শিরোনাম:
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

BBC24 News
বুধবার, ১৬ ফেব্রুয়ারী ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | তথ্যপ্রযুক্তি | শিরোনাম | সাবলিড » রুশ সাইবার হামলা স্বীকার-ইউক্রেইন
প্রথম পাতা » আর্ন্তজাতিক | তথ্যপ্রযুক্তি | শিরোনাম | সাবলিড » রুশ সাইবার হামলা স্বীকার-ইউক্রেইন
৫১৭ বার পঠিত
বুধবার, ১৬ ফেব্রুয়ারী ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রুশ সাইবার হামলা স্বীকার-ইউক্রেইন

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ সীমান্তে রুশ সেনা সমাবেশ নিয়ে কয়েক সপ্তাহ ধরে চলা উত্তেজনার মধ্যে ইউক্রেইন জানিয়েছে, তারা সাইবার হামলার শিকার হয়েছে।

মঙ্গলবারের এ হামলার জন্য তারা কাকে দায়ী বলে মনে করে, ইউক্রেইন সে বিষয়ে সরাসরি কিছু না বললেও তাদের দেওয়া বিবৃতিতে রাশিয়ার দিকে ইঙ্গিতের আভাস পাওয়া গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউক্রেইনের সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনস্থ সেন্টার ফর স্ট্র্যাটেজিক কমিউনিকেশন এন্ড ইনফরমেশন সিকিউরিটি তাদের বিবৃতিতে বলেছে, “আক্রমণকারীরা নোংরা ছোট চালাকি ব্যবহারের কৌশল নিয়েছে এমনটি বাতিল করা যায় না, কারণ বড় পরিসরে তাদের আক্রমণাত্মক পরিকল্পনা কাজ করেনি।”

ইউক্রেইনের ব্যাংক প্রিভাতব্যাংকের গ্রাহকরা অর্থ আদানপ্রদান ও ব্যাংকটির একটি অ্যাপ ব্যবহার করতে গিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন বলে জানিয়েছেন। ওশাদব্যাংক নামের আরেকটি ব্যাংক তাদের সিস্টেমের গতি ধীর হয়ে গেছে বলে জানিয়েছে।

এসব বিষয়ে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের মন্তব্য জানার জন্য যোগাযোগ করেছিল রয়টার্স, কিন্তু তাৎক্ষণিকভাবে তারা কোনো জবাব দেয়নি।

টেলিভিশনে হোয়াইট হাউস থেকে করা এক মন্তব্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, “রাশিয়া যদি যুক্তরাষ্ট্র বা আমাদের মিত্রদের ওপর সামঞ্জস্যহীনভাবে আক্রমণ চালায় যেমন আমাদের কোম্পানিগুলি বা গুরুত্বপূর্ণ অবকাঠমোর বিরুদ্ধে বিঘ্ন সৃষ্টিকারী সাইবার হামলা, তাহলে আমরা জবাব দেওয়ার জন্য প্রস্তুত।”

একজন ইউরোপীয় কূটনীতিক বলেছেন, এই হ্যাকিং উদ্বেগজনক কারণ ইউক্রেইনের ওপর একটি পূর্ণমাত্রার সামরিক হামলার পূর্ববর্তী ঘটনা হতে পারে একটি সাইবার হামলা।

“এর অর্থ হতে পারে একটি হামলা আসন্ন অথবা এর অর্থ হতে পারে রাশিয়া ইউক্রেইনের সঙ্গে গোলামাল পাকানো চালিয়ে যাচ্ছে,” পরিচয় না প্রকাশ করার শর্তে বলেন তিনি।

এ সাইবার হামলায় হ্যাকাররা ইউক্রেইনের নেটওয়ার্কে প্রচুর তথ্য পাঠিয়ে দেশটির সাইবার সিস্টেম অচল করে দেওয়ার চেষ্টা করেছে। এ ধরনের ঘটনা চিহ্নিত করা কঠিন হলেও ওই ইউরোপীয় কূটনীতিক বলেছেন, এর পেছনে রাশিয়া আছে এতে কোনো সন্দেহ নেই।

যুক্তরাষ্ট্রের হিসাব অনুযায়ী, ইউক্রেইনের সীমান্তের কাছে রাশিয়া দেড় লাখেরও বেশি সেনা সমাবেশ ঘটিয়েছে। এতে রাশিয়া যে কোনো সময় ইউক্রেইনে হামলা চালাতে পারে এমন আশঙ্কা করছে পশ্চিমা দেশগুলো। এই নিয়ে স্নায়ুযুদ্ধের পর থেকে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর সম্পর্কে সবচেয়ে গভীর সংকট সৃষ্টি হয়েছে।

ইউক্রেইন সীমান্তের কাছে মহড়া শেষ করে কিছু রুশ সেনা তাদের ঘাঁটিতে ফিরে যাচ্ছে, মঙ্গলবার এমন ফুটেজ প্রকাশ করেছে রাশিয়া। কিন্তু যুক্তরাষ্ট্র, রাশিয়ার এ পদক্ষেপ যাচাই করে দেখেনি বলে জানিয়েছেন বাইডেন।

তিনি বলেছেন, “আমাদের বিশ্লেষকরা জানিয়েছে, তারা (রুশরা) এখনও অত্যন্ত হুমকিজনক একটি অবস্থান বজায় রেখেছে।”



কাতারের সঙ্গে বাংলাদেশের ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই
জলবায়ু পরিবর্তনে স্বাস্থ্যঝুঁকিতে বিশ্বের ৭০% শ্রমিক
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
ব্রাহ্মণবাড়িয়া সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
ইরানের রাষ্ট্রপতির পাকিস্তান সফর
ইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ
মার্কিন ঘাঁটিতে মিসাইল ও ড্রোন হামলা
দেশব্যাপী আবারও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি
মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচন, মুইজ্জুর দলের নিরঙ্কুশ বিজয়
পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণের নির্দেশ- গণপূর্তমন্ত্রীর