শিরোনাম:
●   রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা ●   গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার ●   জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি ●   মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া: শেখ হাসিনা ●   খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়েছে সরকার ●   বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদারে আগ্রহী অস্ট্রেলিয়া ●   ইউনেস্কোর পুরস্কার পাননি ড. ইউনূস : শিক্ষামন্ত্রী ●   ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জাতিসংঘের ●   নবম থেকে দ্বাদশ শ্রেণি ক্লাস ফাঁকি দিয়ে অপরাধে জড়াচ্ছে শিক্ষার্থীরা ●   বঙ্গভবনে ভুটানের রাজাকে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

BBC24 News
সোমবার, ২৫ জানুয়ারী ২০২১
প্রথম পাতা » খেলাধুলা | বিশেষ প্রতিবেদন | শিরোনাম » ওয়েস্ট ইন্ডিজকে টাইগারদের হোয়াইটওয়াশ
প্রথম পাতা » খেলাধুলা | বিশেষ প্রতিবেদন | শিরোনাম » ওয়েস্ট ইন্ডিজকে টাইগারদের হোয়াইটওয়াশ
১৩৫২ বার পঠিত
সোমবার, ২৫ জানুয়ারী ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ওয়েস্ট ইন্ডিজকে টাইগারদের হোয়াইটওয়াশ

---বিবিসি২৪নিউজ, বিশেষ প্রতিবেদক, ঢাকাঃ বাংলাদেশ শেষ ম্যাচেও তুলে নিল দুর্দান্ত জয়। ব্যাটে-বলে কোনোখানেই পাত্তা পেল না ওয়েস্ট ইন্ডিজ। সোমবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১২০ রানে হারাল টাইগাররা। যার ফলে হোয়াইটওয়াশ হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের প্রথম ম্যাচে ৬ উইকেটে ও দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে জয় পেয়েছিল বাংলাদেশ।

এদিন বাংলাদেশের দেয়া ২৯৮ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ওভারে ৪৪.২ ওভারে ১৭৭ রান করে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। দলের পক্ষে সর্বোচ্চ ৪৭ রান করেন রভম্যান পাওয়েল। বাংলাদেশের বোলারদের মধ্যে মোহাম্মদ সাইফউদ্দিন ৩টি, মোস্তাফিজুর রহমান ২টি, মেহেদী হাসান মিরাজ ২টি, তাসকিন আহমেদ ১টি ও সৌম্য সরকার ১টি করে উইকেট শিকার করেন।

ইনিংসের শুরুতেই ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনারকে সাজঘরে পাঠায় বাংলাদেশ। দুইটি উইকেটই নেন মোস্তাফিজ। ইনিংসের দ্বিতীয় ওভারে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফিরেন ওটলি। ৮ বলে ১ রান করেন তিনি। ষষ্ঠ ওভারে এলবিডব্লিউ হন সুনিল আমব্রিস। ১৪ বলে ১৩ রান করেন তিনি।

১৩তম ওভারে কাইল মায়ার্সকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেরেন মিরাজ। সফরকারীদের দলীয় রান যখন ৭৯ তখন ক্যারিবিয়ান অধিনায়ক জেসন মোহাম্মদকে ফেরান মোহাম্মদ সাইফউদ্দিন। ৩৬ বলে ১৭ রান করে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন তিনি। ২৬তম ওভারে নিজের দ্বিতীয় শিকার করেন সাইফউদ্দিন। বোনারকে বোল্ড করে প্যাভিলিয়নের পথ ধরান তিনি। ৬৬ বলে ৩১ রান করেন বোনার।

প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও তাদের সফল হতে দেননি বাংলাদেশের বোলাররা। শেষমেশ ১৭৭ রানে তারা অলআউট হয়ে যায়।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২৯৭ রান সংগ্রহ করে বাংলাদেশ। দলের পক্ষে চারজন ব্যাটসম্যান হাফ সেঞ্চুরি করেন। তামিম ইকবাল ৬৪, মুশফিকুর রহিম ৬৪ ও মাহমুদউল্লাহ রিয়াদ ৬৪ রান করেন। ৫১ রান করেন সাকিব আল হাসান।

হাফ সেঞ্চুরি করার পথে অনন্য এক বিশ্বরেকর্ড গড়েছেন সাকিব। আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে যেকোনো এক দেশের মাটিতে ৬ হাজারের বেশি রান ও ৩০০ উইকেটের রেকর্ডের মালিক শুধুই সাকিব। বিশ্বের আর কোনো ক্রিকেটারের এই রেকর্ড নেই। সাকিব এই রেকর্ড গড়েছেন নিজ দেশের মাটিতে।

ভারতের ১৯৮৩ বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল ভারতের মাটিতে তিন ফরম্যাট মিলিয়ে ৪ হাজারের বেশি রান ও ৩০০ উইকেট শিকার করেছেন।

তামিম ইকবালও একটি রেকর্ড গড়েছেন। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম ব্যাটসম্যান হিসাবে ওয়ানডেতে ৫০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন তামিম। এই ম্যাচে মাঠে নামার আগে চট্টগ্রামের তামিমের রান ছিল ৪৯৭। এই ভেন্যুতে এখন পর্যন্ত ১৫টি ওয়ানডে খেলে ৫৬১ করেছেন তামিম।

ওয়েস্ট ইন্ডিজের বোলারদের মধ্যে আলহারি যোসেফ ২টি, কাইল মায়ার্স ২টি ও রেমন রেইফার ২টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ১২০ রানে জয়ী বাংলাদেশ।

বাংলাদেশ ইনিংস: ২৯৭/৬ (৫০ ওভার)

(তামিম ৬৪, লিটন ০, শান্ত ২০, সাকিব ৫১, মুশফিক ৬৪, মাহমদুউল্লাহ ৬৪*, সৌম্য ৭, সাইফউদ্দিন ৫*; আলজারি ২/৪৮, হার্ডিং ০/৮৮, মায়ার্স ১/৩৪, রেইফার ২/৬১, আকিল ০/৪৬, মোহাম্মদ ০/১৬)।

ওয়েস্ট ইন্ডিজ ইনিংস: ১৭৭ (৪৪.২ ওভার)

(ওটলি ১, আমব্রিস ১৩, বোনার ৩১, মায়ার্স ১১, মোহাম্মদ ১৭, পাওয়েল ৪৭, হ্যামিলটন ৫, রেইফার ২৭, আলজারি ১১, আকিল ০, হার্ডিং ১; সাইফউদ্দিন ৩/৫১, মোস্তাফিজ ২/২৪, তাসকিন ১/৩২, মিরাজ ২/১৮, সাকিব ০/১২, রিয়াদ ০/১১, সৌম্য ১/২২, শান্ত ০/৪)।



রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা
গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার
জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়েছে সরকার
বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদারে আগ্রহী অস্ট্রেলিয়া
ইউনেস্কোর পুরস্কার পাননি ড. ইউনূস : শিক্ষামন্ত্রী
ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জাতিসংঘের
নবম থেকে দ্বাদশ শ্রেণি ক্লাস ফাঁকি দিয়ে অপরাধে জড়াচ্ছে শিক্ষার্থীরা
বঙ্গভবনে ভুটানের রাজাকে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী
যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় ধসে পড়েছে সেতু