শিরোনাম:
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

BBC24 News
রবিবার, ৫ জুন ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | শিরোনাম | সাক্ষাৎকার | সাবলিড » ইউক্রেনের অস্ত্র বোঝাই বিমান ধ্বংস করল রাশিয়া
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | শিরোনাম | সাক্ষাৎকার | সাবলিড » ইউক্রেনের অস্ত্র বোঝাই বিমান ধ্বংস করল রাশিয়া
৫২০ বার পঠিত
রবিবার, ৫ জুন ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইউক্রেনের অস্ত্র বোঝাই বিমান ধ্বংস করল রাশিয়া

---বিবিসি২৪নিউজ আন্কতরাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রুশ সেনারা অস্ত্র বোঝাই ইউক্রেনের একটি বিমান ধ্বংস করেছে। রুশ বার্তা সংস্থা স্পুতনিক এ খবর দিয়েছে।

ওই মন্ত্রণালয় বলেছে, গত ২৪ ঘণ্টায় রাশিয়ার বিমান প্রতিরক্ষা ইউনিটগুলো ইউক্রেনের একটি সামরিক বিমান ধ্বংস করে যা অস্ত্র ও গোলা-বারুদ বহন করছিল। বিমানটি ওদিসা বন্দরের কাছে কৃষ্ণ সাগরে ধ্বংস হয়। এ ছাড়াও গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের ১৭টি ড্রোন ধ্বংস করে।

ওদিকে ইউক্রেনে আসা বিদেশী ভাড়াটে সেনাদের একটি প্রশিক্ষণ কেন্দ্রে রুশ ক্ষেপণাস্ত্রগুলো আঘাত হানলে তাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে আসা বিদেশী ভাড়াটে সেনাদের সংখ্যা ছিল প্রায় ছয় হাজার ৫০০, কিন্তু রুশ হামলায় তাদের সংখ্যা এখন প্রায় তিন হাজার ৫০০-তে দাঁড়িয়েছে এবং এ ধরনের বিপর্যয়ের কারণে ইউক্রেনে বিদেশী ভাড়াটে সেনা আসা বন্ধ হয়ে গেছে। ভাড়াটে সেনাদের বেশিরভাগেরই তেমন একটা প্রশিক্ষণ নেই বলে রুশ সূত্র উল্লেখ করেছে।

ইউক্রেনে রুশ সেনা অভিযান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ইউক্রেনের ১৮৭টি বিমান, ১২৯টি হেলিকপ্টার, এক হাজার ১০৪টি ড্রোন, ৩২৮টি বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ইউনিট, তিন হাজার ৪০৬টি ট্যাংক ও অন্যান্য সাঁজোয়া যান, ৪৬৬টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপক, এক হাজার ৭৭২টি মর্টার ও কামান এবং তিন হাজার ৩১১টি বিশেষ সামরিক যান ধ্বংস করেছে রাশিয়া।

রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেনে রাশিয়ার সব লক্ষ্যগুলো অর্জিত না হওয়া পর্যন্ত সেনা অভিযান অব্যাহত থাকবে। ইউক্রেনে রুশ সেনা অভিযান ১০০ দিন অতিক্রম করেছে তথা চতুর্থ মাসে পড়ল এই সেনা অভিযান। রাশিয়া তার পাশের এই দেশটিতে সামরিক সাজ-সরঞ্জাম ও অস্ত্র পাঠানোর বিরুদ্ধে ইউরোপ ও মার্কিন সরকারকে হুশিয়ারি দিয়ে বলেছে, এর ফলে সংঘাত জোরদার হবে এবং তা অনিশ্চিত পরিণতি বয়ে আনতে পারে।



আর্কাইভ

মালয়েশিয়ায় বাংলাদেশিদের দুরবস্থায় নিয়ে হতাশ : জাতিসংঘ
ইসরায়েলের হামলা পাল্টা জবাব দেবে না- ইরান
দেশব্যাপী হিট অ্যালার্ট জারি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: তেহরান
ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা
ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস
মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী
ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান