শিরোনাম:
ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

BBC24 News
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০
প্রথম পাতা » আমেরিকা | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » বাইডেনের মন্ত্রিসভায় মনোনীত ব্যক্তিদের নাম
প্রথম পাতা » আমেরিকা | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » বাইডেনের মন্ত্রিসভায় মনোনীত ব্যক্তিদের নাম
১২৮০ বার পঠিত
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাইডেনের মন্ত্রিসভায় মনোনীত ব্যক্তিদের নাম

---বিবিসি২৪নিউজ,ফরিদা ইয়াসমিন,ওয়াশিংটন থেকেঃ আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন স্থানীয় সময় গতকাল সোমবার মন্ত্রিসভায় মনোনীত ব্যক্তিদের নাম জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগে প্রথমবারের মতো একজন নারী নিয়োগ পাচ্ছেন। আর হোমল্যান্ড সিকিউরিটিতে প্রথমবারের মতো লাতিন এক ব্যক্তি নিয়োগ পাচ্ছেন।

জানা যায়, কিউবার বংশোদ্ভূত হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের (ডিএইচএস) সাবেক উপমন্ত্রী আলহান্দ্রো মায়োরকেসকে এই বিভাগের নেতৃত্বের জন্য মনোনীত করেছেন বাইডেন। ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক হিসেবে বাইডেন মনোনীত করেছেন অ্যাভরিল হেইনেসকে। তিনি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (সিআইএ) সাবেক শীর্ষ কর্মকর্তা ও জাতীয় নিরাপত্তাবিষয়ক উপ-উপদেষ্টা।

বাইডেন অর্থমন্ত্রী হিসেবে জানেট ইয়ালেনের নাম ঘোষণা করতে পারেন। মনোনয়ন নিশ্চিত হলে প্রথম নারী অর্থমন্ত্রী হবেন ইয়েলেন।

বাইডেনের শীর্ষ পররাষ্ট্র নীতিবিষয়ক কর্মকর্তা অ্যান্টনি ব্লেংকেন হবেন পরবর্তী পররাষ্ট্রমন্ত্রী। লিন্ডা টমাস গ্রিনফিল্ডকে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করা হয়েছে। বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করতে পারেন জ্যাক সুলিভান।

প্রশাসনের কাজ দ্রুত গুছিয়ে নিচ্ছেন বাইডেন। মন্ত্রিসভার জন্য বাইডেন যেভাবে সদস্য বাছাই করেছেন, তাতে তাঁর অভিজ্ঞতার ছাপ রয়েছে। সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে বাইডেন জলবায়ু বিভাগের দায়িত্ব দিতে পারেন। প্যারিস জলবায়ু চুক্তিতে কেরি ভূমিকা রেখেছিলেন।

বাইডেন এক বিবৃতিতে বলেন, ‘মনোনীত সবাই সৃজনশীল ও সংকটজনক পরিস্থিতি মোকাবিলায় অভিজ্ঞ। নতুন সময়ে পুরোনো ধ্যানধারণা ও অভ্যাস থেকে বেরিয়ে এসে তাঁরা সবাই চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা রাখেন। এ কারণে আমি তাঁদের বাছাই করেছি।’
সিনেট ইনটেলিজেন্স কমিটির শীর্ষ ডেমোক্র্যাট গোয়েন্দা সংস্থার নেতা হিসেবে হেইনসের নিয়োগ নিশ্চিত করতে রিপাবলিকানদের দিকে ঝুঁকেছে।

ভার্জিনিয়া অঙ্গরাজ্যের সিনেটর মার্ক ওয়ার্নার বলেন, এভলোর হেইনস চৌকস ও দক্ষ। তাঁর ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক হিসেবে দায়িত্বপালন করার যোগ্যতা রয়েছে। তিনি বলেন, ‘আমি নিশ্চিত দুই পক্ষের সিনেটরদের প্রশ্নবাণে জর্জরিত হবেন হেইনস। তবে আমাদের তাড়াতাড়ি নিয়োগ নিশ্চিত করতে হবে, যিনি গত চার বছরে গোয়েন্দা সংস্থায় যেসব ক্ষতি হয়েছে তা পূরণ করতে পারবেন।’

মনোনীত সবাই সৃজনশীল ও সংকটজনক পরিস্থিতি মোকাবিলায় অভিজ্ঞ। নতুন সময়ে পুরোনো ধ্যানধারণা ও অভ্যাস থেকে বেরিয়ে এসে তাঁরা সবাই চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা রাখেন। এ কারণে আমি তাঁদের বাছাই করেছি।
থমাস গ্রিনফিল্ড ওবামা প্রশাসনে ব্যুরো অব আফ্রিকান অ্যাফেয়ার্সে দায়িত্ব পালন করেছেন। মনোনয়নের ঘোষণা দেওয়ার পর টুইট করেন থমাস গ্রিনফিল্ড। বলেন, ‘আমার মা মহানুভবতার সঙ্গে নেতৃত্ব পরিচালনা করতে শিখিয়েছেন। পররাষ্ট্রবিষয়ক দায়িত্ব পালনের সময় আমি এই শিক্ষাকে কাজে লাগিয়েছি। জাতিসংঘে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ নিশ্চিত হলেও আমি তাই করে যাব।’

বাইডেনের ট্রানজিশন টিম বলছে, এই প্রথমবারের মতো জাতীয় নিরাপত্তা পরিষদে জলবায়ু বিষয়ে একজন কর্মকর্তা নিয়োগ পেতে যাচ্ছেন। জলবায়ু পরিবর্তন গুরুত্বপূর্ণ জাতীয় নিরাপত্তা ইস্যু।



আর্কাইভ

লেবাননের রাজধানীতে ইসরায়েলি বিমান হামলা, শিশুসহ নিহত ১২
তোফাজ্জল হত্যা: ঢাবির ৬ শিক্ষার্থীর জড়িত থাকার দায় স্বীকার
জাতিসংঘে বাংলাদেশের ৫০ বছর পূর্তিতে- মধ্যমণি ড. ইউনূস
পাহাড়ি-বাঙালি সংঘর্ষে নিহত ৩, রাঙামাটিতে ১৪৪ ধারা জারি
বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক
সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার
ঢাবিতে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ
ড. ইউনূসের সঙ্গে মোদির বৈঠক হচ্ছে না: ভারতীয় গণমাধ্যম
গণহত্যায় শহিদ পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ টাকা
ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী