শিরোনাম:
●   যে কোনো ভিসায় ওমরাহ করা যাবে ●   স্রেথা থাভিসিনের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক ●   ভারতীয় বিভিন্ন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র ●   ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ ●   বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি হলেও যুক্তরাষ্ট্র স্বীকার করেনি: পররাষ্ট্র মন্ত্রণালয় ●   বাংলাদেশের উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: পাকিস্তানের প্রধানমন্ত্রী ●   ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুর ●   ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র ●   ভারতে মানবাধিকার ব্যাপক লঙ্ঘন হয়েছে: মার্কিন প্রতিবেদন ●   স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরকারি দায়িত্ব থেকে দূরে থাকছেন স্পেনের প্রধানমন্ত্রী
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

BBC24 News
শুক্রবার, ৫ আগস্ট ২০২২
প্রথম পাতা » আমেরিকা » যুক্তরাষ্ট্রে গৃহস্থালী ঋণ রেকর্ড ১৬.২ ট্রিলিয়ন ডলার
প্রথম পাতা » আমেরিকা » যুক্তরাষ্ট্রে গৃহস্থালী ঋণ রেকর্ড ১৬.২ ট্রিলিয়ন ডলার
৩৪৬ বার পঠিত
শুক্রবার, ৫ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

যুক্তরাষ্ট্রে গৃহস্থালী ঋণ রেকর্ড ১৬.২ ট্রিলিয়ন ডলার

---বিবিসি২৪নিউজ,মো.সুমন মিয়া : যুক্তরাষ্ট্র থেকেঃ উচ্চ সুদের হার ও মুদ্রাস্ফীতির কারণে যুক্রাষ্ট্রে পারিবারিক ঋণ গত ত্রৈমাসিকে রেকর্ড ১৬.২ ট্রিলিয়ন ডলার বেড়েছে কারণ ক্রেডিট কার্ডের ব্যয় ২০ বছরে সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ বলছে অর্থনীতিতে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে অপরাধ বৃদ্ধির আশঙ্কা দেখা দিয়েছে। আরটি
এনওয়াই ফেডের ত্রৈমাসিক প্রতিবেদন অনুসারে, যুক্তরাষ্ট্রে দ্বিতীয় ত্রৈমাসিকের শেষে মোট পারিবারিক ঋণ ৩১২ বিলিয়ন বা ২ শতাংশ বেড়ে ১৬.১৫ ট্রিলিয়ন ডলার হয়েছে যা ২০১৯ সালের শেষের তুলনায় প্রায় ২ ট্রিলিয়ন ডলার বেশি। একটি বিবৃতিতে, নিউইয়র্ক ফেডের জোয়েল স্ক্যালি বন্ধকী, অটো লোন এবং ক্রেডিট কার্ড ব্যালেন্সে ‘জোরালো বৃদ্ধি’র জন্য স্ফীত ঋণের বোঝাকে দায়ী করেছেন, কারণ উচ্চ মুদ্রাস্ফীতি ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ হারে পণ্য ও পরিষেবার দাম বাড়িয়ে দিয়েছে।
যদিও দ্বিতীয় ত্রৈমাসিকে বন্ধকের উৎপত্তি কিছুটা কমেছে, উচ্চ সুদের হার বাড়ি কেনার চাহিদাকে কমিয়ে দিয়েছে, বন্ধকী ভারসাম্য সামগ্রিক ঋণ বৃদ্ধির অনেকাংশে ত্বরাণি¦ত করেছে। জুনের শেষে ২০৭ বিলিয়ন বেড়ে তা ১১.৪ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ইতিমধ্যে, ক্রেডিট কার্ড ব্যালেন্স ৪৬ বিলিয়ন, বা ১৩ শতাংশ বেড়েছে যা ২০ বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বড় বার্ষিক বৃদ্ধি এবং গত ত্রৈমাসিকে সামগ্রিক ঋণের দ্বিতীয় বৃহত্তম চালক।
অর্থনীতির অবস্থা নিয়ে উদ্বেগ বাড়ার সাথে সাথে, স্ক্যালি সতর্ক করে বলছেন, যে ফেড সমস্ত ঋণের ধরণ এবং বিশেষত নিম্ন আয়ের ঋণগ্রহীতাদের মধ্যে অপরাধ ‘নম্রভাবে বেড়েছে’। তবে পরিবারের অর্থ সামগ্রিকভাবে ‘একটি শক্তিশালী অবস্থানে আছে’ বলে মনে হচ্ছে। ২০২০ সালে কোভিড-১৯ মন্দার পরে যুক্তরাষ্ট্রে অর্থনীতি দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরে আসে এবং ভোক্তারা মোটামুটি স্থিতিস্থাপক রয়ে গেছে-এমনকি মূল্যস্ফীতি জ্বালানির বিরুদ্ধে লড়াই করার জন্য ফেডের প্রচেষ্টার ফলে মন্দার আশঙ্কা রয়েছে। গত মঙ্গলবার একটি ব্লগ পোস্টে, ফেড গবেষকরা সতর্ক করেছেন যে ঐতিহাসিকভাবে কম অপরাধের হার শেষ হতে চলেছে বলে মনে হচ্ছে। ‘ঋণ ভারসাম্য দ্রুত বৃদ্ধি পাচ্ছে,’ তারা বলেছে, কিছু ধরনের ঋণগ্রহীতারা-এবং বিশেষ করে যারা নিম্ন-আয়ের এলাকায় রয়েছে-তাদের ঋণ নিয়ে শঙ্কায় পড়ে অস্বাভাবিক আচরণ দেখাতে শুরু করেছে, জিপ কোডগুলির মধ্যে অপরাধের হার সর্বনিম্ন আয় ২.৫ শতাংশ পর্যন্ত বেড়েছে। গত বছরের এটি ছিল ২ শতাংশ। গত জুনে যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতির হার ছিল ৯.১ শতাংশ। গ্যাসের দাম বেড়ে যাওয়ায় মুদ্রাস্ফীতির হার গত ৮০ বছরে উঠে গেছে সর্বোচ্চ হারে।



আর্কাইভ

যে কোনো ভিসায় ওমরাহ করা যাবে
স্রেথা থাভিসিনের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক
ভারতীয় বিভিন্ন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি হলেও যুক্তরাষ্ট্র স্বীকার করেনি: পররাষ্ট্র মন্ত্রণালয়
বাংলাদেশের উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: পাকিস্তানের প্রধানমন্ত্রী
ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুর
ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র
ভারতে মানবাধিকার ব্যাপক লঙ্ঘন হয়েছে: মার্কিন প্রতিবেদন
স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরকারি দায়িত্ব থেকে দূরে থাকছেন স্পেনের প্রধানমন্ত্রী