শিরোনাম:
ঢাকা, বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮

BBC24 News
রবিবার, ১ আগস্ট ২০২১
প্রথম পাতা » খেলাধুলা | শিরোনাম | সাবলিড » অলিম্পিকের দ্রুততম মানব জ্যাকবস
প্রথম পাতা » খেলাধুলা | শিরোনাম | সাবলিড » অলিম্পিকের দ্রুততম মানব জ্যাকবস
১৪৯ বার পঠিত
রবিবার, ১ আগস্ট ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অলিম্পিকের দ্রুততম মানব জ্যাকবস

---বিবিসি২৪নিউজ,ক্রীড়া ডেস্কঃ ইতিহাসের পাতায় নাম লিখলেন লামন্ত মার্সেল জ্যাকবস। এবারের টোকিও অলিম্পিকের দ্রুততম মানব তিনি এবং ইতালির প্রথম। টোকিও অলিম্পিকে ১০০ মিটার দৌড়ে স্বর্ণ জিতলেন তিনি। ৯.৮০ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণপদক পেয়েছেন তিনি। ৯.৮৪ সেকেন্ড নিয়ে রৌপ্য গেছে যুক্তরাষ্ট্রের ফ্রেড কেরলির হাতে। রিও অলিম্পিকের মতো এবারও ব্রোঞ্জ পেয়েছেন কানাডার আন্দ্রে ডি গ্রাসে, ৯.৮৯ সেকেন্ড টাইমিংয়ে।

অলিম্পিক আসরের অন্যতম আকর্ষণীয় ইভেন্ট হলো ১০০ মিটার দৌড়। গত তিনটি অলিম্পিক গেমসে এই ইভেন্টে সেরা হওয়ার খেতাবটি উসাইন বোল্ট ছাড়া অন্য কেউ পাননি। ২০১৭ সালে সব ধরনের আনুষ্ঠানিক ক্রীড়া থেকে অবসর নেন জ্যামাইকার এই বিশ্ব রেকর্ডধারী স্প্রিন্টার। তাই এবারে নতুন দ্রুততম মানব দেখল বিশ্ব।

যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া জ্যাকবস তিন নম্বর লেনে দৌড় শুরু করেন। শেষ মুহূর্তে কেরলিকে ছাড়িয়ে ফিনিশিং লাইন ছোঁন তিনি। তারপরই আনন্দে উৎফুল্ল জ্যাকবস দৌড়ে চলে যান ইতালিয়ান সতীর্থ জিয়ানমার্কো তাম্বেরির কাছে, যিনি সদ্য পুরুষদের হাই জাম্পে সোনা জেতেন।

২০০৪ সালের অ্যাথেন্স অলিম্পিকের পর প্রথমবার বোল্টকে ছাড়াই হলো এই প্রতিদ্বন্দ্বিতা। বেইজিং, লন্ডন ও রিও ডি জেনেইরোতে টানা তিনবার ১০০ মিটারে চ্যাম্পিয়ন হন জ্যামাইকান, জেতেন ২০০ মিটারেও। আর ২০০০ সালের সিডনি গেমসের পর প্রথমবার কোনো জ্যামাইকান ছিল না ফাইনালে। বোল্টের দীর্ঘদিনের সাবেক সতীর্থ ইয়োহান ব্লেক সেমিফাইনালের বাধা উতরাতে পারেননি।

আগের দিন শনিবার (৩১ জুলাই) দ্রুততম মানবীর খেতাব পান এলেইন থম্পসন হেরা। ১০.৬১ সেকেন্ড সময় নিয়ে ৩৩ বছরের পুরোনো রেকর্ড ভেঙে দেন এই জ্যামাইকান।



আমেরিকার স্নায়ু যুদ্ধ নিয়ে জাতিসংঘের হুঁশিয়ারি
রাশিয়ায় একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলি নিহত ৮
জয়ের হ্যাটট্রিক ট্রুডোর
হঠাৎ কেন সাংবাদিকদের ব্যাংক হিসাব তলব করেছে-বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশে দুর্নীতি করে কেউ যেন পার না পায়: রাষ্ট্রপতি
৫৯ আইপি টিভি বন্ধ করল বিটিআরসি
বাংলাদেশের জাতীয় নির্বাচনে সহযোগিতা করবে চাই- জাতিসংঘ
বিদেশে যেতে পারবেন না খালেদা জিয়া, সাজা স্থগিতের মেয়াদ বাড়ল ৬ মাস
ডিআইজি পার্থ গোপাল কারাগারে
অস্ট্রেলিয়া-আমেরিকারও ব্রিটেনের সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন ঘোষণা করল ফ্রান্স