শিরোনাম:
ঢাকা, শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯

BBC24 News
শুক্রবার, ৫ আগস্ট ২০২২
প্রথম পাতা » আমেরিকা » যুক্তরাষ্ট্রে গৃহস্থালী ঋণ রেকর্ড ১৬.২ ট্রিলিয়ন ডলার
প্রথম পাতা » আমেরিকা » যুক্তরাষ্ট্রে গৃহস্থালী ঋণ রেকর্ড ১৬.২ ট্রিলিয়ন ডলার
১০০ বার পঠিত
শুক্রবার, ৫ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

যুক্তরাষ্ট্রে গৃহস্থালী ঋণ রেকর্ড ১৬.২ ট্রিলিয়ন ডলার

---বিবিসি২৪নিউজ,মো.সুমন মিয়া : যুক্তরাষ্ট্র থেকেঃ উচ্চ সুদের হার ও মুদ্রাস্ফীতির কারণে যুক্রাষ্ট্রে পারিবারিক ঋণ গত ত্রৈমাসিকে রেকর্ড ১৬.২ ট্রিলিয়ন ডলার বেড়েছে কারণ ক্রেডিট কার্ডের ব্যয় ২০ বছরে সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ বলছে অর্থনীতিতে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে অপরাধ বৃদ্ধির আশঙ্কা দেখা দিয়েছে। আরটি
এনওয়াই ফেডের ত্রৈমাসিক প্রতিবেদন অনুসারে, যুক্তরাষ্ট্রে দ্বিতীয় ত্রৈমাসিকের শেষে মোট পারিবারিক ঋণ ৩১২ বিলিয়ন বা ২ শতাংশ বেড়ে ১৬.১৫ ট্রিলিয়ন ডলার হয়েছে যা ২০১৯ সালের শেষের তুলনায় প্রায় ২ ট্রিলিয়ন ডলার বেশি। একটি বিবৃতিতে, নিউইয়র্ক ফেডের জোয়েল স্ক্যালি বন্ধকী, অটো লোন এবং ক্রেডিট কার্ড ব্যালেন্সে ‘জোরালো বৃদ্ধি’র জন্য স্ফীত ঋণের বোঝাকে দায়ী করেছেন, কারণ উচ্চ মুদ্রাস্ফীতি ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ হারে পণ্য ও পরিষেবার দাম বাড়িয়ে দিয়েছে।
যদিও দ্বিতীয় ত্রৈমাসিকে বন্ধকের উৎপত্তি কিছুটা কমেছে, উচ্চ সুদের হার বাড়ি কেনার চাহিদাকে কমিয়ে দিয়েছে, বন্ধকী ভারসাম্য সামগ্রিক ঋণ বৃদ্ধির অনেকাংশে ত্বরাণি¦ত করেছে। জুনের শেষে ২০৭ বিলিয়ন বেড়ে তা ১১.৪ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ইতিমধ্যে, ক্রেডিট কার্ড ব্যালেন্স ৪৬ বিলিয়ন, বা ১৩ শতাংশ বেড়েছে যা ২০ বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বড় বার্ষিক বৃদ্ধি এবং গত ত্রৈমাসিকে সামগ্রিক ঋণের দ্বিতীয় বৃহত্তম চালক।
অর্থনীতির অবস্থা নিয়ে উদ্বেগ বাড়ার সাথে সাথে, স্ক্যালি সতর্ক করে বলছেন, যে ফেড সমস্ত ঋণের ধরণ এবং বিশেষত নিম্ন আয়ের ঋণগ্রহীতাদের মধ্যে অপরাধ ‘নম্রভাবে বেড়েছে’। তবে পরিবারের অর্থ সামগ্রিকভাবে ‘একটি শক্তিশালী অবস্থানে আছে’ বলে মনে হচ্ছে। ২০২০ সালে কোভিড-১৯ মন্দার পরে যুক্তরাষ্ট্রে অর্থনীতি দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরে আসে এবং ভোক্তারা মোটামুটি স্থিতিস্থাপক রয়ে গেছে-এমনকি মূল্যস্ফীতি জ্বালানির বিরুদ্ধে লড়াই করার জন্য ফেডের প্রচেষ্টার ফলে মন্দার আশঙ্কা রয়েছে। গত মঙ্গলবার একটি ব্লগ পোস্টে, ফেড গবেষকরা সতর্ক করেছেন যে ঐতিহাসিকভাবে কম অপরাধের হার শেষ হতে চলেছে বলে মনে হচ্ছে। ‘ঋণ ভারসাম্য দ্রুত বৃদ্ধি পাচ্ছে,’ তারা বলেছে, কিছু ধরনের ঋণগ্রহীতারা-এবং বিশেষ করে যারা নিম্ন-আয়ের এলাকায় রয়েছে-তাদের ঋণ নিয়ে শঙ্কায় পড়ে অস্বাভাবিক আচরণ দেখাতে শুরু করেছে, জিপ কোডগুলির মধ্যে অপরাধের হার সর্বনিম্ন আয় ২.৫ শতাংশ পর্যন্ত বেড়েছে। গত বছরের এটি ছিল ২ শতাংশ। গত জুনে যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতির হার ছিল ৯.১ শতাংশ। গ্যাসের দাম বেড়ে যাওয়ায় মুদ্রাস্ফীতির হার গত ৮০ বছরে উঠে গেছে সর্বোচ্চ হারে।



আর্কাইভ

আ. লীগ কোনো বিদেশি শক্তিতে বলিয়ান নয় . : তথ্যমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য তার ব্যক্তিগত : কাদের
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে তোলপাড়
শ্রীমঙ্গলে যেভাবে মারা গেলেন ৪ চা শ্রমিক
ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রের হামলা হবে আত্মঘাতী: গুতেরেস
যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের আনুষ্ঠানিক বাণিজ্য আলোচনার ঘোষণা
রাশিয়ার ১০ সন্তান জন্ম দিলে ‘মায়েদের’ পুরস্কার দেওয়ার ডিক্রি জারি পুতিনের
বরগুনা জেলা ছাত্রলীগের কমিটি অবাঞ্ছিত ঘোষণা জেলা আ.লীগের
রোহিঙ্গা প্রত্যাবাসন নিরাপদ না হলে আবারও ফেরত আসবে-মিশেল ব্যাচেলেট
পারমাণবিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল যুক্তরাষ্ট্র