শিরোনাম:
●   ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুর ●   ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র ●   ভারতে মানবাধিকার ব্যাপক লঙ্ঘন হয়েছে: মার্কিন প্রতিবেদন ●   স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরকারি দায়িত্ব থেকে দূরে থাকছেন স্পেনের প্রধানমন্ত্রী ●   যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি শেখ হাসিনার উদাত্ত আহ্বান ●   যুক্তরাষ্ট্র রাজনীতির থেকে সরে এলে বিশ্বের নেতৃত্ব দেবে কে : বাইডেন ●   হিট অ্যালার্ট আরও ৩ দিন বাড়ছে ●   মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল ৯৫ বিলিয়ন সহায়তা বিল পাস ●   থাইল্যান্ডে শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ●   জলবায়ু পরিবর্তন ও চরম আবহাওয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া: ডব্লিউএমও রিপোর্ট
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

BBC24 News
সোমবার, ১৫ আগস্ট ২০২২
প্রথম পাতা » এশিয়া-মধ্যপ্রাচ্য | শিরোনাম | সাবলিড » আফগানিস্তানে স্বাধীনতা দিবস’ উদযাপন করছে তালেবান
প্রথম পাতা » এশিয়া-মধ্যপ্রাচ্য | শিরোনাম | সাবলিড » আফগানিস্তানে স্বাধীনতা দিবস’ উদযাপন করছে তালেবান
৩৫৭ বার পঠিত
সোমবার, ১৫ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আফগানিস্তানে স্বাধীনতা দিবস’ উদযাপন করছে তালেবান

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ যেখানে তাদের প্রতিষ্ঠা হয়েছিল সেই দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারে তালেবান আজ (সোমবার)’স্বাধীনতা’ উদযাপন করছে। বিজয় মিছিল করেছে।

কান্দাহার থেকে বিবিসির সংবাদদাতা সেকান্দার কেরমানি জানাচ্ছেন সাবেক আফগান নিরাপত্তা বাহিনীর কাছ থেকে দখল করা গাড়িতে করে সশস্ত্র তালেবান যোদ্ধারা কান্দাহারের প্রধান সড়কে শোভাযাত্রা করে। তাদের হাতে ছিল সাদা এবং কারো পতাকা।

সেসময় অনেক কিশোর বালককে গাড়ির পাশে পাশে দৌড়ুতে দেখা যায়।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আন্তর্জাতিক বাহিনী এবং তাদের সমর্থিত সরকারের বিরুদ্ধে দীর্ঘ লড়াইতে গত বছরের বিজয়কে তালেবান আফগানিস্তানের “স্বাধীনতা” হিসাবে বিবেচনা করে।

তবে গত এক বছরে তালেবান যেভাবে দেশ চালাচ্ছে তা নিয়ে বহু আফগান গভীরভাবে উদ্বিগ্ন। বিশেষ করে মেয়েদের মাধ্যমিক স্কুল বন্ধ করে দেওয়া এবং বেশিরভাগ চাকরি থেকে মেয়েদের সরিয়ে দেওয়ার ঘটনায় শহুরে, শিক্ষিত সমাজ খুবই উদ্বিগ্ন এবং ক্রদ্ধ।

সেকান্দার কেরমানি অবশ্য বলছেন, গ্রামীণ এলাকায় - বিশেষ করে দেশের দক্ষিণ ও পূর্বে- অনেক মানুষের তাতে তেমন কোনো খেদ নেই। দুদশকের লড়াইয়ের জেরে তৈরি দুঃসহ জীবন থেকে রেহাই পাওয়া নিয়ে তারা সন্তুষ্ট।

তবে একটি বিষয়ে আফগান সমাজের সবাই সমানভাবে উদ্বিগ্ন, আর তা হলো – আন্তর্জাতিক সাহায্য বন্ধ হয়ে যাওয়ায় পর ক্রমবর্ধমান ক্ষুধা ও দারিদ্র।



আর্কাইভ

ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুর
ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র
ভারতে মানবাধিকার ব্যাপক লঙ্ঘন হয়েছে: মার্কিন প্রতিবেদন
স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরকারি দায়িত্ব থেকে দূরে থাকছেন স্পেনের প্রধানমন্ত্রী
যুক্তরাষ্ট্র রাজনীতির থেকে সরে এলে বিশ্বের নেতৃত্ব দেবে কে : বাইডেন
হিট অ্যালার্ট আরও ৩ দিন বাড়ছে
মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল ৯৫ বিলিয়ন সহায়তা বিল পাস
জলবায়ু পরিবর্তন ও চরম আবহাওয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া: ডব্লিউএমও রিপোর্ট
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল জ্যামাইকা
কাতারের সঙ্গে বাংলাদেশের ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই