শিরোনাম:
●   ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে ঢোকা অভিবাসীদের ২১% বাংলাদেশি ●   বাংলাদেশে প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ চলছে ●   জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেল বাংলাদেশ ●   আবারও বাংলাদেশে আসছেন মার্কিন মন্ত্রী ডোনাল্ড লু ●   সংসদ নির্বাচনের চেয়ে উপজেলা ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে : সিইসি ●   ইসরাইল- হামাস চুক্তিতে রাজি হওয়ায় ফিলিস্তিনিদের উল্লাস ●   কাল থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু ●   ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : ইইউ ●   জলবায়ুর পরিবর্তন মোকাবেলায় প্রকৌশলীদের কার্যকর ভূমিকা পালন করতে হবে : প্রধানমন্ত্রী ●   পারমাণবিক অস্ত্রের মহড়ার নির্দেশ পুতিনের
ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

BBC24 News
শুক্রবার, ৪ ফেব্রুয়ারী ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইউরোপে আমেরিকান সেনা মোতায়েনের সিদ্ধান্তকে স্বাগত জানালো নেটো
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইউরোপে আমেরিকান সেনা মোতায়েনের সিদ্ধান্তকে স্বাগত জানালো নেটো
৪৯৬ বার পঠিত
শুক্রবার, ৪ ফেব্রুয়ারী ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইউরোপে আমেরিকান সেনা মোতায়েনের সিদ্ধান্তকে স্বাগত জানালো নেটো

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ ইউরোপে আমেরিকার সেনা মোতায়েনের পরিকল্পনাকে স্বাগত জানিয়ে নেটোর সেক্রেটারি জেনারেল জেন্স স্টোলটেনবার্গ জানিয়েছেন, রাশিয়া-ইউক্রেন সীমান্ত উত্তেজনায় নেটো তার মিত্র দেশগুলোর দক্ষিণ-পূর্বাংশে অতিরিক্ত সেনা পাঠানোর কথা ভাবছে।

তিনি সাংবাদিকদের জানান, রাশিয়ার সম্ভাব্য সামরিক পদক্ষেপের জন্য প্রস্তুতি নেয়ার পাশাপাশি নেটো “অর্থপূর্ণ সংলাপ”-এ বসতে এবং সংকটের কূটনৈতিক সমাধান খুঁজতেও প্রস্তুত।

ইউক্রেন সীমান্তে রাশিয়ার মোতায়েন করা এক লাখেরও বেশি সৈন্য ফিরিয়ে নিতে পুতিনকে রাজি করানোর উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে। এদিকে ইউক্রেন আক্রমণের পরিকল্পনার কথা রাশিয়া অস্বীকার করেছে।

বৃহস্পতিবার স্টোল্টেনবার্গ জানান, “বেলারুশে রুশ সৈন্যদের উল্লেখযোগ্য গতিবিধি” লক্ষ্য করা গেছে। বেলারুশ ইউক্রেনের উত্তরদিকে অবস্থিত যেখানে এই মাসে রাশিয়া যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে চলেছে। স্টোল্টেনবার্গ আরও জানান, “স্নায়ু যুদ্ধের পর এটাই সেখানে রাশিয়ার সবচেয়ে বড় সেনা মোতায়েনের ঘটনা”।

রাশিয়া নেটোর কাছে পূর্ব ইউরোপের দেশগুলোতে মোতায়েন করা সেনা ও অস্ত্র প্রত্যাহারের দাবি জানিয়েছে এবং ইউক্রেন ৩০ সদস্যের এই সামরিক জোটে যাতে যোগ দিতে না পারে তা স্পষ্ট করতে বলেছে। নেটো এবং ইউক্রেন এই দাবিগুলো প্রত্যাখ্যান করে বলেছে দেশগুলো নিজের ইচ্ছানুযায়ী মিত্র বেছে নিতে পারবে।

প্রতিবেদনের কিছু তথ্য এজেন্স ফ্রান্স প্রেস ও রয়টার্স থেকে নেয়া হয়েছে।



আর্কাইভ

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে ঢোকা অভিবাসীদের ২১% বাংলাদেশি
বাংলাদেশে প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ চলছে
জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেল বাংলাদেশ
আবারও বাংলাদেশে আসছেন মার্কিন মন্ত্রী ডোনাল্ড লু
সংসদ নির্বাচনের চেয়ে উপজেলা ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে : সিইসি
ইসরাইল- হামাস চুক্তিতে রাজি হওয়ায় ফিলিস্তিনিদের উল্লাস
কাল থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : ইইউ
পারমাণবিক অস্ত্রের মহড়ার নির্দেশ পুতিনের
টাইটানিক সিনেমার অভিনেতা বার্নার্ড হিল মারা গেছেন