শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

BBC24 News
বুধবার, ৩০ মার্চ ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইউক্রেন আত্মসমর্পণ করলেই মারিউপোলে হামলা বন্ধ হবে: পুতিন
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইউক্রেন আত্মসমর্পণ করলেই মারিউপোলে হামলা বন্ধ হবে: পুতিন
৭০৮ বার পঠিত
বুধবার, ৩০ মার্চ ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইউক্রেন আত্মসমর্পণ করলেই মারিউপোলে হামলা বন্ধ হবে: পুতিন

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের অবরুদ্ধ শহর মারিউপোলে হামলা কেবল তখনই বন্ধ হবে যখন ইউক্রেনীয় সেনারা আত্মসমর্পণ করবে। মঙ্গলবার রাতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে ঘণ্টাব্যাপী ফোনালাপে এ মন্তব্য করেন পুতিন। রুশ প্রেসিডেন্ট কার্যালয়ের এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। তবে ফরাসি কর্মকর্তারা জানিয়েছেন, মারিউপোল থেকে বেসামরিকদের সরিয়ে নেওয়ার পরিকল্পনা বিবেচনায় সম্মত হয়েছেন রুশ নেতা।

নতুন প্রকাশিত স্যাটেলাইট ছবিতে বোমাবর্ষণের ফলে মারিউপোলে তৈরি হওয়া ভয়াবহতার ছবি সামনে আসার পর পুতিনের মন্তব্য জানা গেছে। মার্কিন স্যাটেলাইট কোম্পানি মাক্সার প্রকাশিত ছবিতে দেখা গেছে, আবাসিক এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে আর রাশিয়ার কামান গোলাবর্ষণের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

ফ্রান্সের এলিসি প্রাসাদের কর্মকর্তারা বলছেন, মারিউপোল শহরের পরিস্থিতি ভয়াবহ। তারা বলছেন, ‘বেসামরিকদের অবশ্যই সুরক্ষা দিতে হবে আর তারা শহর ছাড়তে চাইলে যেতে দিতে হবে। প্রয়োজনীয় খাবার, পানি, ওষুধ এবং ত্রাণ তাদের কাছে পৌঁছাতে দিতে হবে’।

ফ্রান্স, তুরস্ক, গ্রিস এবং বেশ কয়েকটি মানবিক গ্রুপ পুতিনের কাছে শহরটি থেকে বেসামরিকদের সরানোর পরিকল্পনা উপস্থাপন করেছেন। কর্মকর্তারা বলছেন, ভ্লাদিমির পুতিন ফ্রান্সের প্রেসিডেন্টকে বলেছেন তিনি প্রস্তাবটি নিয়ে ‘চিন্তা করছেন’।

তবে ক্রেমলিনের বিবৃতিতে ইঙ্গিত মিলেছে, পুতিন এই ধরনের কোনও আশ্বাস দেননি। রুশ কর্মকর্তারা বলছেন, ম্যাক্রোঁকে পুতিন বলেছেন ‘শহরের কঠিন মানবিক পরিস্থিতি নিরসনে ইউক্রেনীয় জাতীয়তাবাদীদের অবশ্যই প্রতিরোধ বন্ধ করতে হবে এবং অস্ত্র সমর্পণ করতে হবে।’

ওই বিবৃতিতে বলা হয়েছে, শহরটিতে জরুরি মানবিক সহায়তা পৌঁছাতে এবং নিরাপদে সরে যাওয়া নিশ্চিতে রুশ বাহিনী যেসব পদক্ষেপ নিয়েছে তার বিস্তারিত ফ্রান্সের প্রেসিডেন্টকে জানিয়েছেন পুতিন।



আর্কাইভ

ইউরোপেও ছড়িয়ে পড়েছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
রাফায় ইসরায়েলি অভিযান ঠেকাতে ‘জরুরি আন্তর্জাতিক পদক্ষেপ’ নেয়ার আহ্বান কাতারের
বাংলাদেশকে ১.১৫ বিলিয়ন ডলার ঋণ দিবে : আইএমএফ
উপজেলা নির্বাচনে যারা জিতলেন
ধান কাটার মৌসুম হওয়ায় ভোটার উপস্থিতি কম হয়েছে : সিইসি
ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে ঢোকা অভিবাসীদের ২১% বাংলাদেশি
বাংলাদেশে প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ চলছে
জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেল বাংলাদেশ
আবারও বাংলাদেশে আসছেন মার্কিন মন্ত্রী ডোনাল্ড লু
সংসদ নির্বাচনের চেয়ে উপজেলা ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে : সিইসি