শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০

BBC24 News
মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২
প্রথম পাতা » আইন-আদালত | প্রিয়দেশ | ফটোগ্যালারি | শিরোনাম | সাবলিড » বাংলাদেশের সংসদ চত্বরে স্পিকার-ডেপুটি স্পিকারের বাড়ি বৈধ: আপিল বিভাগ
প্রথম পাতা » আইন-আদালত | প্রিয়দেশ | ফটোগ্যালারি | শিরোনাম | সাবলিড » বাংলাদেশের সংসদ চত্বরে স্পিকার-ডেপুটি স্পিকারের বাড়ি বৈধ: আপিল বিভাগ
১৯৩৮ বার পঠিত
মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশের সংসদ চত্বরে স্পিকার-ডেপুটি স্পিকারের বাড়ি বৈধ: আপিল বিভাগ

---বিবিসি২৪নিউজ,আদালত প্রতিবেদক ঢাকাঃ জাতীয় সংসদ ভবন চত্বরে লুই আইকানের নকশার বাইরে স্পিকার ও ডেপুটি স্পিকারের বাড়ি দুটি বৈধ বলে রায় দিয়েছেন আপিল বিভাগ।

আজ মঙ্গলবার (১৬ আগস্ট) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে রাষ্টপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ। রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার তানজীব উল আলম।

রায়ের পর শেখ মোহাম্মদ মোরশেদ জানান, হাইকোর্ট যে রায় দিয়েছেন তার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল মঞ্জুর করেছেন আপিল বিভাগ। ফলে ওই দুটি বাসভবন বৈধ।

উত্তরায় গার্ডার পড়ে নিহতের ঘটনায় মামলাউত্তরায় গার্ডার পড়ে নিহতের ঘটনায় মামলা হয়েছে। মামলার বিবরণে জানা যায়, ২০০২ সালে সংসদ ভবন এলাকায় স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণের প্রক্রিয়া শুরু হলে ২০০৩ সালে এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ইনস্টিটিউট অব আর্কিটেক্টস নামে দুটি সংগঠন।

পরিবেশবাদী সংগঠনের রিটের শুনানি নিয়ে ২০০৪ সালের ২১ জুন স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন মূল নকশার বাইরে বলে রায় দেন হাইকোর্ট। রায়ে সংসদ ভবন এলাকাকে বিশ্ব ঐতিহ্যে অন্তর্ভুক্ত করতে ইউনোস্কোর কাছে আবেদনেরও নির্দেশ দেন। এ রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে।

জবাবদিহির অভাবে নির্মাণকাজের নিরাপত্তায় অবহেলা!জবাবদিহির অভাবে নির্মাণকাজের নিরাপত্তায় অবহেলা!
বিএনপি-জামায়াত জোট সরকারের মাঝামাঝি সময়ে সংসদ ভবনের মূল ভবনের পাশেই খোলা সবুজ চত্বরে স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। বিষয়টি শেষপর্যন্ত আদালত পর্যন্ত গড়ায়। ইন্সটিটিউট অব আর্কিটেক্ট (আইএবি) এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) যৌথভাবে সংসদ সচিবালয় ও গণপূর্তের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করে। এর মধ্যে নির্মাণ করা হয় স্পিকার এবং ডেপুটি স্পিকারের বাসভবন।



আর্কাইভ

কলেরা আতঙ্কে নরওয়ের প্রমোদতরিকে ভিড়তে দিল না মরিশাস
বাইডেনের চিঠির জবাব দিলেন শেখ হাসিনা
ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে গায়ে আগুন দিলো মার্কিন বিমানসেনা
বাংলাদেশকে সহযোগিতা করবে কাতার: তথ্য প্রতিমন্ত্রী
ইবাদত ও বন্দেগী পালিত হচ্ছে পবিত্র শবে বরাত
রাখাইনের রাজধানী নিয়ন্ত্রণ নিয়েছে আরাকান আর্মি
সংরক্ষিত ৫০ নারী আসনে সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী
মিয়ানমারে সৃষ্ট সংকট ভালো লক্ষণ নয়: ড. ইউনূস
ঢাকায় পৌঁছেছে মার্কিন প্রতিনিধিদল
রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা