শিরোনাম:
●   রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা ●   গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার ●   জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি ●   মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া: শেখ হাসিনা ●   খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়েছে সরকার ●   বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদারে আগ্রহী অস্ট্রেলিয়া ●   ইউনেস্কোর পুরস্কার পাননি ড. ইউনূস : শিক্ষামন্ত্রী ●   ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জাতিসংঘের ●   নবম থেকে দ্বাদশ শ্রেণি ক্লাস ফাঁকি দিয়ে অপরাধে জড়াচ্ছে শিক্ষার্থীরা ●   বঙ্গভবনে ভুটানের রাজাকে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

BBC24 News
শনিবার, ৪ ফেব্রুয়ারী ২০২৩
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » যুক্তরাষ্ট্রের আকাশে চীনা নজরদারি বেলুন: পররাষ্ট্রমন্ত্রী সফর স্থগিত
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » যুক্তরাষ্ট্রের আকাশে চীনা নজরদারি বেলুন: পররাষ্ট্রমন্ত্রী সফর স্থগিত
২৭৮ বার পঠিত
শনিবার, ৪ ফেব্রুয়ারী ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

যুক্তরাষ্ট্রের আকাশে চীনা নজরদারি বেলুন: পররাষ্ট্রমন্ত্রী সফর স্থগিত

---বিবিসি২৪নিউজ,ফরিদা ইয়াসমিন (ওয়াশিংটন) যুক্তরাষ্ট্র থেকেঃ যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহজনক চীনা নজরদারি বেলুন শনাক্ত হওয়ার পর চীন সফরে যাওয়া পিছিয়ে দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। এক মার্কিন কর্মকর্তা একথা জানিয়েছেন।

শুক্রবার সন্ধ্যায়ই চীনে এই সফরে রওয়ানা হওয়ার কথা ছিল ব্লিনকেনের। চীনে যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসনের কোনও মন্ত্রীর এটিই হত প্রথম সফর।

নিরাপত্তা, তাইওয়ান এবং কোভিডসহ আরও নানা বিষয় নিয়ে আলোচনার জন্য চীন সফরে যাওয়ার কথা ছিল ব্লিনকেনের। চীনের পররাষ্ট্রমন্ত্রী এবং প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার সাক্ষাৎও করার কথা ছিল।

কিন্তু বাধ সাধল সন্দেহজনক চীনা বেলুন উড়ার ওই ঘটনা। চীন যদিও এরই মধ্যে ঘটনাটির ব্যাখ্যা দিয়ে বলেছে, তারা আবহাওয়া পর্যবেক্ষণের জন্য ওই বেলুন ব্যবহার করেছে এবং সেটি খারাপ আবহাওয়ার কারণে এর নির্ধারিত রুট থেকে সরে গেছে।

কিন্তু এরই মধ্যে উত্তেজনার আবহে থাকা যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কের মধ্যে এই ব্যাখ্যাই যথেষ্ট হচ্ছে না।

বেলুন অনাকাঙ্খিতভাবে যুক্তরাষ্ট্রের আকাশে ঢুকে পড়ার জন্য চীন দুঃখও প্রকাশ করেছে এমনকী বিষয়টির একটি মীমাংসা করার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করবে বলেও জানিয়েছে।

তারপরও শুক্রবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ব্লিনকেনের চীন সফরের জন্য এ মুহূর্তে পরিস্থিতি অনুকূল নয়। তবে যত তাড়াতাড়ি সম্ভব আরেকটি সফরের পরিকল্পনা করা হবে।

এবিসি নিউজ এক মার্কিন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলেছে, ব্লিনকেন চীন সফর বাতিল করে পরিস্থিতির ভারসাম্য নষ্ট করতে চাননি। কিন্তু তিনি এও চাননি যে চীনা কর্মকর্তাদের সঙ্গে তার বৈঠকে বেলুনের ঘটনাই মুখ্য হয়ে উঠুক।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেছেন, বেলুনের ঘটনাটি নিয়ে ওয়াশিংটন খোলাখুলি যোগাযোগ অব্যাহত রাখার পরিকল্পনা করেছে। বেলুন উড়ার ঘটনাটি যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্বের স্পষ্ট লঙ্ঘন বলেই বর্ণনা করা হচ্ছে।

---যুক্তরাষ্ট্রের আকাশে চীনা ওই বেলুনটি গত কিছুদিন ধরে খুবই সংবেদনশীল বিভিন্ন স্থাপনার ওপর দিয়ে উড়তে দেখা গেছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, তারা মনে করেন এই বেলুন আসলে অনেক উপর দিয়ে উড়ে যাওয়া নজরদারি যন্ত্র।

সবশেষ বুধবার যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় স্টেট মনটানায় ওই ‘নজরদারি বেলুন’ উড়তে দেখার কথা জানান মার্কিন কর্মকর্তারা। তার আগে এটি আলাস্কার অ্যালেউটেইন দ্বীপপুঞ্জ এবং কানাডার মধ্য দিয়েও উড়ে গেছে।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের মনটানা রাজ্যে পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সংরক্ষণাগার রয়েছে।

সেখানে বেলুনটি উড়তে দেখার পরও যুক্তরাষ্ট্র সেটি গুলি করে ভূপাতিত করার সিদ্ধান্ত নেয়নি, কারণ ওই বেলুনের অবেশষ নেমে এলে তা নিচের জনবসতিতে ক্ষতির কারণ হতে পারে। তবে সেটিকে যদি ভূপাতিত করতেই হয় সেজন্য মার্কিন সরকার জঙ্গি বিমান প্রস্তুত রেখেছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “বেলুনটি দমকা বাতাসের কারণেই উড়ে চলে গেছে। পশ্চিমের দিকে থেকে বাতাস আর নিজস্ব চালিকা শক্তি কম থাকার কারণে আকাশযানটি যে রুটে যাওয়ার কথা ছিল তা থেকে সরে গেছে। দুর্ঘটনাবশত যুক্তরাষ্ট্রের আকাশসীমায় এটি ঢুকে পড়ার জন্য চীনা পক্ষ দুঃখিত।”



এ পাতার আরও খবর

যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় ধসে পড়েছে সেতু যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় ধসে পড়েছে সেতু
গাজায় যুদ্ধবিরতির  প্রস্তাব জাতিসংঘে পাস গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘে পাস
বাইডেনের প্রশাসনে নিয়োগ পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত এম ওসমান বাইডেনের প্রশাসনে নিয়োগ পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত এম ওসমান
গাজায় যুদ্ধবিরতিতে যুক্তরাষ্ট্রের প্রস্তাবে চীন-রাশিয়ার ভেটো গাজায় যুদ্ধবিরতিতে যুক্তরাষ্ট্রের প্রস্তাবে চীন-রাশিয়ার ভেটো
প্রশান্ত মহাসাগরে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল যুক্তরাষ্ট্র প্রশান্ত মহাসাগরে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল যুক্তরাষ্ট্র
বাংলাদেশে ৭ জানুয়ারির নির্বাচন নিয়ে চূড়ান্ত প্রতিবেদন দিলো মার্কিন কারিগরি দল বাংলাদেশে ৭ জানুয়ারির নির্বাচন নিয়ে চূড়ান্ত প্রতিবেদন দিলো মার্কিন কারিগরি দল
ড. ইউনূস ইস্যুতে বাংলাদেশকে কড়া বার্তা দিলেন: যুক্তরাষ্ট্র ড. ইউনূস ইস্যুতে বাংলাদেশকে কড়া বার্তা দিলেন: যুক্তরাষ্ট্র
মার্কিন গণতন্ত্রের জন্য ট্রাম্প হুমকি: বাইডেন মার্কিন গণতন্ত্রের জন্য ট্রাম্প হুমকি: বাইডেন
ট্রাম্পকে সমর্থন জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি ট্রাম্পকে সমর্থন জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
যুক্তরাষ্ট্রের সুপার টুয়েসডে’তে বাইডেন-ট্রাম্পের জয়জয়কার যুক্তরাষ্ট্রের সুপার টুয়েসডে’তে বাইডেন-ট্রাম্পের জয়জয়কার

আর্কাইভ

রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা
গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার
জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়েছে সরকার
বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদারে আগ্রহী অস্ট্রেলিয়া
ইউনেস্কোর পুরস্কার পাননি ড. ইউনূস : শিক্ষামন্ত্রী
ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জাতিসংঘের
নবম থেকে দ্বাদশ শ্রেণি ক্লাস ফাঁকি দিয়ে অপরাধে জড়াচ্ছে শিক্ষার্থীরা
বঙ্গভবনে ভুটানের রাজাকে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী
যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় ধসে পড়েছে সেতু