শিরোনাম:
●   যে কোনো ভিসায় ওমরাহ করা যাবে ●   স্রেথা থাভিসিনের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক ●   ভারতীয় বিভিন্ন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র ●   ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ ●   বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি হলেও যুক্তরাষ্ট্র স্বীকার করেনি: পররাষ্ট্র মন্ত্রণালয় ●   বাংলাদেশের উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: পাকিস্তানের প্রধানমন্ত্রী ●   ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুর ●   ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র ●   ভারতে মানবাধিকার ব্যাপক লঙ্ঘন হয়েছে: মার্কিন প্রতিবেদন ●   স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরকারি দায়িত্ব থেকে দূরে থাকছেন স্পেনের প্রধানমন্ত্রী
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ১৩ অক্টোবর ২০২২
প্রথম পাতা » জাতীয় | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বাংলাদেশে আপাতত বাড়ছে না পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম- নিয়ন্ত্রক সংস্থা
প্রথম পাতা » জাতীয় | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বাংলাদেশে আপাতত বাড়ছে না পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম- নিয়ন্ত্রক সংস্থা
৫৬০ বার পঠিত
বৃহস্পতিবার, ১৩ অক্টোবর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশে আপাতত বাড়ছে না পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম- নিয়ন্ত্রক সংস্থা

---বিবিসি২৪নিউজ,বিশেষ প্রতিবেদক,ঢাকাঃ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন জানিয়েছে, আপাতত  পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম অপরিবর্তিত থাকবে।

বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বাল্ক বিদ্যুতের মূল্যহার পুনর্নির্ধারণ না করার এই ঘোষণা দেন বাংলাদেশের জ্বালানি নিয়ন্ত্রক এই সংস্থার চেয়ারম্যান আব্দুল জলিল।

তিনি বলেন, ২০২০ সালের ফেব্রুয়ারিতে যে দাম পুননির্ধারন করা হয়েছিল সেই দামটিই বহাল থাকবে।সে অনুযায়ী, পাইকারি পর্যায়ে ইউনিটপ্রতি দাম থাকবে ৫ টাকা ১৭ পয়সা। আর খুচরা পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৭ টাকা ১৩ পয়সা করেই থাকছে।

তবে বিইআরসির এই আদেশ পুনর্বিবেচনার জন্য ৩০ দিনের মধ্যে আবেদন করা যাবে।বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বিদ্যুতের দাম বাড়ানোর যে প্রস্তাব করেছিল তাতে, পাইকারি পর্যায়ে ৮ টাকার বেশি প্রস্তাব করা হয়েছিল বলে জানিয়েছে বিইআরসি।

তবে বিইআরসির চেয়ারম্যান বলেন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড যে প্রস্তাব দিয়েছিল তাতে এ খাতে সরকারের দেয়া ভর্তুকির বিষয়টি যুক্ত করা হয়নি। তিনি জানান, সরকার বিদ্যুৎ খাতে প্রায় ১৭ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছে।

গত ১২ই জানুয়ারি বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবি একটি প্রস্তাব দিয়েছিল।

তবে এই প্রস্তাবে পাইকারি পর্যায়ে দাম বাড়ানোর পর সেটি ভোক্তা পর্যায়ে কী ধরণের প্রভাব ফেলতে পারে সে বিষয়ে কোন কিছু স্পষ্ট করা হয়নি বলে জানায় বিইআরসি। এ ধরণের তথ্যগত অস্পষ্টতা থাকার কারণেই বিদ্যুতের দাম পুনর্মূল্যায়ন করা হয়নি বলে জানানো হয়।

বাংলাদেশে জ্বালানি সংকট চলতে পারে শীত না আসা পর্যন্ত

বিইআরসির একটি কারিগরি কমিটি ওই প্রস্তাবের মূল্যায়নের পর গত ১৮ই মে বিদ্যুতের দাম নিয়ে একটি গণশুনানি হয়। ওই শুনানির পর আজ বিদ্যুতের দাম অপরিবর্তিত রাখার এই ঘোষণা হলো।

সাধারণত বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের জন্য পাইকারী পর্যায়ে বিদ্যুতের দাম নির্ধারণ করা হয়।



যে কোনো ভিসায় ওমরাহ করা যাবে
স্রেথা থাভিসিনের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক
ভারতীয় বিভিন্ন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি হলেও যুক্তরাষ্ট্র স্বীকার করেনি: পররাষ্ট্র মন্ত্রণালয়
বাংলাদেশের উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: পাকিস্তানের প্রধানমন্ত্রী
ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুর
ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র
ভারতে মানবাধিকার ব্যাপক লঙ্ঘন হয়েছে: মার্কিন প্রতিবেদন
স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরকারি দায়িত্ব থেকে দূরে থাকছেন স্পেনের প্রধানমন্ত্রী