শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
বুধবার, ১৯ আগস্ট ২০২০
প্রথম পাতা » আমেরিকা | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » জো বাইডেন প্রেসিডেন্ট পদে মনোনীত
প্রথম পাতা » আমেরিকা | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » জো বাইডেন প্রেসিডেন্ট পদে মনোনীত
৭৫৪ বার পঠিত
বুধবার, ১৯ আগস্ট ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জো বাইডেন প্রেসিডেন্ট পদে মনোনীত

---বিবিসি২৪নিউজ,খান শওকত,যুক্তরাষ্ট্র থেকে : ডেমোক্রেটিক দল থেকে জাতীয় সম্মেলনে জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট হিসাবে মনোনীত করা হয়েছে। সম্মেলনের দ্বিতীয় দিনে মঙ্গলবার বিভিন্ন রাজ্যের প্রতিনিধিদের ভার্চুয়াল রোল কলের মাধ্যমে তাঁকে চুড়ান্তভাবে মনোনীত করা হয়।

ডেমোক্রেটিক দল থেকে জাতীয় সম্মেলনে জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট হিসাবে মনোনীত করা হয়েছে। সম্মেলনের দ্বিতীয় দিনে মঙ্গলবার বিভিন্ন রাজ্যের প্রতিনিধিদের ভার্চুয়াল রোল কলের মাধ্যমে তাঁকে চুড়ান্তভাবে মনোনীত করা হয়।

সম্মেলনের দ্বিতীয় রাতে বক্তারা জো বাইডেনের কর্মসূচী, ব্যাক্তিগত আচার ব্যবহার, দক্ষতা যোগ্যতা তুলে ধরার পাশাপাশি ট্রাম্প প্রশাসনের নানা কর্মকান্ডের সমালোচনা করেন। জো বাইডেনের স্ত্রী জিল বাইডেনের বক্তব্যে উঠে আসে বাইডেনের জীবনের নানা দিক।

শিক্ষাবিদ জিল বাইডেন ডেলাওয়ারের উইলমিংটনে তাঁর কর্মস্থল হাইস্কুলের ক্লাসরুমে দাঁড়িয়ে দেয়া বক্তব্যে তুলে আনেন শিশু ও পরিবারসমূহের ওপর করোনা মহামারীর প্রভাব এবং জো বাইডেনের জীবনের বিভিন্ন দিক।

জিল বাইডেন বলেন, “একটি ভাঙ্গা পরিবারকে যে ভাবে জোড়া লাগানো যায়; একইভাবে একটি জাতিকেও ঐক্যবদ্ধ করা যায়। ভালবাসা ও বোঝাপড়ার মাধ্যমে”।

ডেমোক্রটিক সম্মেলনের প্রথম রাতের মতো দ্বিতীয় রাতেও কয়েকজন রিপবলিকান সমর্থক জো বাইডেনকে সমর্থণ করে বক্তব্য রাখেন। সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল বলেন জো বাইডেন হবেন যুক্তরাষ্ট্রের জন্য দায়িত্বশীল কমান্ডার ইন চীফ।

পাওয়েল বলে, “জো বাইডেনের কিছু শেখার প্রয়োজন নেই। তার অভিজ্ঞতা আছে। হাজার হাজার সেনা পরিবারের সঙ্গে তিনি কাজ করেছেন। তাঁর পুত্রকে যুদ্ধে পাঠিয়েছেন হাসিমুখে আর প্রার্থণা করেছেন যেনো সে নিরাপদে ফিরে আসে”।

ডেমোক্রেটিক কনভেনশনে রিপাবলিকানদের উপস্থিতি ডেমোক্রেটদের ঐক্যের আহবানকে আরো জোরালো করেছে। তারা মধ্যপন্থী রিপাব্লিকান ও স্বতন্ত্র ভোটারদের কাছে ঐক্যের আহবান জানিয়েছেন ।

তবে ডেমোক্রেটরা বিভক্তিকে জোড়া লাগাতে চাচ্ছেন শুধুমাত্র নীতি বা আদর্শের ওপরই নয়, তারা প্রজন্মের যে ফারাক, বর্ষীয়ান ও তরুনদের মধ্যে যে দুরত্ব তা ঘোচানোর দিকে নজর দিয়েছেন।

সম্মেলনে বক্তব্য রাখেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিন্টন। তিনি বলেন, “আরো চার বছর থাকলে ডনাল্ড ট্রাম্প যা করবেন তা হচ্ছে- ব্লেম, বুলি এ্যান্ড বিলিটল। অর্থাৎ দোষারোপ, ভয় দেখানো আর খাটো করা। জো বাইডেন যা করবেন তা হচ্ছে – বিল্ড ব্যাক বেটার বা সৃষ্টি, উৎসাহ যোগানো আর ভালো করা”।

জর্জিয়ার সাবেক রাজ্যপাল প্রার্থী স্টেসি এ্যাব্রামস তার বক্তব্যে বলেন, “আমরা জো বাইডেনের পাশে আছি। এটা শুধুমাত্র ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ভোট নয়; আমেরিকার বিজয় আমাদের লক্ষ্য।”

এবারের কনভেনশনে রোল কল হয় ভার্চুয়ালী। বিভিন্ন রাজ্যের প্রাইমারী ও ককাসের ভোটের ওপর ভিত্তি করে এই রোল কলের মাধ্যমে নির্ধারিত হয় জো বাইডেনই হচ্ছেন ডেমোক্রেটিক দলের চুড়ান্তভাবে মনোনীত প্রেসিডেন্ট প্রার্থী।

আজ বুধবার রাতে অনুষ্ঠিতব্য কনভেনশনের তৃতীয় রাতে ক্যালিফোর্নিয়া সেনেটর কামালা হ্যারিস ভাইস প্রেসিডেন্ট পদে তার প্রার্থীতা গ্রহণ করে বক্তব্য রাখবেন। এছাড়া আজকের সভায় অন্যান্যের মধ্যে কথা বলবেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং হিলারী ক্লিন্টন।

সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার ২০শে আগষ্ট ডেলাওয়ারে তাঁর বাসভবন থেকে প্রেসিডেন্ট পদে দলীয় মনোনয়োন গ্রহণ করে বক্তব্য রাখবেন।

ওদিকে রিপাব্লিকান দলের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে ভার্চুয়ালী ২৪শে আগষ্ট থেকে ২৭শে আগষ্ট নর্থ ক্যারোলাইনার শার্লটে। প্রেসিডেন্ট ট্রাম্প ২৭শে আগষ্ট দলীয় মনোনয়োন গ্রহণ করে বক্তব্য রাখবেন হোয়াইট হাউজ থেকে।



আর্কাইভ

গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক
সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী
বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি
মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: কাদের