শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
শনিবার, ২০ জুন ২০২০
প্রথম পাতা » ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » ইরানের পরমাণু অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নে ইউরোপের সায়
প্রথম পাতা » ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » ইরানের পরমাণু অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নে ইউরোপের সায়
১১৩০ বার পঠিত
শনিবার, ২০ জুন ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইরানের পরমাণু অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নে ইউরোপের সায়

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপীয় তিন দেশ ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি ৪+১ গ্রুপের সদস্য হয়েও এমনকি পরমাণু সমঝোতা রক্ষায় সহায়তাকারী হিসেবে দাবি করলেও এই সমঝোতার ব্যাপারে তাদের কার্যক্রম নেতিবাচক।

পরমাণু সমঝোতা থেকে মার্কিন যুক্তরাষ্ট্র একতরফাভাবে বেরিয়ে যাবার পর এই চুক্তি টিকিয়ে রাখা অসম্ভব জেনেও তারা যেসব পদক্ষেপ নিয়েছে সবই ছিল ওয়াশিংটনের অনুসরণমাত্র। বিশেষ করে ইউরোপীয় এই ত্রোইকা ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের মার্কিন প্রচেষ্টায় সায় দেয়ার মধ্যেই তার প্রমাণ মেলে।

ব্রিটেন, জার্মানি এবং ফ্রান্স গতকাল এক বিবৃতিতে পরিস্কারভাবে জানিয়ে দিয়েছে তারা ইরানের ওপর নিরাপত্তা পরিষদের অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ নবায়নের বিষয়টি সমর্থন করে। বিবৃতিতে বলা হয়েছে: ইউরোপীয় তিন দেশ ২২৩১ নম্বর প্রস্তাব পরিপূর্ণ বাস্তবায়নে অঙ্গিকারাবদ্ধ। ওই প্রস্তাব অনুযায়ী আগামি অক্টোবরে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেয়া হলে আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বিঘ্নিত হবার আশঙ্কা দেখা দিতে পারে। বিবৃতিতে দেশ তিনটি লিখেছে ইরানে ক্ষেপণাস্ত্র প্রযুক্তিসহ প্রচলিত অস্ত্র রপ্তানির ওপর ইউরোপ আগামি ২০২৩ সাল পর্যন্ত নিষেধাজ্ঞার মেয়াদ নবায়ন করবে। এ বিষয়ে তারা চীন এবং রাশিয়াসহ নিরাপত্তা পরিষদের অন্যান্য সদস্য দেশের সঙ্গে আলোচনা করবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

মজার ব্যাপার হলো ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি আবার দাবিও করে যে তারা পরমাণু সমঝোতা মেনে চলছে এমনকি আন্তর্জাতিক এই সমঝোতা রক্ষায় চেষ্টার কোনো ত্রুটি তারা করবে না। আবার ইরানের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা পুনরায় আরোপের ব্যাপারে ওয়াশিংটনের চেষ্টা ও রাজনৈতিক চাপের বিরোধিতা করার অভিনয়ও করছে তারা।

গতকাল ইউরোপের এই তিন দেশের যে প্রস্তাবটি আণবিক শক্তি সংস্থার নির্বাহী পরিষদে অনুমোদিত হয়েছে, তাতে তেহরানের প্রতি আহ্বান জানানো হয়েছে ইরানের দুটি পরমাণু স্থাপনায় আইএইএ’র পরিদর্শকদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা যেন প্রত্যাহার করে নেয় এবং তাদের সঙ্গে যেন পরিপূর্ণ সহযোগিতা করে।

ইউরোপীয় এই তিন দেশ ছাড়াও ইউরোপীয় ইউনিয়ন সবসময়ই আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষার স্বার্থে পরমাণু সমঝোতাকে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করলেও এই সমঝোতা রক্ষায় মূলত তাার কোনো পদক্ষেপই নেয় নি। বরং তারা কেবলই সময় ক্ষেপণ করেছে। ইনস্টেক্স নামের বিশেষ অর্থ ব্যবস্থার কথা বললেও তার বাস্তবায়নে কার্যকর কোনো পদক্ষেপ নেয় নি তারা। সুতরাং ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহার বন্ধ করার ব্যাপারে তারা আমেরিকার অনুসরণেই যে কাজ করছে তা স্পষ্ট হয়ে যায়।



আর্কাইভ

মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক
সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী
বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি
মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: কাদের
ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু
দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স