শিরোনাম:
●   এসএসসি পরীক্ষার ফল ৯-১১ মে’র মধ্যে প্রকাশ ●   গাজা ইস্যুতে পদ ছাড়লেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হালা রাহরিত ●   সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী ●   এক লাখ টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত ●   মধ্যপ্রাচ্যে সংঘাতে বৈশ্বিক মূল্যস্ফীতি বাড়তে পারে: বিশ্বব্যাংক ●   যে কোনো ভিসায় ওমরাহ করা যাবে ●   স্রেথা থাভিসিনের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক ●   ভারতীয় বিভিন্ন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র ●   ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ ●   বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি হলেও যুক্তরাষ্ট্র স্বীকার করেনি: পররাষ্ট্র মন্ত্রণালয়
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

BBC24 News
বুধবার, ১৯ অক্টোবর ২০২২
প্রথম পাতা » এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | রাজনীতি | শিরোনাম | সাবলিড » ভারতীয় কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খড়্গে
প্রথম পাতা » এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | রাজনীতি | শিরোনাম | সাবলিড » ভারতীয় কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খড়্গে
৩৩৬ বার পঠিত
বুধবার, ১৯ অক্টোবর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভারতীয় কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খড়্গে

---বিবিসি২৪নিউজ,অমিত ঘোষ,দিল্লি থেকেঃ ভারতে প্রায় আড়াই দশক পর গান্ধী পরিবারের বাইরে একজন নতুন সভাপতি পেল ভারতীয় কংগ্রেস, ‘পরিবর্তনের প্রার্থী’ শশী থারুরকে বিপুল ভোটে হারিয়ে দলের শীর্ষ পদে নির্বাচিত হলেন গান্ধী পরিবারের ‘অনুগত’ মল্লিকার্জুন খড়্গে।

কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটি বুধবার দলীয় নেতৃত্ব নির্বাচনের ফল ঘোষণা করে জানিয়েছে, মোট ৯ হাজার ৩৮৫ ভোটের মধ্যে মল্লিকার্জুন খড়্গে পেয়েছেন ৭৮৯৭ ভোট। তার প্রতিদ্বন্দ্বী শশী থারুরের পক্ষে পড়েছে মাত্র ১০৭২ ভোট।

সোমবার দলীয় এ নির্বাচনের ভোট গ্রহণ হয়। ভারতজুড়ে মোট ৩৬টি কেন্দ্রের ৬৭টি বুথে ভোট গ্রহণ করা হয়। প্রতি ২০০ ভোটারের জন্য একটি করে বুথ ছিল।

বুধবার দিল্লির স্থানীয় সময় সকাল ১০টায় কংগ্রেসের সদরদপ্তরে ভোট গণনা শুরু হয়ে দুপুর ১টায় শেগণনা শেষে দেখা যায় ‘গান্ধীদের মনোনীত’ প্রার্থী ৯০ শতাংশ ভোট পেয়েছেন। এর মাধ্যমে ২৪ বছর পর প্রথমবারের মতো কংগ্রেসের একজন অ-গান্ধী সভাপতি হচ্ছেন খড়্গে।

নির্বাচনের আনুষ্ঠানিক ফল ঘোষণার আগেই অন্ধ্র্র প্রদেশে এক সংবাদ সম্মেলনে রাহুল গান্ধী খড়্গেকে জয়ী বলে ঘোষণা করেন। তিনি নতুন প্রধানের কাছে রিপোর্ট করবেন কিনা এমন প্রশ্নের জবাবে রাহুল বলেন, “নতুন সভাপতিই ঠিক করবেন আমার ভূমিকা কী হবে। খড়্গে জি ও সোনিয়া জি কে জিজ্ঞেস করেন।”

ফল ঘোষণার আগে আগে ‘ব্যাপক অনিয়মের’ অভিযোগ তোলে শশী থারুরের পক্ষ।

নির্বাচন কর্তৃপক্ষের চেয়ারম্যান আমরা মধুসূদন মিস্ত্রিকে লেখা এক চিঠিতে শশী থারুরের পক্ষ থেকে বলা হয়, “উত্তরপ্রদেশের নির্বাচন পরিচালনায় অত্যন্ত গুরুতর অনিয়ম আপনার নজরে আনতে চাই। দেখতে পাচ্ছেন, ঘটনাগুলো মারাত্মক এবং সেখানে নির্বাচন প্রক্রিয়ায় বিশ্বাসযোগ্যতা এবং সততার অভাব রয়েছে।”

তবে ভোটের ফল প্রকাশের পর কংগ্রেসের নতুন সভাপতিকে অভিনন্দন জানিয়েছেন শশী থারুর, বিশাল এই দায়িত্ব পালনে ‘খড়্গেজির’ সাফল্যও কামনা করেছেন তিনি।

কংগ্রেস পার্টির প্রায় ১৩৭ বছরের ইতিহাসে এই নিয়ে ষষ্ঠবারের মতো সরাসরি নির্বাচনের মধ্য দিয়ে সভাপতি বেছে নেওয়া হল। একের অধিক প্রার্থী থাকায় এই ছয়বার ভোটের মাধ্যমে সভাপতি নির্বাচন করা হয়।

সর্বপ্রথম ১৯৩৯ সালে একের অধিক সভাপতি পদপ্রার্থী দেখেছিল কংগ্রেস। সেবার মহাত্মা গান্ধীর সমর্থন সত্ত্বেও পি সীতারামাইয়া সভাপতি নির্বাচনে নেতাজী সুভাস চন্দ্র বোসের কাছে হেরে গিয়েছিলেন।

ভারতের স্বাধীনতার পর থেকে অধিকাংশ সময়ই কংগ্রেস দলটিকে নেতৃত্ব দিয়েছেন গান্ধী পরিবারের কোনো একজন সদস্য, তারা সবসময় বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হয়ে এসেছেন।



আর্কাইভ

এসএসসি পরীক্ষার ফল ৯-১১ মে’র মধ্যে প্রকাশ
গাজা ইস্যুতে পদ ছাড়লেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হালা রাহরিত
সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী
এক লাখ টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত
মধ্যপ্রাচ্যে সংঘাতে বৈশ্বিক মূল্যস্ফীতি বাড়তে পারে: বিশ্বব্যাংক
যে কোনো ভিসায় ওমরাহ করা যাবে
স্রেথা থাভিসিনের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক
ভারতীয় বিভিন্ন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি হলেও যুক্তরাষ্ট্র স্বীকার করেনি: পররাষ্ট্র মন্ত্রণালয়