শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

BBC24 News
সোমবার, ১৫ আগস্ট ২০২২
প্রথম পাতা » আমেরিকা » যুক্তরাষ্ট্রে গাঁজা ও জুয়া উদ্বুদ্ধ করতে সাবওয়েতে বিজ্ঞাপন!
প্রথম পাতা » আমেরিকা » যুক্তরাষ্ট্রে গাঁজা ও জুয়া উদ্বুদ্ধ করতে সাবওয়েতে বিজ্ঞাপন!
৪২৮ বার পঠিত
সোমবার, ১৫ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

যুক্তরাষ্ট্রে গাঁজা ও জুয়া উদ্বুদ্ধ করতে সাবওয়েতে বিজ্ঞাপন!

---বিবিসি২৪নিউজ,মো.সুমন মিয়া :যুক্তরাষ্ট্র থেকেপ্রবাদ আছে- ‘গাঁজার নৌকা পাহাড় ডিঙায়।’ ঠিক তা-ই ঘটছে নিউইয়র্কে। গাঁজাকে কোনোভাবে আটকে রাখা যাচ্ছে না। আগে গাঁজা সেবন অবৈধ ছিল। তখন গাঁজাপ্রেমীরা লুকিয়ে গাঁজা সেবন করতে। বৈধতা দেওয়ার পর বরং গাঁজাপ্রেমীদের কাছে এর আকর্ষণ অনেকটাই কমে গেছে। কারণ এখন আর আগের মত প্রকাশ্যে গাঁজা সেবন করতে দেখা যায় না।
তবে গাঁজা সেবন যে বৈধ তা ঢাকঢোল পিটিয়ে নিউইয়র্কারদের জানান নিচ্ছে রাজ্য সরকার। নিউইয়র্ক সিটির সবচেয়ে ব্যস্ততম গণপরিবহন সাবওয়ে ট্রেনে বিজ্ঞাপন দিয়ে একপ্রকার উৎসাহ দেওয়া হচ্ছে গাঁজাসেবীদের। অরেক অভিভাবক এ বিষয়টিকে নেতিবাচকভাবে নিয়েছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক অভিভাবক জানিয়েছেন, নিউইয়র্কে সরকারিভাবে গাঁজাকে ক্যানাবিস বলা হয়। ট্রেনে উঠলেই এই ক্যানাবিসের বিজ্ঞাপন চোখে পড়ে। সেখানে সরাসরি গাঁজা সেবনের কথা বলা না হয়নি। কিন্তু ২১ বছর হলেই যে কেউ গাঁজা সেবন এবং সংরক্ষণ করতে পারবে বলে বলা হচ্ছে। আবার প্রকাশ্য স্থানে সেবন না করা এবং সংরক্ষণের ব্যাপারে সতর্ক করা হচ্ছে।
অনেকে বলছেন, এতদিন যা অবৈধ ছিল এখন তা বৈধ করার পর বিজ্ঞাপন দেওয়ার কোনো প্রয়োজন ছিল না। নিউইয়র্ক সেটে কত মানুষ আর্থিক অনটনে দিন পার করছেন। অথচ লাখ লাখ ডলার খরচ করে রাজ্য সরকার গাঁজা খেতে জনগণকে উদ্বুদ্ধ করে বিজ্ঞাপন দিচ্ছে। এটা আসলে রাজনীতিকদের অসৎ কৌশল ছাড়া আর কিছু নয়।
অভিভাবকরা বলছেন, শুধু গাঁজা নয়, সাবওয়ে ট্রেন সলিটায়ার নামে একটি জুয়ার বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। এটি আইনসম্মত কী না সেটা বড় কথা নয়, ট্রেনে সব বয়সী মানুষ চড়ে, এটাই বড় কথা। কোমলমতি শিশুরা এসব বিজ্ঞাপন পড়ে কী শিখছে, সেটাও কর্তৃপক্ষের বিবেচনা করা উচিত।
উল্লেখ্য, গত বছরের ৩১ মার্চ নিউইয়র্কে প্রাপ্ত বয়স্কদের জন্য গাঁজা সেবনের বৈধতা দেওয়া হয়। তৎকালীন গভর্নর অ্যান্ড্রু ক্যুমো এই বিলে স্বাক্ষর করেন। এর আগে আইনটি নিউইয়র্ক সিনেটে ৪০-২৩ ভোটে পাশ হয়। বিলটির পৃষ্ঠপোষকতা করেছেন সেন লিজ ক্রুয়েগার এবং মেজরিটি লিডার ক্রিস্টাল পিপলস স্টোকস। বিলটি পাস হওয়ায় বছরে প্রায় ৩৫০ মিলিয়ন ডলার আয় হচ্ছে আইন প্রণেতারা মন্তব্য করেছিলেন। হয়তো এই আয় বাড়াতে এখন ট্রেনে গাঁজার বিজ্ঞাপন দেওয়া হচ্ছে, মন্তব্য করেন একজন অভিভাবক।



আর্কাইভ

মালয়েশিয়ায় বাংলাদেশিদের দুরবস্থায় নিয়ে হতাশ : জাতিসংঘ
ইসরায়েলের হামলা পাল্টা জবাব দেবে না- ইরান
দেশব্যাপী হিট অ্যালার্ট জারি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: তেহরান
ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা
ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস
মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী
ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান