শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
রবিবার, ৭ মে ২০২৩
প্রথম পাতা » ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | ফটোগ্যালারি | লাইফস্টাইল | শিরোনাম | সাবলিড | সাহিত্য ও সংস্কৃতি » ব্রিটিশ রাজকীয় মুকুটি কি দিয়ে তৈরি
রবিবার, ৭ মে ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ব্রিটিশ রাজকীয় মুকুটি কি দিয়ে তৈরি

---বিবিসি২৪নিউজ,রুপা শামীমা লন্ডন থেকে: রাজকীয় ঐতিহ্য অনুযায়ী রাজ্যাভিষেকের সময় তৃতীয় চার্লসকে ১৭ শতকের সেন্ট এডওয়ার্ডের মুকুট পরানো হবে।

সেন্ট এডওয়ার্ডের মুকুটটি ১৬৬১ সালে রাজা দ্বিতীয় চার্লসের জন্য তৈরি করা হয়েছিল। গলে যাওয়া মধ্যযুগীয় মুকুটের পরিবর্তে ১৬৪৯ সালে তৈরি করা হয়েছিল এটি। মূল মুকুটটি একাদশ শতাব্দীর রাজপুরোহিত এডওয়ার্ড দ্য কনফেসারের সময়কালের মনে করা হয়।

আর রাজমুকুটের বর্তমান সংস্করণ ১৯৩৭ সালে রাজা ষষ্ঠ জর্জের রাজ্যাভিষেকের জন্য তৈরি ছিল। চার্লসের মাথার মাপ অনুযায়ী আকার দিতে সম্প্রতি এটি টাওয়ার অফ লন্ডন থেকে সরিয়ে নেওয়া হয়েছিল। বিশেষজ্ঞদের অনুমান, মুকুটটির মূল্য হতে পারে তিন থেকে পাঁচ বিলিয়ন পাউন্ড।

ক্ল্যাশফ্লোটের আর্থিক গবেষকদের মতে, এর মূল্য ৫ বিলিয়ন পাউন্ড। যদিও বছরের পর বছর ধরে মুকুটের সঠিক মূল্য নিয়ে ব্যাপক বিতর্ক রয়েছে। একটি মখমলের ক্যাপ ও এরমাইনের বন্ধনীসহ সেন্ট এডওয়ার্ডের এই মুকুট খাঁটি সোনায় তৈরি। এটির মোট ওজন প্রায় পাঁচ পাউন্ড। উচ্চতা ৩০ সেমি. বা এক ফুট। আর এতে রয়েছে ৪৪৪টি রত্ন পাথর। যার মধ্যে রয়েছে রুবি, নীলকান্তমণি, গারনেট এবং ট্যুরমালাইন। আরও আছে ২,৮৬৮টি হীরা, ১৭টি নীলকান্তমণি, ১১টি পান্না, ২৬৯টি মুক্তা এবং চারটি রুবিসহ কিছু বিখ্যাত রত্ন। এসব রত্ন এনামেল ও স্বর্ণের খোঁপে বসানো। একসময় মুকুটের এসব রত্ন খুলে আলাদা করা যেত। আর অভিষেকের সময় সেগুলো আবার নতুন করে বসানো হতো। বিশ শতকে রত্নগুলো মুকুটে স্থায়ীভাবে বসিয়ে দেওয়া হয়।



আর্কাইভ

রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের বিষয়ে নজর রাখছে: পুতিন
রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত নিয়ে যা বলল চীন
ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার
বেঁচে নেই প্রেসিডেন্ট ইব্রাহি রাইসি: ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম
হেলিকপ্টার দুর্ঘটনায় নিখোঁজ ইরানের প্রেসিডেন্ট
বাংলাদেশের উন্নয়নে গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে
জীবন বাঁচাতে কোন আশ্রয়ের জায়গা নেই, রাফাহ ছেড়েছেন ৮ লাখ ফিলিস্তিনি: জাতিসংঘ
বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা
আবারও এভারেস্ট চূড়ায় বাংলাদেশের বাবর আলী