শিরোনাম:
●   ফের ২১ জুন দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী ●   ক্যান্সার আক্রান্ত ব্রিটিশ রাজবধূ ক্যাথরিন প্রথমবার জনসমক্ষে ●   মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাত চলছে,আমাদের জড়ালে শক্ত জবাব দেওয়া হবে: ওবায়দুল কাদের ●   গ্লোবাল কোয়ালিশন ফর সোশ্যাল জাস্টিসে’ প্রথম যোগ দিলো বাংলাদেশ ●   রাশিয়ার সম্পদ থেকে ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলার দেবে জি-৭ ●   বাংলাদেশে বায়ু দূষণে বাড়ছে অ্যাজমা রোগী:সংসদে পরিবেশমন্ত্রী ●   রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ●   বিশ্বে যুদ্ধ ও সহিংসতা কারণে বাস্তুচ্যুত হয়েছে ১২ কোটি মানুষ: জাতিসংঘ ●   জি-৭ সম্মেলন: ইউক্রেনের সঙ্গে ১০ বছরের নিরাপত্তা চুক্তি করবে যুক্তরাষ্ট্র ●   স্থায়ী যুদ্ধবিরতিতে রাজি হচ্ছে না ইসরাইল
ঢাকা, রবিবার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

BBC24 News
রবিবার, ৯ জুন ২০২৪
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইউরোপীয় নির্বাচন: ২১টি দেশের ভোট গ্রহণ
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইউরোপীয় নির্বাচন: ২১টি দেশের ভোট গ্রহণ
১৩৫ বার পঠিত
রবিবার, ৯ জুন ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইউরোপীয় নির্বাচন: ২১টি দেশের ভোট গ্রহণ

---বিবিসি২৪নিউজ,ইইউ প্রতিনিধি: জার্মানি এবং ফ্রান্স সহ ২১টি ইইউ দেশের ভোটাররা ইউরোপীয় পার্লামেন্টের জন্য ভোট দিচ্ছেন।
ইইউ নির্বাচনে চরম ডানপন্থি দল এগিয়ে রয়েছে অস্ট্রিয়ায়। রোববার বিকেলের বুথফেরত সমীক্ষা বলছে, অস্ট্রিয়ার অতি-ডানপন্থি ফ্রিডম পার্টি (এফপিও) এগিয়ে রয়েছে।

জার্মানিতে ভোটারদের উপস্থিতি ২০১৯ সালের তুলনায় বেশি বলে ধারণা

যোগ্য জার্মান ভোটারদের মধ্যে তিনজনের মধ্যে একজন বিকেলের দিকে ইইউ নির্বাচনে ভোট দিয়েছেন, যা পাঁচ বছর আগের তুলনায় এই নির্বাচনে বেশি আগ্রহের ইঙ্গিত দেয়।

স্থানীয় সময় দুপুর ২টা নাগাদ ৩২.৩ শতাংশ ভোটার ভোট দিয়েছেন বলে ফেডারেল রিটার্নিং অফিসার ঘোষণা করেছে। ২০১৯ সালে একই সময়ে যা ছিল ২৯.৪ শতাংশ। ২০১৯ সালের ইউরোপীয় নির্বাচনে মোট ভোটার উপস্থিতি ছিল ৬১.৪ শতাংশ

জার্মানিতে ভোটকেন্দ্র খোলা ছিলো সন্ধ্যা ৬টা পর্যন্ত।

ইইউ নির্বাচনে চরম ডানপন্থি দল এগিয়ে রয়েছে অস্ট্রিয়ায়। রোববার বিকেলের বুথফেরত সমীক্ষা বলছে, অস্ট্রিয়ার অতি-ডানপন্থি ফ্রিডম পার্টি (এফপিও) এগিয়ে রয়েছে।

জার্মানিতে ভোটারদের উপস্থিতি ২০১৯ সালের তুলনায় বেশি বলে ধারণা

যোগ্য জার্মান ভোটারদের মধ্যে তিনজনের মধ্যে একজন বিকেলের দিকে ইইউ নির্বাচনে ভোট দিয়েছেন, যা পাঁচ বছর আগের তুলনায় এই নির্বাচনে বেশি আগ্রহের ইঙ্গিত দেয়।

স্থানীয় সময় দুপুর ২টা নাগাদ ৩২.৩ শতাংশ ভোটার ভোট দিয়েছেন বলে ফেডারেল রিটার্নিং অফিসার ঘোষণা করেছে। ২০১৯ সালে একই সময়ে যা ছিল ২৯.৪ শতাংশ। ২০১৯ সালের ইউরোপীয় নির্বাচনে মোট ভোটার উপস্থিতি ছিল ৬১.৪ শতাংশ

ডিপিএ জানিয়েছে, স্ত্রী ব্রিটা আর্নস্টের সঙ্গে ভোট দিতে এসেছিলেন তিনি।

হাঙ্গেরির অরবান চ্যালেঞ্জের মুখোমুখি

দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করা হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান তার দলের প্রায় ১৫ বছরের নির্বাচনি বিজয়ের ধারাকে বজায় রাখবেন বলে আশা করা হচ্ছে। যদিও সাবেক এক মিত্রের কারণে নিজের ক্যারিয়ারের সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলোর মুখোমুখি অরবান।

৪৩ বছর বয়সি হাঙ্গেরিয়ান রাজনীতিবিদ পিটার ম্যাগয়ার চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে অরবানের সরকারকে দুর্নীতি ও অব্যবস্থাপনার জন্য প্রকাশ্যে অভিযুক্ত করে জনপ্রিয় হয়েছেন। পিটার এর আগে সাবেক বিচারমন্ত্রী জুডিথ ভার্গাকে বিয়ে করেন। সেই সময় জুডিথ ছিলেন অরবানের শরিক।

ম্যাগয়ারের দল, রেসপেক্ট অ্যান্ড ফ্রিডম (টিআইএসজেএ), অরবানের অনুদার জনতাবাদের ব্র্যান্ডের তুলনায় আরো কেন্দ্রবাদী বিকল্প হিসাবে নিজেকে উপস্থাপন করেছে। ইউরোপীয় ইউনিয়নের আইনসভায় বেশ কয়েকটি আসন জিততে পারে তার দিল।

হাঙ্গেরির অর্থনৈতিক সংকটের কথা তুলে ধরেছে তারা

এদিকে প্রচারাভিযানের সময় নির্বাচনকে যুদ্ধ এবং শান্তির মধ্যে অস্তিত্বের সংগ্রাম হিসাবে উল্লেখ করেন অরবান। তিনি ভোটারদের বলেন, ‘‘হয় তাদের শান্তির পক্ষে থাকতে হবে, নইলে যুদ্ধের পক্ষে।”

বিরোধীপক্ষে ভোট দিলে হাঙ্গেরি সরাসরি প্রতিবেশী ইউক্রেনের যুদ্ধে জড়িয়ে পড়তে পারে, এ কথা বলে ভোটারদের সতর্ক করেছেন অরবান।

বন্যায় অস্ট্রিয়ার কয়েকটি ভোটকেন্দ্র স্থানান্তরিত

---ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনের জন্য তৈরি বেশ কয়েকটি ভোটকেন্দ্র তীব্র ঝড়ের কারণে ধ্বংস হয়ে গেছে। কিছু কেন্দ্রে পৌঁছানো অসম্ভব হয়ে পড়েছে।

স্টাইরিয়াতে গ্রাজের উত্তরে ডয়েচফাইস্ট্রিৎজের ভোট কেন্দ্র এবং হার্টবার্গ-ফ্যুর্স্টেনফেল্ড জেলার বেশ কয়েকটি ভোটকেন্দ্রে এর প্রভাব পড়েছে বলে রোববার কর্তৃপক্ষ বার্তাসংস্থা এপিকে জানিয়েছে।

তবে মেয়ররা খুব দ্রুত ব্যবস্থা নিয়ে ভোটকেন্দ্র স্থানান্তর করেছেন। স্থানীয় নেতারাও সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিবর্তনগুলোর কথা ব্যাপকভাবে ঘোষণা করেছেন।ক্ষমতাসীন রক্ষণশীল পিপলস পার্টি (ওভিপি) নির্বাচনে উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হচ্ছে। পূর্ববর্তী জরিপ অনুসারে ডানপন্থি ফ্রিডম পার্টি (এফপিও) জয়ী হবে বলে আশা করা হচ্ছে।

ইটালির জরিপে শীর্ষে মেলোনির দল

প্রধানমন্ত্রী জর্জা মেলোনির ব্রাদার্স অফ ইটালি পার্টি গত নির্বাচনে ইউরোপীয় পার্লামেন্টের তুলনায় সাতটি আসন বেশি পাবে বলে আশা করা হচ্ছে। এর ফলে ইইউতে প্রভাব বিস্তার করতে পারবে এই দল৷

ইটালির ব্রাদার্স ২০২২ সালের জাতীয় নির্বাচনে তাদের পারফরম্যান্সের সঙ্গে সামঞ্জস্য রেখে পোলিং ডেটা অনুসারে প্রায় এক চতুর্থাংশ ভোটে জয়লাভ করবে বলে আশা করা হচ্ছে। গত ইইউ পার্লামেন্টের তুলনায় তারা বেশি আসন পাবে বলেই মনে করা হচ্ছে ।

এই ভোট ইটালির সরকারকে অস্থিতিশীল করবে মনে করা হচ্ছে না। মেলোনি ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ফন ডেয়ার লায়েনের দ্বিতীয় মেয়াদের জন্য গুরুত্বপূর্ণ। এ বিষয়ে ইইউ নেতারা সিদ্ধান্ত নেবেন, তবে নতুন ইউরোপীয় সংসদে সংখ্যাগরিষ্ঠ অনুমোদনেরও প্রয়োজন হবে।

উরসুলা ফন ডেয়ার লায়েন একজন রক্ষণশীল সাবেক জার্মান প্রতিরক্ষামন্ত্রী। তার দল ইউরোপীয় পিপলস পার্টির (ইপিপি) সঙ্গে মেলোনির অতি-ডান আইন প্রণেতাদের কাজ করার দরজা খুলে দিয়েছেন উরসুলা।

ইইউ-এর তৃতীয় সর্বাধিক জনবহুল দেশ হিসাবে ইটালির ৭২০টি আসনের ইউরোপীয় পার্লামেন্টে মোট ৭৬ জন প্রতিনিধি পাঠাতে পারে।

মানুষ অধিকারের জন্য ভোট দেয়

১৬ থেকে ১৭ বছর বয়সিরা জার্মানিতে প্রথমবারের মতো ভোট দিচ্ছেন৷ ভবিষ্যতে ইইউ পার্লামেন্টে ৭২০ জন সদস্যের মধ্যে ৯৬ (সবচেয়ে বেশি) জন জার্মানি থেকে আসবেন।

ইইউ নির্বাচনে জার্মানি ছাড়াও বেলজিয়াম, অস্ট্রিয়া, গ্রিস এবং মাল্টার ১৬ থেকে ১৭ বছর বয়সিরাও প্রথমবারের মতো ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন৷

কেন্দ্র-বাম চ্যান্সেলর ওলাফ শলৎসের শাসক জোটের তিনটি দল, সোশ্যাল ডেমোক্র্যাট, গ্রিনস এবং ফ্রি ডেমোক্র্যাট, দুর্বল অর্থনীতির কারণে ভোটারদের কোপে পড়তে পারেন৷

আগামী বছরে প্রত্যাশিত জাতীয় নির্বাচনের আগে জার্মানির শক্তিশালী দল হিসাবে তার অবস্থান বজায় রাখার আশা করছে প্রধান কেন্দ্র-ডান বিরোধী দল, ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন/ক্রিশ্চিয়ান সোশ্যাল ইউনিয়ন।

তবে জার্মানির উচিত চরম ডানপন্থি অল্টারনেটিভের পারফরম্যান্সের দিকে নজর দেয়া। গত বছর শক্তিশালী সমর্থন পেয়েছিল এএফডি। যদিও ইউরোপীয় নির্বাচনের দৌড়ে বেশ কয়েকবার ধাক্কাও খেয়েছে তারা।

ফ্রান্সে বড় জয়ের আশা লো পেনের দলের

ফ্রান্সের উগ্র ডানপন্থি নেতা মারিন লো পেন এবং তার ন্যাশনাল র‍্যালি দল ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে জয়ী হবেন বলে আশা করা হচ্ছে।

পোলস্টাররা আশা করছেন, ফ্রান্সের ৮১টি আসনের বেশিরভাগেই জয়ী হবে ন্যাশনাল ব়্যালি। যা প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর মধ্যপন্থি, ব্যবসাপন্থি দলের চেয়ে অনেক বেশি।

অনেক ফরাসি ভোটারই ব্যালটবক্সে ইইউ নির্বাচনে অর্থনীতি, কৃষি প্রবিধান বা নিরাপত্তা বিষয়ে মাক্রোঁর ব্যবস্থাপনা নিয়ে তাদের অসন্তোষ প্রকাশ করতে পারেন।

---ইউরোপীয় পার্লামেন্টের ন্যাশনাল ব়্যালির অন্যতম প্রার্থী জর্ডান বারডেলা ইইউ-এর মুক্ত সীমান্তের মধ্যে অভিবাসীদের অবাধ চলাচল সীমিত করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু বিধিগুলোও ফিরিয়ে আনতে চান।

জরিপে রাফায়েল গ্লুকসম্যানের সমাজতান্ত্রিক পার্টির আশ্চর্যজনক পুনরুত্থান লক্ষ্য করা গিয়েছে। রাফায়েল ইউরোপীয় ব্যবসা এবং ইউরোপীয় শ্রমিকদের জন্য আরো উচ্চাকাঙ্ক্ষী জলবায়ু নীতি এবং সুরক্ষার প্রতিশ্রুতি দিয়েছেন।

‘সুপার সানডে’-তে ২১টি দেশে ভোট

ডেনমার্ক, পর্তুগাল, স্পেন এবং সুইডেন ভোট কেন্দ্র খুলেছে সবার শেষে। “সুপার সানডে” ২১টি দেশে ভোটগ্রহণ হয়েছে৷

ইউরোপীয় পার্লামেন্টের জন্য ভোট দেওয়া হয় একটি একক ব্যালটে সরাসরি সার্বজনীন ভোটাধিকারের মাধ্যমে৷ প্রতিটি দেশের জন্য সংসদ সদস্যের সংখ্যা তার জনসংখ্যার আকারের উপর নির্ভর করে।

ইউরোপীয়রা ২০১৯ সালে শেষ ভোটে ৭৫১ জন আইনপ্রণেতাকে নির্বাচিত করেছিল।পরের বছর ব্রিটেন ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পর ইউরোপীয় পার্লামেন্টের (এমইপি) সদস্য সংখ্যা ৭০৫ এ নেমে আসে। বর্তমান নির্বাচনের পর ইউরোপীয় পার্লামেন্টে ১৫ জন অতিরিক্ত সদস্য থাকবেন। ফলে মোট সংখ্যা দাঁড়াবে ৭২০ জন।

ফ্রান্স এবং জার্মানিতে ভোট

ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচনে অংশ নিচ্ছে জার্মানি। প্রতিবেশী বেলজিয়াম এবং লুক্সেমবুর্গের পাশাপাশি মূল ভূখণ্ড ফ্রান্সও ভোটকেন্দ্র খুলে দিয়েছে। ফিনল্যান্ড এবং এস্তোনিয়াতেও ভোট হচ্ছে।

অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, লিথুয়ানিয়া, স্লোভেনিয়া এবং পোল্যান্ডসহ মধ্য ইউরোপের বেশিরভাগ অংশে ভোটকেন্দ্র খোলা রয়েছে।

পূর্ব সদস্য রাষ্ট্রগুলোতে ভোটগ্রহণ

ইউরোপীয় ইউনিয়নের পূর্ব প্রান্তে গ্রিস এবং অন্যান্য সদস্য রাষ্ট্রগুলিতে ভোট কেন্দ্র খোলা হয়েছে।বুলগেরিয়াতে সাধারণ নির্বাচনের পাশাপাশি এই ভোট অনুষ্ঠিত হচ্ছে। সাবেক প্রধানমন্ত্রী বয়কো বোরিসভের রক্ষণশীল জিইআরবি পার্টি কেমন ফল করে তার দিকে রাজনৈতিক বিশেষজ্ঞদের নজর রয়েছে।

সাইপ্রাস, হাঙ্গেরি এবং রোমানিয়াতেও ভোট শুরু হয়েছে।

নিউ ক্যালেডোনিয়ার নওমেয়ার আনসে ভাটা জেলার একটি ভোটকেন্দ্রে ভোট দিচ্ছেন। ফ্রান্সের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিউ ক্যালেডোনিয়ায় ইউরোপীয় ইউনিয়নের পরবর্তী সংসদের জন্য রোববারের প্রথম ভোট হয়েছে।

নিউ ক্যালেডোনিয়ার দুই লাখ ৭০ হাজার বাসিন্দাদের বেশিরভাগই ইউরোপীয় নির্বাচনে অংশগ্রহণের জন্য যোগ্য।

অস্ট্রেলিয়ার কাছে অবস্থিত বিশাল দ্বীপপুঞ্জটি ইউরোপীয় ইউনিয়নের সদস্য নয়, তবে আইনত ফ্রান্সের সঙ্গে সংযুক্ত একটি অঞ্চল।

জার্মান ভোটারদের মধ্যে উদাসীনতা, বলছে সমীক্ষা

ইউরোপীয় ইউনিয়নেরবৃহত্তম দেশ জার্মানির ভোটাররা রোববার ৯৬জন এমইপি নির্বাচন করবেন।

তবে নির্বাচনের কয়েক সপ্তাহ আগে করা একটি জরিপে দশজনের মধ্যে চারজন বলেছেন যে তারা ভোট দেবেন না।



এ পাতার আরও খবর

ক্যান্সার আক্রান্ত ব্রিটিশ রাজবধূ ক্যাথরিন প্রথমবার জনসমক্ষে ক্যান্সার আক্রান্ত ব্রিটিশ রাজবধূ ক্যাথরিন প্রথমবার জনসমক্ষে
গ্লোবাল কোয়ালিশন ফর সোশ্যাল জাস্টিসে’ প্রথম যোগ দিলো বাংলাদেশ গ্লোবাল কোয়ালিশন ফর সোশ্যাল জাস্টিসে’ প্রথম যোগ দিলো বাংলাদেশ
রাশিয়ার সম্পদ থেকে ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলার দেবে জি-৭ রাশিয়ার সম্পদ থেকে ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলার দেবে জি-৭
রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের
বিশ্বে যুদ্ধ ও সহিংসতা কারণে বাস্তুচ্যুত হয়েছে ১২ কোটি মানুষ: জাতিসংঘ বিশ্বে যুদ্ধ ও সহিংসতা কারণে বাস্তুচ্যুত হয়েছে ১২ কোটি মানুষ: জাতিসংঘ
জি-৭ সম্মেলন: ইউক্রেনের সঙ্গে ১০ বছরের নিরাপত্তা চুক্তি করবে যুক্তরাষ্ট্র জি-৭ সম্মেলন: ইউক্রেনের সঙ্গে ১০ বছরের নিরাপত্তা চুক্তি করবে যুক্তরাষ্ট্র
স্থায়ী যুদ্ধবিরতিতে রাজি হচ্ছে না ইসরাইল স্থায়ী যুদ্ধবিরতিতে রাজি হচ্ছে না ইসরাইল
ইসরাইল বয়কট আন্দোলন যেভাবে ছড়িয়ে পড়ছে বিশ্বে ইসরাইল বয়কট আন্দোলন যেভাবে ছড়িয়ে পড়ছে বিশ্বে
আমি মোদির মতো নই : রাহুল গান্ধী আমি মোদির মতো নই : রাহুল গান্ধী
রোহিঙ্গাদের তৃতীয় দেশে পাঠানো সমাধান নয় : মার্কিন শরণার্থীবিষয়ক কর্মকর্তা ম্যাকেঞ্জি রোহিঙ্গাদের তৃতীয় দেশে পাঠানো সমাধান নয় : মার্কিন শরণার্থীবিষয়ক কর্মকর্তা ম্যাকেঞ্জি

আর্কাইভ

ক্যান্সার আক্রান্ত ব্রিটিশ রাজবধূ ক্যাথরিন প্রথমবার জনসমক্ষে
মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাত চলছে,আমাদের জড়ালে শক্ত জবাব দেওয়া হবে: ওবায়দুল কাদের
গ্লোবাল কোয়ালিশন ফর সোশ্যাল জাস্টিসে’ প্রথম যোগ দিলো বাংলাদেশ
রাশিয়ার সম্পদ থেকে ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলার দেবে জি-৭
বাংলাদেশে বায়ু দূষণে বাড়ছে অ্যাজমা রোগী:সংসদে পরিবেশমন্ত্রী
রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের
বিশ্বে যুদ্ধ ও সহিংসতা কারণে বাস্তুচ্যুত হয়েছে ১২ কোটি মানুষ: জাতিসংঘ
জি-৭ সম্মেলন: ইউক্রেনের সঙ্গে ১০ বছরের নিরাপত্তা চুক্তি করবে যুক্তরাষ্ট্র
স্থায়ী যুদ্ধবিরতিতে রাজি হচ্ছে না ইসরাইল
ইসরাইল বয়কট আন্দোলন যেভাবে ছড়িয়ে পড়ছে বিশ্বে