শিরোনাম:
●   যে কোনো ভিসায় ওমরাহ করা যাবে ●   স্রেথা থাভিসিনের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক ●   ভারতীয় বিভিন্ন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র ●   ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ ●   বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি হলেও যুক্তরাষ্ট্র স্বীকার করেনি: পররাষ্ট্র মন্ত্রণালয় ●   বাংলাদেশের উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: পাকিস্তানের প্রধানমন্ত্রী ●   ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুর ●   ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র ●   ভারতে মানবাধিকার ব্যাপক লঙ্ঘন হয়েছে: মার্কিন প্রতিবেদন ●   স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরকারি দায়িত্ব থেকে দূরে থাকছেন স্পেনের প্রধানমন্ত্রী
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

BBC24 News
সোমবার, ২৬ অক্টোবর ২০২০
প্রথম পাতা » আনন্দ-বিনোদন | শিরোনাম | সাবলিড » বিশ্ব ভার্চুয়াল জাদু প্রতিযোগিতায় বিজয়ী, ভারত- ইজিপ্ট ও মরক্কো
প্রথম পাতা » আনন্দ-বিনোদন | শিরোনাম | সাবলিড » বিশ্ব ভার্চুয়াল জাদু প্রতিযোগিতায় বিজয়ী, ভারত- ইজিপ্ট ও মরক্কো
১৮৩২ বার পঠিত
সোমবার, ২৬ অক্টোবর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্ব ভার্চুয়াল জাদু প্রতিযোগিতায় বিজয়ী, ভারত- ইজিপ্ট ও মরক্কো

---বিবিসি২৪নিউজ, খান শওকত নিউইয়র্ক থেকেঃ  মুজিব জন্ম শতবার্ষিকী’কে সামনে রেখে নিউইয়র্কস্থ বাংলাদেশ আমেরিকা ম্যাজিক সোসাইটি, বাংলাদেশের ইন্টারন্যাশনাল ব্রাদারহুড অব ম্যাজিশিয়ান্স (রিং-২৭৯),- এবং ইন্ডিয়া আমেরিকা ম্যাজিক সোসাইটি -র উদ্যোগে করোনার ক্রান্তিলগ্নে কর্মহীন জাদুশিল্পীদেরকে উৎসাহ প্রদানের উদ্দেশ্যে প্রতিমাসে আমেরিকা থেকে ভার্চুয়াল জাদু প্রতিযোগিতা চলমান রয়েছে। এ বছরের জুলাই, আগষ্ট ও সেপ্টেম্বর এই ৩ মাস শুধু বাংলাদেশের জাদুশল্পীদের মধ্যে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এরই ধারাবাহিকতায় অক্টোবর মাস থেকে এটি সারা পৃথিবীর প্রতিযোগিদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। চলতি অক্টোবর মাস থেকে, ম্যাজিক কম্পিটিশন ইন বাংলাদেশ এ্যান্ড ইন্ডিয়া (Magic Competition In Bangladesh & India) ফেসবুক গ্রুপে আয়োজিত, আমাদের ১ম আন্তর্জাতিক জাদু প্রতিযোগিতায় মোট ৯ টি দেশের ২৮ জন প্রতিযোগি অংশগ্রহন করেন।

গত ২৫ অক্টোবর ফলাফল ঘোষনাকালে সংগঠনের সভাপতি জাদুশিল্পী খান শওকত বলেন, আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে, সারা পৃথিবীর সম্ভাবনাময়ী জাদুশিল্পীদেরকে বিশ্ববাসীর নজরে আনা এবং তাঁদের প্রতিভা বিকাশের সুযোগ তৈরি ও এ শিল্পের উন্নয়ন করা। তিনি বলেন, আমরা সবসময়ই বলেছি, শিল্পের বিচার করা খুবই কঠিন কাজ। জাদু প্রতিযোগিতায় সম্ভাব্য নির্ভুল সিদ্ধান্তের জন্য আমরা সবার মতামত নিয়েছি। আমরা দর্শকদের ভোট নিয়েছি, প্রতিযোগিদের ভোট নিয়েছি, সহযোগী সংগঠন সমূহের ভোট নিয়েছি, দেশী বিদেশী বিচারকদের ও উপদেষ্টাদের ভোট নিয়েছি। সবার মুল্যবান মতামতের ভিত্তিতে এবং জুরী বোর্ডের সিদ্ধান্তে চুড়ান্ত ফলাফল তৈরী করা হয়েছে। যিনি বিজয়ী হতে পারলেন না, তার ম্যাজিকও কিন্তু অনলাইনের মাধ্যমে বিশ্বব্যাপী প্রচার হচ্ছে। তিনি একজন জাদুশিল্পী হিসেবে পরিচিতি লাভ করছেন। এটিও একটা প্রাপ্তি। সবার সহযোগিতা নিয়ে, আজ ঘোষনা করা হচ্ছে বিশ্ব ভার্চুয়াল জাদু প্রতিযোগিতার অক্টোবর মাসের ফলাফল। ১ম হয়েছেন: ভারতের উত্তর প্রদেশের জাদুশিল্পী সচীন পাল, ২য় হয়েছেন: ইজিপ্টের জাদুশিল্পী শেরিফ এলকোমি, এবং ৩য় হয়েছেন: মরক্কোর জাদুশিল্পী মুস্তাফা ইত্তাবায়ী।

এই জাদু প্রতিযোগিতায় ইন্টারন্যাশনাল ব্রাদারহুড অব ম্যাজিশিয়ান্স (রিং-২৭৯), বাংলাদেশ আমেরিকা ম্যাজিক সোসাইটি এবং ইন্ডিয়া আমেরিকা ম্যাজিক সোসাইটি, -এর সাথে সহযোগী সংগঠন হিসেবে আছে: ইজিপ্ট আমেরিকা ম্যাজিক সোসাইটি, ফিলিপাইসন আমেরিকা ম্যাজিক সোসাইটি, স্পেন আমেরিকা ম্যাজিক সোসাইটি, কিউবা আমেরিকা ম্যাজিক সোসাইটি, মরক্কো আমেরিকা ম্যাজিক সোসাইটি, সিংগাপুর আমেরিকা ম্যাজিক সোসাইটি, ওয়ার্লড হিউম্যান রাইটস এ্যন্ড ডেভেলপমেন্ট (নিউইয়র্ক), জুপিটার ম্যাজিক ইন্টারন্যাশনাল (ঢাকা), পি সি সরকার মেমোরিয়াল ম্যাজিক সোসাইটি (টাঙ্গাইল), শাহমনি জাদু একাডেমী (ঢাকা), রুপান্তর ম্যাজিক একাডেমী (শরিয়তপুর), সোসাইটি অব ইন্টারন্যাশনাল ম্যাজিশিয়ান্স (কুয়েত), ভিশন ম্যাজিক একাডেমী (চট্টগ্রাম), যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ (নিউইয়র্ক), সজিব ওয়াজেদ জয় পরিষদ (ঢাকা), বঙ্গবন্ধু থিয়েটার (নিউইয়র্ক), বঙ্গবন্ধু সাহিত্য একাডেমী (খুলনা), গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদ (নিউইয়র্ক), ম্যাজিক সার্কেল অব বাংলাদেশ (ঢাকা) এবং বন্ধু ম্যাজিক একাডেমি (রংপুর)। আমাদের সনদপত্রে তাদের লোগো থাকছে।

আমাদের সম্মানীত বিচারক হিসেবে আছেন: কুয়েত নিবাসী বিখ্যাত জাদুশিল্পী ড. গুগামপো, মিশর নিবাসী বিখ্যাত জাদুশিল্পী ড. হ্যানি শো, বাংলাদেশ থেকে জাদুশিল্পী এবং অর্থ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহীদুল হারুন, এবং প্রিন্স আলমগীর। এছাড়া জাদুশিল্পীদের প্রদর্শনকালের অভিনয়ের বিষয়ে নাম্বার দেন বিখ্যাত চলচ্চিত্র অভিনেতা আহমেদ শরীফ। আমাদের সনদপত্রে তাদের স্বাক্ষর থাকছে।
এই প্রতিযোগিতা পরিচালনায় সহযোগি সংগঠন থেকে যারা সহযোগি বিচারক হিসেবে আছেন, তারা হলেন: লায়ন মতিউর রহমান টিপু, আকতার হোসেন, খালেকুজ্জামান খান লাবু, শাহ শহীদুল হক, এ্যাড মাসুদুর রহমান, মো: মাইনুল, নিখিল কুমার রায়, ঈসমাইল খান আনসারী, রাব্বী আলম, বাবু শাহ, আসগর হোসেন এবং রাশিদুল ইসলাম।
বিশ্ব ভার্চুয়াল জাদু প্রতিযোগিতা কমিটির জেনারেল সেক্রেটারি ইজিপ্ট নিবাসী জাদুশিল্পী হ্যানি শো বলেন, করোনায় জাদুশিল্পীদের কোন শো নাই, কর্মহীন এই শিল্পীদের কোনো উপার্জন নাই তাঁরা বিষন্নতায় ভুগছেন। তাদেরকে উৎসাহ দেয়া দরকার। সবকিছু বিবেচনা করে এদের কল্যানে বাংলাদেশ ও বিশ্বের একদল জাদুশিল্পীর সহযোগিতায় এভাবে প্রতিমাসে নিয়মিত প্রতিযোগিতা চলবে। যারা বিজয়ী হবেন, তাদের নিয়ে ভবিষ্যতে আরও ব্যাপক উদ্যোগ নেয়ার পরিকল্পনা আছে।

নভেম্বর মাসের জন্য সকল প্রতিযোগিকে ১লা নভেম্বর থেকে ২০শে নভেম্বরের মধ্যে যেকোন ম্যাজিকের সর্বোচ্চ ৫ মিনিটের ভিডিও পাঠাতে হবে। ভিডিওতে কোন প্রকার এডিটিং করা যাবেনা। নির্ধারিত ‘ম্যাজিক কম্পিটিশন ইন বাংলাদেশ এ্যান্ড ইন্ডিয়া’ ফেসবুক গ্রুপে অনলাইন জাদু প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এই গ্রুপেই প্রতিযোগিদের ভিডিও থাকবে, দর্শকরা যে কেউ বিচারক হিসেবে তাদের ভিডিওর নিচে কমেন্ট বক্সে ১ থেকে ১০ এর মধ্যে নাম্বার দিতে পারবেন। সর্বোচ্চ নং ১০ এবং সর্বনিম্ন ১ নং। দর্শকরা ভোট দেবেন, প্রতিযোগিরা ভোট দেবেন, সহযোগি সংগঠনের কর্মকর্তারা ভোট দেবেন, বিচারক মন্ডলী ও উপদেষ্টা মন্ডলীর সদস্যরা ভোট দেবেন, এরপর সবার ভোট এক করে জুরি বোর্ডে সিদ্ধান্ত নেয়া হবে। প্রতিমাসের ২১ থেকে ২৪ তারিখ পর্যন্ত বিচার বিবেচনা চলবে। ২৫ তারিখে চুড়ান্ত ফলাফল ঘোষনা করা হবে। তাদের সনদপত্র আমেরিকা থেকে পাঠানো হবে। প্রতিযোগিতায় অংশগ্রহনকারীদের কাছ থেকে কোন প্রকার ফিস নেয়া হবে না।

খান শওকত বলেন: আমি ১৯৮৫ সাল থেকে জাদু প্রদর্শনী করছি। ১৯৮৯ সালে ইন্টারন্যাশনাল ব্রাদারহুড অব ম্যাজিশিয়ান্স (রিং-২৭৯), বাংলাদেশ শাখা গঠন করি। ১৯৯০ সাল থেকে আমেরিকাতে শো করছি।



যে কোনো ভিসায় ওমরাহ করা যাবে
স্রেথা থাভিসিনের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক
ভারতীয় বিভিন্ন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি হলেও যুক্তরাষ্ট্র স্বীকার করেনি: পররাষ্ট্র মন্ত্রণালয়
বাংলাদেশের উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: পাকিস্তানের প্রধানমন্ত্রী
ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুর
ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র
ভারতে মানবাধিকার ব্যাপক লঙ্ঘন হয়েছে: মার্কিন প্রতিবেদন
স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরকারি দায়িত্ব থেকে দূরে থাকছেন স্পেনের প্রধানমন্ত্রী