শিরোনাম:
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

BBC24 News
মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২
প্রথম পাতা » আমেরিকা | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » মার্কিন সিনেটে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৪৩০ বিলিয়ন ডলারের বিল পাস
প্রথম পাতা » আমেরিকা | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » মার্কিন সিনেটে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৪৩০ বিলিয়ন ডলারের বিল পাস
৪১৬ বার পঠিত
মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মার্কিন সিনেটে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৪৩০ বিলিয়ন ডলারের বিল পাস

---বিবিসি২৪নিউজ,মো.সুমন মিয়া :যুক্তরাষ্ট্র থেকেঃ টানা ২৭ ঘণ্টা বিতর্কের পর অবশেষে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহায়ক বড় একটি বিল পাস হলো যুক্তরাষ্ট্রে।
জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, ওষুধের দাম কমানো ও কিছু করপোরেট ট্যাক্স বাড়ানোর লক্ষ্যে এ বিল পাশ করেছে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। সিএনএন।
রোববার মার্কিন সিনেট ৪৩ হাজার কোটি ডলারের এই বিল পাশ করে। এই বিল পাশ হাওয়ার বিষয়টিকে প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য একটি বড় বিজয় হিসাবে দেখা হচ্ছে।
বাইডেনের দল ডেমোক্রেটিক পার্টি আশা করছে, চলতি বছরের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিয়ন্ত্রণ ধরে রাখার ক্ষেত্রে এই বিল পাশের বিষয়টি ডেমোক্রেটদের সুবিধা দেবে।
বিলটি যাতে পাশ না হয়, সেজন্য জোর প্রচেষ্টা চালান রিপাবলিকানরা। তবে শেষ পর্যন্ত বিলটি সিনেটে ৫১-৫০ ভোটে পাষ হয়। বিলটি পাশের ক্ষেত্রে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ‘টাইব্রেকিং’ ভোট দেন। এখন বিলটি প্রতিনিধি পরিষদে যাবে। বিল অনুমোদনে শুক্রবার প্রতিনিধি পরিষদে ভোট হতে পারে।
প্রতিনিধি পরিষদে বিলটি পাশ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। পরে প্রেসিডেন্টের স্বাক্ষরের জন্য বিলটি হোয়াইট হাউজে পাঠানো হবে। এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, সইয়ের মাধ্যমে বিলটিকে আইনে পরিণত করতে তিনি মুখিয়ে আছেন।
বিলটি পাশ হওয়ায় সিনেটের ডেমোক্র্যাটদলীয় সদস্যরা উল্লাস প্রকাশ করেন। সিনেটের সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাট দলের নেতা চাক শুমার। তিনি বলেছেন, সিনেট ইতিহাস রচনা করছে। চাক শুমার আরও বলেন, কংগ্রেস বড় কিছু করতে পারে এই বিশ্বাস যেসব আমেরিকান হারিয়ে ফেলেছে, বিলটি তাদের জন্য।
বিলটি আমেরিকাকে বদলে দিতে যাচ্ছে। বিলটিতে আমেরিকার ইতিহাসের সবচেয়ে সাহসী পরিবেশবান্ধব জ্বালানি প্যাকেজ রয়েছে, যা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক হবে। এই বিল জ্বালানি ও কিছু ওষুধ ক্রয়ে ভোক্তার ব্যয় কমাবে। বিলটির বিষয়ে রিপাবলিকান সিনেটররা বিরূপ প্রতিক্রিয়া দেখিয়েছেন। সিনেটে তাদের তীব্র আক্রমণের শিকার হয়েছেন ডেমোক্র্যাটরা।
এক দিনেই ৯১২ ফ্লাইট বাতিল : বৃষ্টি-বজ্রপাতসহ প্রতিকূল আবহাওয়ার কারণে ফ্লাইট বাতিল ও বিলম্বের ফাঁদে পড়েছে যুক্তরাষ্ট্র। রোববার এক দিনে দেশটিতে ৯১২ ফ্লাইট বাতিল করা হয়েছে। তাছাড়া ফ্লাইট বিলম্বিত হয়েছে ছয় হাজার ৩৭৮টি। ফ্লাইট ট্র্যাকিং সাইট ফ্লাইটআওয়ার এ তথ্য জানিয়েছে।
খবর সিএনএন। ফ্লাইটআওয়ার জানায়, শিকাগোর ও’হারে ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে সবচেয়ে বেশি ফ্লাইট বাতিল ও বিলম্বিত হয়েছে। সেখানে রোববার ১২ শতাংশ ফ্লাইট বাতিল হয়েছে এবং বিলম্বিত হয়েছে ৪০ শতাংশ। যুক্তরাষ্ট্রের শিকোগোসহ পূর্ব উপকূলবর্তী বিভিন্ন অঙ্গরাজ্যে কয়েক সপ্তাহ ধরেই ব্যাপক বজ্রসহ বৃষ্টিপাত হচ্ছে।



আর্কাইভ

মালয়েশিয়ায় বাংলাদেশিদের দুরবস্থায় নিয়ে হতাশ : জাতিসংঘ
ইসরায়েলের হামলা পাল্টা জবাব দেবে না- ইরান
দেশব্যাপী হিট অ্যালার্ট জারি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: তেহরান
ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা
ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস
মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী
ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান