শিরোনাম:
ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
শনিবার, ৩ ডিসেম্বর ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » শ’খানেক দ্বীপ বেচে দিচ্ছে ইন্দোনেশিয়া, বিরল প্রাণীর আবাসস্থল এই দ্বীপপুঞ্জ
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » শ’খানেক দ্বীপ বেচে দিচ্ছে ইন্দোনেশিয়া, বিরল প্রাণীর আবাসস্থল এই দ্বীপপুঞ্জ
৩৭৭ বার পঠিত
শনিবার, ৩ ডিসেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শ’খানেক দ্বীপ বেচে দিচ্ছে ইন্দোনেশিয়া, বিরল প্রাণীর আবাসস্থল এই দ্বীপপুঞ্জ

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ শ’খানেক দ্বীপ বেচে দিচ্ছে হাজার দ্বীপের দেশখ্যাত ইন্দোনেশিয়া। নিউইয়র্ক। ১০০টিরও বেশি গ্রীষ্পমণ্ডলীয় দ্বীপসহ উইদি দ্বীপপুঞ্জ নিলামে তুলবে নিলামভিত্তিক প্রতিষ্ঠান ‘সোথেবি’।

আয়তন প্রায় ১০ হেক্টর। নিউইয়র্কে ৮ ডিসেম্বর থাকবে ১৪ ডিসেম্বর পর্যন্ত চলবে এই নিলাম। বালি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইটে যেতে সময় লাগবে ২.৫ ঘণ্টা।নিলামে অংশগ্রহণকারীদের জামানত হিসাবে এক লাখ ডলার জমা রাখতে হবে। তবে এই নিলামে চিন্তিত পরিবেশ বিশেষজ্ঞরা। পর্যটন কার্যক্রম দ্বারা সম্ভাব্য পরিবেশ ও স্থানীয় সম্প্রদায়ের ক্ষতি সম্পর্কে শতর্ক করে যাচ্ছেন তারা। গার্ডিয়ান, দ্য ইন্ডিপেন্ডেন্ট।

সোথেবির অনলাইন তালিকায় ইতোমধ্যেই প্রকাশিত হয়েছে নিলাম বিষয়ক তালিকা। বলা হয়েছে, উইডি রিজার্ভে রয়েছে পৃথিবীতে থাকা সবচেয়ে অক্ষত প্রবাল ‘অ্যাটল’ ইকেইসস্টেম। এ ছাড়াও এই দ্বীপপুঞ্জ শত শত বিপন্ন এবং বিরল প্রাণীর আবাসস্থল। যার মধ্যে উল্লেখযোগ্য নীল তিমি, হাঙর এবং সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী, মাছ, পাখি, পোকামাকড় এবং টিকটিকিসহ ৬০০ নথিভুক্ত প্রজাতি। তালিকায় দ্বীপ সম্পর্কে আরও বর্ণনা দিয়ে সোথেবি জানায়, ‘সুদূর পূর্ব ইন্দোনেশিয়ায় প্রবাল ত্রিভুজের কেন্দ স্থলে অবস্থিত। যেখানে ১৫০ কিমি. সাদা পাউডার বালির সৈকত রয়েছে। সমৃদ্ধ প্রবাল প্রাচীর রয়েছে। ব্যক্তিগত গভীর সমুদ্রের ১৫০ কি.মি. জনবসতিশূন্য।

এখানে আদিম গ্রীষ্মমণ্ডলীয় দ্বীপের পাশাপশি রয়েছে পুষ্টিসমৃদ্ধ পানি।’ এই দ্বীপপুঞ্জটি অবশিষ্ট প্রবাল ‘অ্যাটল’ ইকোসিস্টেমগুলোর মধ্যে একটি। এছাড়া শত শত বিরল এবং বিপন্ন প্রজাতির আবাসস্থল।

দ্বীপপুঞ্জটিতে কোনো স্থায়ী জনবসতি নেই। তবে গ্রাম থেকে কিছু গোষ্ঠীকে এখানে আসতে দেখা যায় এবং মাঝে মাঝে জেলে সম্প্রদায়ও এখানে এসে থাকেন বলে জানিয়েছেন সেথেবির একজন মুখপাত্র।

তিনি জানান, উইডি রিজার্ভ ২০২০ সালে একটি সামুদ্রিক সুরক্ষিত এলাকা হিসাবে প্রতিষ্ঠিত হয়। এর রেইনফরেস্টগুলিকেও সুরক্ষিত এলাকা হিসাবে মনোনীত করা হয়। রিজার্ভটি একটি জাতীয় সম্পদ এবং বিনিয়োগ কোম্পানি (পিটি) হিসাবে বিবেচিত হয়।

পিটি হচ্ছে এক ধরনের আইনি সত্ত্বা যা কোনো বিদেশি প্রতিষ্ঠান কিংবা ব্যক্তিকে ইন্দোনেশিয়ার রাজস্ব উৎপাদন ব্যবসা পরিচালনায় উদ্বুদ্ধ করে। লিডারশিপ আইল্যান্ড ইন্দোনেশিয়া (এলআইআই) বর্তমানে একচেটিয়া উন্নয়ন এবং পরিচালনা করছে।

তালিকায় আরও বলা হয়েছে যে সংস্থাটি রিজার্ভটিকে একটি বিলাসবহুল রিসোর্ট এবং রেসিডেন্সিতে পুনর্বিন্যাস করার অধিকার পাওয়ার জন্য বেশ কয়েক বছর ব্যয় করে এসেছে।

লিডারশিপ আইল্যান্ড ইন্দোনেশিয়া বিশ্বের সবচেয়ে পরিবেশগতভাবে সংবেদনশীল রিসোর্ট তৈরিতে মাস্টার-প্ল্যানিং, ডিজাইন এবং লাইসেন্সিং করার জন্য বেশ কয়েক বছর ধরে কাজ করে যাচ্ছে। যার মধ্যে রয়েছে নিম্ন ঘনত্বের বিলাসবহুল রিসোর্ট এবং আবাসিক উন্নয়নসহ অনেকগুলো পরিবেশবান্ধব উন্নয়ন।



আর্কাইভ

জীবন বাঁচাতে কোন আশ্রয়ের জায়গা নেই, রাফাহ ছেড়েছেন ৮ লাখ ফিলিস্তিনি: জাতিসংঘ
বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা
আবারও এভারেস্ট চূড়ায় বাংলাদেশের বাবর আলী
গাজায় ইসরাইলের হামলায় নিহত ১২১ ফিলিস্তিনি
ইতিহাসের সর্বোচ্চ সোনার অলংকার দাম রেকর্ড
সৌদিতে প্রথমবারের মতো র‌্যাম্পে হাঁটলেন নারী মডেলরা
বাংলাদেশের সঙ্গে টানাপড়েন মিটমাট করতে আগ্রহ যুক্তরাষ্ট্রের
সম্পদের পরিমাণ বেড়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী দম্পতির
দেশে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট
১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য