শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯

BBC24 News
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১
প্রথম পাতা » অস্ট্রেলিয়া | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » অস্ট্রেলিয়ার সংসদের এক-তৃতীয়াংশ কর্মীই যৌন হেনস্থার শিকার
প্রথম পাতা » অস্ট্রেলিয়া | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » অস্ট্রেলিয়ার সংসদের এক-তৃতীয়াংশ কর্মীই যৌন হেনস্থার শিকার
২৬৩ বার পঠিত
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অস্ট্রেলিয়ার সংসদের এক-তৃতীয়াংশ কর্মীই যৌন হেনস্থার শিকার

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ অস্ট্রেলিয়ার জাতীয় সংসদের এক-তৃতীয়াংশ কর্মী যৌন হেনস্থার শিকার হয়েছেন বলে এক তদন্তে উঠে এসেছে। সাবেক কর্মী ব্রিটানি হিগিন্স তার সহকর্মীদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনলে এই তদন্ত শুরু হয়। তার অভিযোগের পর এ বছরের প্রথম দিকে রাজধানী ক্যানবেরাতে আরো অনেকেই যৌন হয়রানির শিকার হওয়ার অভিযোগ তোলেন। অভিযোগকারীদের বেশিরভাগই নারী।

তদন্ত রিপোর্টে বলা হয়েছে, ৫১ শতাংশ কর্মীকেই কখনো না কখনো গালমন্দ, যৌন হয়রানি কিংবা কখনো সরাসরি যৌন আক্রমণের শিকার হতে হয়েছে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এই রিপোর্টকে ভয়াবহ বলে বর্ণনা করেছেন।

গত মঙ্গলবার পার্লামেন্টে রিপোর্টটি জমা দেয়া হয়। এই রিপোর্ট তৈরিতে ১ হাজার ৭২৩ ব্যক্তি ও ৩৩ সংস্থার সাক্ষাৎকার নেয়া হয়েছে। এতে জানা গেছে, ৬৩ শতাংশ নারী সংসদ সদস্য নানাভাবে হেনস্থার শিকার হয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে এক নারী এমপি পুরুষ এমপিদের নানা হেনস্থার চিত্র তুলে ধরেন।

এ ধরণের যৌন হেনস্থার প্রতিবাদে অস্ট্রেলিয়ার বিভিন্ন অঞ্চলে হাজার হাজার মানুষ প্রতিবাদ করেছেন। রিপোর্টে যৌন হেনস্থা বন্ধে লিঙ্গ সমতা নিশ্চিতের সুপারিশ করা হয়েছে।



আর্কাইভ

আশুরা মিছিলে নাইজেরিয়ার সেনাদের হামলা; বহু হতাহত
ঢাকা ভাঙারির দোকানে বিস্ফোরণ, মৃত্যু বেড়ে ৬
ট্রাম্পের বাসায় এফবিআইয়ের অভিযান
তাজিয়া মিছিল হোসেনি দালান থেকে শুরু
যুক্তরাষ্ট্রে- বাংলাদেশের পোশাক রফতানি বেড়েছে
ডলারের দাম ছাড়াল ১১৫ টাকা
ইউক্রেনের পরমাণু স্থাপনায় রাশিয়ার হামলা আত্মঘাতী তৎপরতা: জাতিসংঘ
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
বঙ্গমাতা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পত্মী হয়েও ছিলেন বাঙালি মায়ের চিরন্তন প্রতিচ্ছবি: রাষ্ট্রপতি
ক্ষমতার জৌলুস আমার মাকে আকৃষ্ট করতে পারেনি: প্রধানমন্ত্রী