময় সকাল ৯টায় শুরু হওয়া বেলা ২ পর্যন্ত চলবে রাজকীয় এ অনুষ্ঠান।রাজা তৃতীয় চার্লস ও রাণী ক্যামিলার সিংহাসন আরোহণ অনুষ্ঠান পরিচালনা করছেন ক্যান্টাবারির আর্চ বিশপ।

ব্রিটেনের রাজার এ সিংহাসন আরোহন অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাজা, সম্রাট, রাষ্ট্র ও সরকার প্রধানগণ অংশ নিয়েছেন।

টোকিও ও ওয়াশিংটন সফর শেষে বৃটেনের রাজা তৃতীয় চার্লসের আমন্ত্রণে তার সিংহাসনে আরোহন অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার (৪ মে) রাতে লন্ডনে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে লন্ডন সফরের দ্বিতীয় দিন শুক্রবার (৫ মে) স্থানীয় সময় বিকেলে বাকিংহাম প্যালেসে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, সরকার প্রধান এবং রাষ্ট্রীয় প্রতিনিধিদের সম্মানে ব্রিটেনের নতুন রাজা ও রানির সিংহাসনে আরোহনপূর্ব সংবর্ধনায় যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাকিংহাম প্যালেসে সিংহাসন আরোহনপূর্ব এ সংবর্ধনার আয়োজন করেন রাজা তৃতীয় চার্লস।শুক্রবার স্থানীয় সময় বেলা ২টার দিকে লন্ডনের পলমলে কমনওয়েলথ সেক্রেটারিয়েটের মার্লবোরো হাউজে ‘কমনওয়েলথ লিডার্স ইভেন্টে’ যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মার্লবোরো হাউজের ডেলিগেটস লাউঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে কমনওয়েলথ প্রধান ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস শুভেচ্ছা বিনিময় করেন।

কমনওয়েলথ নেতাদের এ অনুষ্ঠানে যোগদানের পাশাপাশি মার্লবোরো হাউজে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিপাক্ষিক বৈঠক করেন।

এর আগে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে গত ২৫ এপ্রিল দ্বিপক্ষীয় সফরে টোকিও পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাপানে চারদিনের সফর শেষে বিশ্ব ব্যাংক প্রেসিডেন্টের আমন্ত্রণে বিশ্ব ব্যাংক ও বাংলাদেশের মধ্যকার সম্পর্কের ৫০ বছর উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে ২৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পৌঁছান প্রধানমন্ত্রী। পরে ওয়াশিংটন সফর শেষে লন্ডনে পৌঁছান শেখ হাসিনা।

পরপর তিনটি দেশ সফর শেষে লন্ডন থেকে রওনা হয়ে আগামী মঙ্গলবার (৯ মে) সকালে ঢাকায় ফিরবেন প্রধানমন্ত্রী।



আর্কাইভ

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করলো তুরস্ক
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
সাংবাদিককে হুমকি গ্রহণযোগ্য নয়: মিলার
উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
কংগ্রেস পাকিস্তানের ‘মুরিদ’: মোদি
নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা
উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশে অপপ্রচার চালানো হয় : আরাফাত
অর্থ পাচারের মামলায় জামিন পেলেন ড. ইউনূস
রাফায় অভিযানের হুঁশিয়ারি ইসরাইলের, সতর্কবার্তা জাতিসংঘের