শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

BBC24 News
সোমবার, ১৪ আগস্ট ২০২৩
প্রথম পাতা » নির্বাচন | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » দেশে সংবিধানের বাইরে নির্বাচন কমিশনের কিছু করার নেই: ইসি আলমগীর
প্রথম পাতা » নির্বাচন | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » দেশে সংবিধানের বাইরে নির্বাচন কমিশনের কিছু করার নেই: ইসি আলমগীর
২৯০ বার পঠিত
সোমবার, ১৪ আগস্ট ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দেশে সংবিধানের বাইরে নির্বাচন কমিশনের কিছু করার নেই: ইসি আলমগীর

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিবেদক ঢাকা: সংবিধানের বাইরে নির্বাচন কমিশনের (ইসি) কোনো কিছু করার এখতিয়ার নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

তিনি বলেছেন, নির্বাচনের সময় কী ধরনের সরকার থাকবে, সেটা রাজনৈতিক বিষয়, সেটা সংবিধানেও উল্লেখ আছে। এ বিষয়ে ইসির কথা বলার সুযোগ নেই।

সোমবার নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো. আলমগীর এসব কথা বলেন।

জাতীয় নির্বাচন সামনে রেখে বিভিন্ন দেশের কূটনৈতিক তৎপরতা বেড়েছে। এর কোনো প্রভাব নির্বাচন কমিশনের কাজে পড়ছে কি না জানতে চাইলে মো. আলমগীর বলেন, এ বিষয়ের সঙ্গে নির্বাচন কমিশনের কাজের কোনো সম্পর্ক নেই। এটা রাজনীতিবিদদের বিষয়। রাজনীতিবিদদের সঙ্গে আলাপ করছেন। ইসি নিজেদের কাজ করছে।

ইসি বড় দুই দলকে আলোচনায় বসার আমন্ত্রণ জানিয়ে কোনো উদ্যোগ নিতে পারে কি না, এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, নির্বাচন কমিশনের দায়িত্ব কী, তা সংবিধানে স্পষ্ট করে বলা আছে। সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি নির্বাচন, জাতীয় সংসদ নির্বাচন, ভোটার তালিকা প্রণয়ন ও আসনের সীমানা নির্ধারণ এবং সংসদ যদি আইন করে কোনো দায়িত্ব দেয়, সেটা পালন করা ইসির দায়িত্ব।

তিনি বলেন, সংবিধানের বাইরে গিয়ে কিছু করার এখতিয়ার ইসির নেই। সেটা অসাংবিধানিক হবে। তারা যখন শপথ নিয়েছেন, তখন বলেছেন, সংবিধান মেনে চলবেন।

আরেক প্রশ্নের জবাবে এই নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনকালীন সরকার কেমন হবে, সেটা ইসির বিষয় নয়। সরকারব্যবস্থা কেমন হবে, ইসির দায়িত্ব কী, তা সংবিধানে বলা আছে।

সব দল নির্বাচনে অংশ না নিলে ইসির মনোভাব নিয়ে প্রশ্ন উঠবে কি না, এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, নির্বাচনে সব দল কখনও অংশ নেয় না। অতীতেও নেয়নি। অনেক দল আছে, এর মধ্যে নিবিন্ধত ৪৪টি। সবাই অংশগ্রহণ করবে না। কেননা ভোটে অংশ নিতে অনেক সক্ষমতার বিষয় আছে।

তিনি বলেন, আমরা সংসদের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন করার শপথ নিয়েছি। আমাদের কাজ এইটুকুই যে, ভোটার তালিকা করব, দলের নিবন্ধন দেব আর যখন যে নির্বাচনের সময় আসবে যথাসময়ে সে নির্বাচনগুলো করব।

তিনি আরও বলেন, তফসিল ঘোষণার পর ডিসি, এসপি, পুলিশ কমিশনার, বিভাগীয় কমিশনার এবং তাদের অধীনে যারা আছে, ইসির অনুমতি ছাড়া কাউকে বদলি করা যাবে না। ইসি যদি কাউকে বদলি করতে বলে সেটাও করতে হবে। এটা আইনেই বলা আছে। আমাদের কাজ সরকার যেই থাকুক, যেভাবেই থাকুক যথাসময়ে নির্বাচন করা।



আর্কাইভ

ইসরায়েলি সেনাবাহিনী মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র
ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউ
ভারত-বাংলাদেশ সম্পর্কে নাটকীয় উন্নতি হয়েছে: জয়শঙ্কর
যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত ৫
ইসরায়েল-সৌদি সম্পর্ক ‘স্বাভাবিক’ করতে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা চুক্তি সম্পন্ন: ব্লিংকেন
বাংলাদেশে ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড
শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান রাত ৮টার পর বন্ধের নির্দেশনা
বাংলাদেশে স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ
ভারতে কোনো স্বৈরাচার নেই: মোদি
বাংলাদেশে বিনিয়োগ করবে অস্ট্রিয়া