শিরোনাম:
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

BBC24 News
সোমবার, ২৮ ডিসেম্বর ২০২০
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » অবশেষে করোনা বিলে ট্রাম্পের সই
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » অবশেষে করোনা বিলে ট্রাম্পের সই
৮৫৮ বার পঠিত
সোমবার, ২৮ ডিসেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অবশেষে করোনা বিলে ট্রাম্পের সই

---বিবিসি২৪নিউজ,ফরিদা ইয়াসমিন, ওয়াশিংটন থেকেঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, দলীয় ও বিরোধীদলের চাপের মুখে অবশেষে করোনা বিলে সই করেছেন। ২.৩ ট্রিলিয়ন ডলারের বিলে সই করার সময়ে তিনি ফ্লোরিডায় ছুটিতে ছিলেন। এই অর্থ করোনার মধ্যে আমেরিকায় বেকার হয়ে পড়া কয়েক মিলিয়ন লোকের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

এক টুইট বার্তায় ট্রাম্প জানান, ‘কোভিড রিলিভ বিল নিয়ে সুসংবাদ রয়েছে। তথ্য জানতে অনুসরণ করুন’। এমন টুইটের কিছুক্ষণ পরই হোয়াইট হাউস নিশ্চিত করেছে যে বিদায়ী প্রেসিডেন্ট বিলটিতে স্বাক্ষর করেছেন।

এর আগে প্রত্যেক মার্কিনিকে ৬০০ ডলারের পরিবর্তে ২০০০ ডলার দিতে বিলের পরিমাণ বাড়ানোর দাবি জানিয়েছিলেন ট্রাম্প। তিনি প্রাপ্তবয়স্কদের জন্য ২০০০ ডলার এবং বাচ্চাদের জন্য ৬০০ ডলারের প্রস্তাব দিয়েছিলেন।

ক্রিসমাসের ছুটিতে ক্রিসমাস উইকেন্ডে তার মার-এ-লগো রিসর্টে গল্ফ খেলায় ব্যস্ত রয়েছেন ট্রাম্প। নিজের দলীয় ও বিরোধীদলীয় পার্লামেন্ট সদস্যদের চাপের মুখে তিনি এই বিলে সই করতে বাধ্য হয়েছেন। গত সপ্তাহে কংগ্রেসে বিলটি অনুমোদিত হয়। এটি পাস হওয়ার জন্য ট্রাম্পের সইয়ের প্রয়োজন ছিল।

যাদের বার্ষিক আয় ৭৫ হাজার ডলার তারা প্রত্যেকে ৬০০ ডলার করে অনুদান পাবেন। এছাড়া যাদের বার্ষিক আয় ৯৫ হাজার ডলার তারা কিছুটা কম অর্থ পাবেন। এছাড়া শিশুদেরকেও ৬০০ ডলার করে দেয়া হবে।

এর আগে ২ লাখ ৩০ হাজার কোটি ডলারের প্রণোদনা বিলে সাধারণ নাগরিকদের জন্য যথেষ্ট বরাদ্দ না রাখার অভিযোগে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানান ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে করোনা মহামারি মোকাবিলায় এই জরুরি ব্যয় বিল পাস করতে কয়েক মাস ধরে আলোচনা চলছিল। গত ২১ ডিসেম্বর বিলটি কংগ্রেসের দুই কক্ষেই পাস হয়। বিলটিকে আইনে পরিণত করতে প্রেসিডেন্টের স্বাক্ষরের বাধ্যবাধকতা রয়েছে।

বিলটিতে করোনাভাইরাসে অতি জরুরি সহায়তার জন্য ৯৮ হাজার ২শ কোটি ডলার বরাদ্দ রাখা হয়েছে। এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে বেকারভাতাও। ট্রাম্প এই বিলে সই না করলে এই ভাতাও বন্ধ হয়ে যেত।



আর্কাইভ

মালয়েশিয়ায় বাংলাদেশিদের দুরবস্থায় নিয়ে হতাশ : জাতিসংঘ
ইসরায়েলের হামলা পাল্টা জবাব দেবে না- ইরান
দেশব্যাপী হিট অ্যালার্ট জারি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: তেহরান
ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা
ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস
মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী
ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান