শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

BBC24 News
রবিবার, ২৭ নভেম্বর ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » রাশিয়া পারমাণবিক ওয়ারহেড খুলে ক্ষেপণাস্ত্র ইউক্রেনে ব্যবহার করছে: ব্রিটেন
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » রাশিয়া পারমাণবিক ওয়ারহেড খুলে ক্ষেপণাস্ত্র ইউক্রেনে ব্যবহার করছে: ব্রিটেন
১৬৮ বার পঠিত
রবিবার, ২৭ নভেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাশিয়া পারমাণবিক ওয়ারহেড খুলে ক্ষেপণাস্ত্র ইউক্রেনে ব্যবহার করছে: ব্রিটেন

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনে রাশিয়ার আক্রমণ সম্পর্কে টুইটারে পোস্ট করা হালনাগাদ গোয়েন্দা তথ্যে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক বলে, “রাশিয়া খুব সম্ভবত পুরনো পারমাণবিক ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলো থেকে সেগুলোর পারমাণবিক ওয়ারহেডগুলি খুলে ফেলছে এবং বিস্ফোরকবিহীন ক্ষেপণাস্ত্রগুলো ইউক্রেনে নিক্ষেপ করছে।” ক্ষেপণাস্ত্রের সম্মুখভাগের বিস্ফোরক সম্বলিত অংশটিকে ওয়ারহেড বলা হয়।

“উন্মুক্ত উৎস থেকে পাওয়া ছবিতে, একটি আপাতদৃষ্টিতে ভূপাতিত এএস-১৫ কেইএনটি আকাশ থেকে নিক্ষেপযোগ্য ক্রুজ ক্ষেপণাস্ত্র (এএলসিএম) দেখা গিয়েছে, যেগুলোকে ১৯৮০’র দশকে শুধুমাত্র পারমাণবিক বোমা নিক্ষেপের জন্য নকশা করা হয়েছিল। ওয়ারহেডটিকে খুব সম্ভবত ব্যালাস্ট দিয়ে প্রতিস্থাপন করা হয়েছে।”

মন্ত্রকটি বলে, “যদিও এমন নিরস্ত্র ক্ষেপণাস্ত্রও সেটির গতিশক্তি ও অব্যবহৃত জ্বালানীর ফলে কিছুটা ক্ষতিসাধন করতে পারবে, তবুও লক্ষ্যবস্তুতে সেগুলোর উদ্দেশিত প্রভাব অর্জন করার সম্ভাবনা বেশ কম। রাশিয়া প্রায় নিশ্চিতভাবেই এমন আশা করছে যে, এই ক্ষেপণাস্ত্রগুলো ফাঁদ হিসেবে কাজ করবে এবং ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাগুলোকে লক্ষ্যচ্যূত করবে।”

---ব্রিটেনের সংস্থাটি বলে, “রাশিয়ার উদ্দেশ্য যাই হোক না কেন, এমন কাজ এটাই তুলে ধরে যে রাশিয়ার দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের মজুদ কতটা কমে এসেছে।”

এদিকে ইউক্রেন জুড়ে বিদ্যুৎ সরবরাহ পুনরায় চালু করতে দেশটির কর্তৃপক্ষ কাজ চালিয়ে যাচ্ছে । রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পর তারা বৈদ্যুতিক ‍গ্রিড মেরামতে কিছুটা অগ্রগতি করেছে, তবে অন্ধকারে নিমজ্জিত ইউক্রেনের লক্ষ লক্ষ মানুষকে তৎক্ষণাৎ সাহায্য করতে তারা এখনও সক্ষম হয়নি।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি তার সান্ধ্যকালীন বক্তব্যে শুক্রবার বলেন যে, বুধবার থেকে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে থাকা মানুষের সংখ্যা অর্ধেকে নামিয়ে আনতে কর্মীরা সক্ষম হয়েছে। তবে, তিনি বলেন যে, ইউক্রেনের ৬০ লক্ষ মানুষ এখনও বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন।

জাতীয় বৈদ্যুতিক গ্রিড পরিচালনাকারী সংস্থা, উক্রেনআরগো শুক্রবার জানায় যে, এখনও ৩০% বিদ্যুৎ সংযোগ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে রয়েছে। মানুষজনকে বিদ্যুৎ সাশ্রয়ের অনুরোধ জানিয়েছে উক্রেনআরগো।

জেলেন্সকিও মানুষজনকে নিজেদের বিদ্যুৎ ব্যবহার কমানোর জন্য অনুরোধ করেছেন।



আর্কাইভ

ঢাকার বায়ুদূষণ রোধে কী পদক্ষেপ নিয়েছে সরকার- হাইকোর্ট
হাঙ্গেরি-অস্ট্রিয়া নেই ইউক্রেনের পাশে
বাংলাদেশ দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় এক ধাপ অবনমন
দেশে রমজানে বিদেশি ফল আমদানি বন্ধের সুপারিশ
ব্রাহ্মণবাড়িয়া-২ উপনির্বাচনঃ নিখোঁজ’ প্রার্থী “আসিফ” আত্মগোপনে, ফোনালাপ ফাঁস
বিটিআরসিকে ১৯১টি অনলাইন নিউজ পোর্টাল বন্ধে চিঠি দেওয়া হয়েছে: তথ্যমন্ত্রী
পাকিস্তানে বোমা হামলায় নিহত বেড়ে ৫০
বাংলাদেশের সাড়ে চার বিলিয়ন ডলার ঋণ প্রস্তাব উঠছে আইএমএফ বোর্ডে
রুশ হামলা থেকে রক্ষায় সমরাস্ত্র চেয়েছেন: জেলেনস্কি
কনজারভেটি পার্টির চেয়ারম্যানকে বরখাস্ত করলেন- ব্রিটেন প্রধানমন্ত্রী