শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯

BBC24 News
সোমবার, ১৩ জুন ২০২২
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » শিকাগোতে বন্দুক হামলায় নিহত-৫, যুক্তরাষ্ট্রে পেট্রলের দামে রেকর্ড, প্রভাব মূল্যস্ফীতিতে
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » শিকাগোতে বন্দুক হামলায় নিহত-৫, যুক্তরাষ্ট্রে পেট্রলের দামে রেকর্ড, প্রভাব মূল্যস্ফীতিতে
১৬৪ বার পঠিত
সোমবার, ১৩ জুন ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শিকাগোতে বন্দুক হামলায় নিহত-৫, যুক্তরাষ্ট্রে পেট্রলের দামে রেকর্ড, প্রভাব মূল্যস্ফীতিতে

 

---বিবিসি২৪নিউজ,মো.সুমন মিয়া : যুক্তরাষ্ট্র থেকে: আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোরতর করা নিয়ে এখনও বিবদমান যুক্তরাষ্ট্রের আইনসভা। বিষয়টি নিয়ে দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ সমাবেশও করেছে হাজার হাজার মানুষ। এরই মধ্যে শিকাগো শহরে চলল বন্দুক হামলা। যাতে ৫ জন নিহত এবং ১৯ জন আহত হয়েছেন।

টেক্সাসের পর এবার শিকাগো। সপ্তাহের শেষ দুইটা দিনজুড়ে বিক্ষিপ্ত বন্দুক হামলা চলল যুক্তরাষ্ট্রের এই শহরে। কোথাও পথচলতি সাধারণ মানুষের মাথায় এবং বুকে গুলি করা হয়েছে একেবারে সামনে থেকে। কোথাও আবার গাড়িতে বসা অবস্থাতেই চালকের শরীর লক্ষ্য করে।মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে শিকাগোর বিভিন্ন এলাকায় এই ধরনের বিক্ষিপ্ত ঘটনায় পাঁচ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে শিকাগো পুলিশ। গুরুতর আহত হয়েছেন ১৯ জন। মৃতদের প্রত্যেকেরই বয়স ২৩-৪০ বছরের মধ্যে। এদের মধ্যে একজন নারীও রয়েছেন।

দিন কয়েক আগে টেক্সাসেই বন্দুকবাজের হামলাায় ২১ জনের মৃত্যু হয়েছে। তারপর থেকেই আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করা নিয়ে নতুন করে নড়েচড়ে বসেছে জো বাইডেন প্রশাসন। আইনসভায় এখনও এ নিয়ে রিপাবলিকান এবং লোবার পার্টির মধ্যে বিবাদ চলছে।

তার মধ্যেই শিকাগোয় পর পর বন্দুক হামলার ঘটনা মার্কিন প্রশাসনকে বুঝিয়ে দিল, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করা নিয়ে যত দেরি হবে, ততই ক্ষতি বাড়তে থাকবে।

শুক্রবার শিকাগোয় প্রথম হামলার ঘটনাটি ঘটে সন্ধ্যা ৫টার দিকে। সাউথ জাস্টিনে ২৫ বছরের এক যুবককের বুকে এবং মাথায় গুলি করা হয় একেবারে সামনে থেকে।

একইদিন পরের ঘটনাটি ঘটে এর কয়েক ঘণ্টা পরে রাত ১১টার দিকে। ওয়েস্ট এইটটিনথ স্ট্রিটে গাড়িতে বসে থাকা ২৬ বছরের এক পুরুষ যাত্রীর বুকে গুলি করা হয়। ঘটনাস্থলেই মারা যান তিনি।

শহরের সাউথ অ্যালবানিতে তৃতীয় ঘটনাটি ঘটে দেড় ঘণ্টার মধ্যেই। রাত সাড়ে ১২টার দিকের ওই ঘটনায় ৩৭ বছরের এক নারীর মৃত্যু হয়। ঘটনার সময় গাড়ির ভিতরে বসেছিলেন তিনিও।

এর পর শনিবারও বন্দুক হামলায় আরও দু’টি মৃত্যুর ঘটনা ঘটে শিকাগো শহরে। শনিবার ভোর রাত আনুমানিক আড়াইটায় দক্ষিণ ইন্ডিয়ানার ২৮০০ ব্লকে একটি গাড়ির ভিতরে থাকা ৩৪ বছর বয়সী এক ব্যক্তিকে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া গেছে। গুরুতর অবস্থায় তাকে ইউনিভার্সিটি অফ শিকাগো মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। পরে তার আঘাতের কারণে তাকে মৃত ঘোষণা করা হয়।

এরপর শনিবার ভোর রাত আনুমানিক ৩টা ২০ মিনিটে দক্ষিণ ডেমেনের ৮৬০০ ব্লকে প্রাণঘাতী গুলিতে ২৩ বছর বয়সী এক যুবক নিহত এবং অপর তিনজন আহত হয়েছেন।
পুলিশ জানিয়েছে, একাধিক গুলির আঘাতে মারাত্মক আহত হওয়া ২৩ বছর বয়সী যুবকটি অ্যাডভোকেট ক্রিস্ট মেডিকেল সেন্টারে মারা যান।

তবে আহতদের মধ্যে, ৩৯ বছর বয়সী এক ব্যক্তি বাম পায়ে গুলিবিদ্ধ হয়েছেন এবং ভালো অবস্থায় আছেন। ২৪ বছর বয়সী অপর যুবকও বাম পায়ে এবং পায়ের

যুক্তরাষ্ট্রে পেট্রলের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে। দেশটিতে এক গ্যালন পেট্রলের দাম শনিবার (১১ জুন) গড়ে পাঁচ ডলার ছাড়ায়। এই প্রথম যুক্তরাষ্ট্রে পেট্রলের দাম এতটা বাড়লো। তাছাড়া এরই মধ্যে মূল্যস্ফীতি গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ হয়েছে।

---আমেরিকান অটোমোবাইল অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, শনিবার এক গ্যালন পেট্রলের মূল্য বেড়ে ৫ দশমিক ০০৪ ডলারে দাঁড়ায়। আগের দিন এই দাম ছিল ৪ দশমিক ৯৮৬ ডলার।

এদিকে জ্বালানির দামের এমন ঊর্ধ্বগতির ফলে চাপে পড়েছেন প্রেসিডেন্ট বাইডেনসহ ডেমোক্রেটিক দলের আইনপ্রণেতারা। কারণ চলতি বছরের নভেম্বরে দেশটিতে মধ্যবর্তী নির্বাচন।

যদিও বাইডেন প্রশাসন মূল্য নিয়ন্ত্রণে নানা ধরনের গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন। যার মধ্যে অন্যতম হলো কৌশলগত রিজার্ভ থেকে রেকর্ড সংখ্যক ব্যারেল ছাড় ও তেলের উৎপাদন বাড়ানোর জন্য ওপেককে চাপ। তারপরও দেশটিতে জ্বালানি তেলের দাম নাগালের বাইরে চলে গেছে।

তেলের দাম বেড়ে যাওয়ার পেছনে এক নয় বরং একাধিক কারণ কাজ করছে। রাশিয়ার ইউক্রেইনে আগ্রাসনের জেরে পশ্চিমাবিশ্ব রাশিয়ার জ্বালানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। অথচ, রাশিয়া বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক দেশের মধ্যে অন্যতম। বিশ্ব বাজারে রাশিয়ার তেলের যোগান বন্ধ হয়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই আতঙ্ক তৈরি হয়েছে, ফলে তেলের চাহিদা বেড়ে গেছে।



এ পাতার আরও খবর

যেভাবে রাশিয়ার কাছে থেকে বিশাল ভূখণ্ড আলাস্কা কিনে ছিল আমেরিকার যেভাবে রাশিয়ার কাছে থেকে বিশাল ভূখণ্ড আলাস্কা কিনে ছিল আমেরিকার
যুক্তরাষ্ট্রে নারীদের স্বাস্থ্য ও জীবন হুমকির মুখে- প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রে নারীদের স্বাস্থ্য ও জীবন হুমকির মুখে- প্রেসিডেন্ট জো বাইডেন
বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ দেশ- মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ দেশ- মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
যুক্তরাষ্ট্রে  নারীদের  গর্ভপাতের  সাংবিধানিক  অধিকার  বাতিল যুক্তরাষ্ট্রে নারীদের গর্ভপাতের সাংবিধানিক অধিকার বাতিল
যুক্তরাষ্ট্রের  সিনেটে  বন্দুক  নিয়ন্ত্রণ  বিল  পাস যুক্তরাষ্ট্রের সিনেটে বন্দুক নিয়ন্ত্রণ বিল পাস
পদ্মা সেতু নির্মাণে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক যোগাযোগের উন্নয়নে আরেকটি দৃষ্টান্ত : যুক্তরাষ্ট্র পদ্মা সেতু নির্মাণে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক যোগাযোগের উন্নয়নে আরেকটি দৃষ্টান্ত : যুক্তরাষ্ট্র
চীনা পণ্যে নতুন করে নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র চীনা পণ্যে নতুন করে নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রে ট্রাম্পের নির্বাচনী ফল নিয়ে মৃত্যুর হুমকি ছিল যুক্তরাষ্ট্রে ট্রাম্পের নির্বাচনী ফল নিয়ে মৃত্যুর হুমকি ছিল
যুক্তরাষ্ট্রের সঙ্গে আনুষ্ঠানিক মত বিনিময় হয়েছে: রাশিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে আনুষ্ঠানিক মত বিনিময় হয়েছে: রাশিয়া
যুক্তরাষ্ট্রে রাস্তা থেকে কুড়িয়ে ডলার না নিতে সতর্ক করেছেন পেরী কাউন্টির শেরিফ যুক্তরাষ্ট্রে রাস্তা থেকে কুড়িয়ে ডলার না নিতে সতর্ক করেছেন পেরী কাউন্টির শেরিফ

আর্কাইভ

যেভাবে রাশিয়ার কাছে থেকে বিশাল ভূখণ্ড আলাস্কা কিনে ছিল আমেরিকার
শীতের আগেই যুদ্ধ শেষ করতে হবে, জি-৭ বৈঠকে জেলেনস্কি
রুশ নিয়ন্ত্রিত মারিউপোলের একটি বাড়ি থেকে ১০০ লাশ উদ্ধার
সুপ্রিম কোর্টের ১২ বিচারপতি করোনায় আক্রান্ত
ঋণখেলাপির কবলে- রাশিয়া
পদ্মা সেতুতে প্রথম দিনে টোল আদায় ২ কোটি ৯ লাখ
যুক্তরাষ্ট্রে নারীদের স্বাস্থ্য ও জীবন হুমকির মুখে- প্রেসিডেন্ট জো বাইডেন
পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ
জুলাই থেকে নিয়মিত কানাডা যাবে বিমান
এবার গর্ভপাত আইন সংস্কার করতে চলেছে জার্মানি