শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
শনিবার, ৯ সেপ্টেম্বর ২০২৩
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ভারত-মার্কিন সম্পর্ক বৈশ্বিক কল্যাণে আরো বৃদ্ধি করবে-মোদি
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ভারত-মার্কিন সম্পর্ক বৈশ্বিক কল্যাণে আরো বৃদ্ধি করবে-মোদি
৩০৮ বার পঠিত
শনিবার, ৯ সেপ্টেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভারত-মার্কিন সম্পর্ক বৈশ্বিক কল্যাণে আরো বৃদ্ধি করবে-মোদি

---বিবিসি২৪নিউজ,অমিত ঘোষ দিল্লি থেকে: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক্সে (টুইটার) এক পোস্ট করে জানিয়েছেন, আলোচনা ফলপ্রসূ হয়েছে। এ আলোচনা ভারত-মার্কিন সম্পর্ক আরো বৃদ্ধি করবে। আমাদের মধ্যে বন্ধুত্ব বৈশ্বিক কল্যাণে ভালো ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময় শুক্রবার সন্ধ্যা ৭টা ২০ মিনিটের দিকে দিল্লির পালাম এয়ারফোর্স বিমানবন্দরে অবতরণ করেন বাইডেন। পরে নরেন্দ্র মোদির দিল্লির বাসভবনে দ্বিপক্ষীয় আলোচনা করেন এই দুই নেতা।

বিমান বন্দরে বাইডেনকে অভ্যর্থনা জানান ভারতের সড়ক পরিবহন ও মহাসড়ক এবং বেসামরিক বিমান চলাচল মন্ত্রী জেনারেল (অব.) ভি কে সিং।

এর আগে কর্মকর্তারা বলেছেন আলোচনায় জেট ইঞ্জিনের চুক্তি, প্রিডেটর ড্রোন সংগ্রহ এবং ৫জি এবং ৬জি নেটওয়ার্কের মতো সমালোচনামূলক প্রযুক্তিতে সহযোগিতাসহ বেশ কয়েকটি বিষয় স্থান পেয়েছে।

ভারতের উদ্দেশ্যে যাত্রা করার আগে বাইডেন এক্সে করা পোস্টে বলেছিলেন, যতবার আমরা (জি২০) মিলিত হই, আমরা আরও ভাল কিছু পাই। আমি জি২০-তে যাচ্ছি—আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার প্রধান ফোরাম… আমেরিকানদের অগ্রাধিকারে অগ্রগতি করা, উন্নয়নশীল দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ এমন একটি ফোরাম হিসেবে জি২০’র প্রতি আমাদের প্রতিশ্রুতি দেখানোর ওপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে।’

সম্মেলনে অংশ নিতে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভারতের উদ্দেশে যাত্রা করেছিলেন। তার সঙ্গে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান, ডেপুটি চিফ অব স্টাফ জেন ও’ম্যালি ডিলন এবং ওভাল অফিসের পরিচালক অ্যানি টমাসিনিসহ এয়ার ফোর্স ওয়ানের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা রয়েছেন।

জানা গেছে দিল্লির উবার-বিলাসী আইটিসি মৌর্য শেরাটনে থাকবেন বাইডেন।

ভারতে আসার আগে কোভিড পরীক্ষা করিয়েছিলেন বাইডেন (৮০)। কেননা সম্প্রতি তার স্ত্রী জিল বাইডেন করোনা আক্রান্ত হয়েছেন।

জি২০ এর ১৮তম শীর্ষ সম্মেলন চলবে ৯-১০ সেপ্টেম্বর। এরপর ১০ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রাজিলের রাষ্ট্রপতি লুলার কাছে জি২০ প্রেসিডেন্সি হস্তক্ষেপ করবেন। পরবর্তী বছরের জন্য এই জোটের সভাপতিত্ব করবে ব্রাজিল। সেই হিসেবে লাতিন আমেরিকার দেশটির মেয়াদকাল শুরু হবে ১ ডিসেম্বর থেকে। জি২০ ১৯তম সম্মেলন আয়োজন করবে রিও ডি জেনেরো।



আর্কাইভ

রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের বিষয়ে নজর রাখছে: পুতিন
রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত নিয়ে যা বলল চীন
ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার
বেঁচে নেই প্রেসিডেন্ট ইব্রাহি রাইসি: ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম
হেলিকপ্টার দুর্ঘটনায় নিখোঁজ ইরানের প্রেসিডেন্ট
বাংলাদেশের উন্নয়নে গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে
জীবন বাঁচাতে কোন আশ্রয়ের জায়গা নেই, রাফাহ ছেড়েছেন ৮ লাখ ফিলিস্তিনি: জাতিসংঘ
বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা
আবারও এভারেস্ট চূড়ায় বাংলাদেশের বাবর আলী