শিরোনাম:
ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

BBC24 News
বুধবার, ২৯ জুন ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ন্যাটোর সদস্য হচ্ছে ফিনল্যান্ড-সুইডেন
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ন্যাটোর সদস্য হচ্ছে ফিনল্যান্ড-সুইডেন
৫৩৫ বার পঠিত
বুধবার, ২৯ জুন ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ন্যাটোর সদস্য হচ্ছে ফিনল্যান্ড-সুইডেন

---বিবিসি২৪নিউজ,ইইউ প্রতিনিধিঃ যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে ফিনল্যান্ড এবং সুইডেনের সদস্যপদের আবেদনে সমর্থন দিতে রাজি হয়েছে তুরস্ক। যদিও প্রথম দিকে নর্ডিক দেশ দুটির ন্যাটোভুক্তির বিরোধিতা করেছিল তারা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, তুরস্কের সমর্থন ছাড়া সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিতে পারত না। ফিনল্যান্ডের প্রেসিডেন্ট জানিয়েছেন, মাদ্রিদে ন্যাটো সম্মেলনে বৈঠকের পর তিনটি দেশ একটি যৌথ স্মারক স্বাক্ষরের পর এই অগ্রগতি হয়েছে।

এদিকে, তুরস্ক অনাপত্তি জানানোয় জোটের প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, ন্যাটো নেতারা বুধবার (২৯ জুন) আনুষ্ঠানিকভাবে ফিনল্যান্ড এবং সুইডেনকে জোটে যোগ দিতে আমন্ত্রণ জানাবেন।

তবে রাশিয়া দৃঢ়ভাবে ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটো জোটে যোগদানের বিরোধিতা করে আসছে। সেই সঙ্গে ইউক্রেনে সামরিক অভিযানের অজুহাত হিসেবে পশ্চিমের প্রতিরক্ষামূলক সামরিক জোটের সম্প্রসারণকে ব্যবহার করেছে।

কিন্তু মস্কোর আগ্রাসনের বিপরীত প্রভাব পড়েছে, দুই দেশের জন্য। ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে যোগদানের পথ এখন পরিষ্কার।

কিছুদিন আগেও তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান বলেছিলেন, ‘পুরো স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চল সন্ত্রাসী সংগঠনগুলোর অতিথিশালা। এ পরিস্থিতিতে আমরা তাদের ন্যাটোতে যোগ দেওয়ার পরিকল্পনা সমর্থন করতে পারি না। সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে সম্পর্কের বিষয়ে তারা (ফিনল্যান্ড ও সুইডেন) অবস্থান সুস্পষ্ট না করা পর্যন্ত আমরা কীভাবে এ প্রক্রিয়াকে সমর্থন করতে পারি?’

ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, সন্দেহভাজন জঙ্গিদের তুরস্কের প্রত্যর্পণের অনুরোধে সুইডেন আরও ইতিবাচক সাড়া দিতে সম্মত হয়েছে। সেই সঙ্গে এই দুই নর্ডিক দেশ তুরস্কের কাছে অস্ত্র বিক্রির ওপর থেকে তাদের নিষেধাজ্ঞা তুলে নেবে।



আর্কাইভ

জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেল বাংলাদেশ
আবারও বাংলাদেশে আসছেন মার্কিন মন্ত্রী ডোনাল্ড লু
সংসদ নির্বাচনের চেয়ে উপজেলা ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে : সিইসি
ইসরাইল- হামাস চুক্তিতে রাজি হওয়ায় ফিলিস্তিনিদের উল্লাস
কাল থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : ইইউ
পারমাণবিক অস্ত্রের মহড়ার নির্দেশ পুতিনের
টাইটানিক সিনেমার অভিনেতা বার্নার্ড হিল মারা গেছেন
বাংলাদেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি
সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এসেছে: পরিবেশ মন্ত্রণালয়