শিরোনাম:
●   ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ●   ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস ●   মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত ●   প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী ●   ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান ●   ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার উদ্যোগ যুক্তরাষ্ট্র-ইইউ’র ●   কারাবন্দি থেকে আবারো গৃহবন্দি সু চি ●   আদিবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহযোগিতা করবে ইউএনডিপি’- গণপূর্তমন্ত্রী ●   ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ-প্রধানমন্ত্রীর ●   ইসরায়েলের হামলার আশঙ্কায় পারমাণবিক স্থাপনা বন্ধ রেখেছে ইরান
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

BBC24 News
রবিবার, ২৮ জুন ২০২০
প্রথম পাতা » আনন্দ-বিনোদন | পরিবেশ ও জলবায়ু | লাইফস্টাইল » শাকিবের কাছে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি-দিলরুবার
প্রথম পাতা » আনন্দ-বিনোদন | পরিবেশ ও জলবায়ু | লাইফস্টাইল » শাকিবের কাছে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি-দিলরুবার
২৩০৫ বার পঠিত
রবিবার, ২৮ জুন ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শাকিবের কাছে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি-দিলরুবার

---বিবিসি২৪নিউজ,বিনোদন প্রতিবেদক : বাংলাদেশে কপিরাইট আইন অমান্যের কারণ দেখিয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩ ধারায় দেশের জনপ্রিয় নায়ক ও প্রযোজক শাকিব খানের বিরুদ্ধে আভিযোগ করেছেন সংগীতশিল্পী দিলরুবা খান। শিল্পীর পক্ষে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছেন ওলোরা আশফাক অ্যান্ড অ্যাসোসিয়েটস। অভিযোগে একটি মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান পাঁচ কর্মকরতার নামও রয়েছে। দিলরুবা খানের গাওয়া ‘পাগল মন’ গানের কিছু অংশ হুবহু শাকিব খান প্রযোজিত ছবি ‘পাসওয়ার্ড’ ছবিতে ব্যবহার করা এবং তা বাণিজ্যিকভাবে মুঠোফোনের ইন্টারনেট প্যাকেজে অনুমতি ছাড়া ব্যবহার করার অভিযোগে এই অভিযোগ দায়ের করা হয়েছে বলে প্রথম আলোকে নিশ্চিত করেছেন আইনজীবী ওলোরা আফরিন।

‘পাগল মন’ গানটি নব্বইয়ের দশকে গেয়েছেন দিলরুবা খান। এই গানের কথা লিখেছেন আহমেদ কায়সার ও সুরকার আশরাফ উদাস। গানটি তিনজনেরই কপিরাইট করা আছে বলে জানালেন দিলরুবা খান। দিলরুবা খানের অভিযোগ, শাকিব খান তাঁর প্রযোজিত ছবিতে গানের কিছু অংশ ব্যবহার করার ক্ষেত্রে কোনো অনুমতি নেননি। বিষয়টি জানার পর তিনি আইনজীবীর দ্বারস্থ হন। কপিরাইট আইনে অভিযোগ দায়ের করেন।

আইনজীবী ওলোরা আফরিন বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ দায়েরের আগে আমরা একটা আইনি নোটিশ পাঠিয়েছিলাম। সমঝোতার আহ্বান করেছিলাম, কিন্তু তিনি কোনো সমঝোতা করেননি। আমরা কপিরাইট আইন ভঙ্গের জন্য ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করেছি। বষয়টি নিয়ে শাকিব খানের বক্তব্য ছিল, গানের দুই লাইন ব্যবহার করে কেন ক্ষতিপূরণ দিতে হবে। কিন্তু আমার কথা ছিল, দুই লাইন হোক কিংবা দুটি শব্দ হোক, অনুমতি ছাড়া ব্যবহার করা। লকডাউন শুরুর আগে বিষয়টি নিয়ে শাকিব খানের সঙ্গে আলাপ হয়, কিন্তু তাঁরা বিষয়টি আমলে নেননি।’‘পাসওয়ার্ড’ ছবিতে ‘পাগল মন’ গানের অংশ ব্যবহার করা হয়েছে।

‘পাসওয়ার্ড’ ছবিতে ‘পাগল মন’ গানের অংশ ব্যবহার করা হয়েছে।‘ গানটি একজন ভারতীয় সংগীত পরিচালককে দিয়ে করানো হয়েছে। এরই মধ্যে গানটি ১৮ মিলিয়ন ভিউ পার করেছে। কতবার গানের বিষয়টি সুরাহার জন্য চেষ্টা করে কোনো সাড়া পাইনি। এখন আদালত বন্ধ, যেহেতু আগাতে পারছি না, যেহেতু সাইবার ক্রাইম খোলা, ডিজিটাল মামলার কাজটা শুরু করি। অভিযোগ দিয়ে এলাম। তদন্ত শুরু হবে। পরে মামলা তো হবে। আদালত খুললেই কপিরাইট লঙ্ঘন ও ক্ষতিপূরণের জন্য মামলা করবই।’ দিলরুবার গাওয়া ‘পাগল মন’ গানটি এর আগে ‘পাগল মন’ ছবিতে ব্যবহৃত হয়। শিল্পী জানালেন, তাঁর অনুমতি নিয়ে গানটি ব্যবহার করেছেন ছবির পরিচালক তোজাম্মেল হক বকুল।

কী প্রতিকার চাইছেন দিলরুবা, জানতে চাইলে বললেন, ‘আইনজীবী কথা বলতে চেয়েছেন, কিন্তু শাকিব ঠিকমতো কথা বলতে চাননি এবং পরে কোনো যোগাযোগই করেননি। কোনো ধরনের মৌখিক অনুমতিও নেননি। ছবি মুক্তির পর জানতে পারি। আমি অভিযোগ করেছি, ওলোরা আপার কাছে বলেছি, আমি বিচার চাই, তিনি এগিয়েছেন।’দিলরুবা খান।গত বছরের মে মাসে শাকিব খানের ইউটিউবে ‘পাসওয়ার্ড’ ছবির ‘পাগল মন’ গানটি প্রকাশিত হয়। ভারতীয় সংগীত পরিচালক লিংকন গানটির সুর ও সংগীত পরিচালনা করেন। গানটিতে কণ্ঠ দেন অশোক সিং। মালেক আফসারী পরিচালিত এই ছবির গানে পর্দায় ঠোঁট মিলিয়েছেন শাকিব খান ও বুবলী। আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ছবির গানটি ১৯ মিলিয়ন ভিউ অতিক্রম করেছে। বিষয়টি সম্পর্কে জানতে শাকিব খানের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁকে পাওয়া যায়নি।



ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা
ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস
মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী
ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার উদ্যোগ যুক্তরাষ্ট্র-ইইউ’র
আদিবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহযোগিতা করবে ইউএনডিপি’- গণপূর্তমন্ত্রী
ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ-প্রধানমন্ত্রীর
ইসরায়েলের হামলার আশঙ্কায় পারমাণবিক স্থাপনা বন্ধ রেখেছে ইরান
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা