শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

BBC24 News
শুক্রবার, ৬ মে ২০২২
প্রথম পাতা » অর্থ–শেয়ারবাজার | সম্পাদকীয় » বাজেটে কর্মহীনদের পুনর্বাসনের ওপর জোর দিতে হবে
প্রথম পাতা » অর্থ–শেয়ারবাজার | সম্পাদকীয় » বাজেটে কর্মহীনদের পুনর্বাসনের ওপর জোর দিতে হবে
১১২ বার পঠিত
শুক্রবার, ৬ মে ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাজেটে কর্মহীনদের পুনর্বাসনের ওপর জোর দিতে হবে

---ড.আরিফুর রহমানঃ বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি আবুল বারকাত ‘ভাইরাসের মহাবিপর্যয় থেকে শোভন বাংলাদেশের সন্ধান’ শীর্ষক একটি গবেষণা কাজ সম্পন্ন করেছেন। এ গবেষণায় উঠে এসেছে, করোনাভাইরাসের আঘাতে দেশের ৩ কোটি ৫৯ লাখ মানুষ কাজ হারিয়েছেন। তবে এরই মধ্যে অর্থনীতি কিছুটা ঘুরে দাঁড়ানোর ফলে পরিস্থিতি সামান্য বদলেছে। কর্মহীন মানুষের হার লকডাউনের সময়ের তুলনায় কমেছে। কিন্তু দুঃসংবাদ হলো, কাজের বাজারে পা রাখার যোগ্য প্রায় দেড় কোটি মানুষ আগের পেশায় ফিরতে পারেননি। তারা করোনার আগে কৃষি, শিল্প, সেবা, নির্মাণ, পরিবহণ, পাইকারি ও খুচরা বাজার প্রভৃতি খাতে কর্মে নিয়োজিত ছিলেন।

গবেষণাপত্রে আরও উঠে এসেছে, কর্মহীন হওয়া মানুষের মধ্যে ৪০ শতাংশ তাদের আগের পেশায় ফিরতে পারবেন না, কারণ শ্রমবাজারের ধরনটাই পালটে গেছে। অনেক ক্ষেত্রে প্রযুক্তিনির্ভর দক্ষতার গুরুত্ব ও উপযোগিতা বেড়েছে।

সন্দেহ নেই, আবুল বারকাতের গবেষণাপত্রের তথ্যগুলো আমাদের মন খারাপ করে দেয়। এই মন খারাপ হওয়াটা আরও তীব্র হয়, যখন আমরা মূল্যস্ফীতি দেখতে পাই। এই যে বেকার হয়ে যাওয়া কিংবা দারিদ্র্যসীমার নিচে চলে যাওয়া-এ থেকে পরিত্রাণের উপায় কী? সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেছেন, সরকারকে এখন সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আকার বাড়াতে হবে এবং এই কর্মসূচির অর্থ সুষ্ঠুভাবে বিতরণ করতে হবে। আর সাবেক সিনিয়র অর্থসচিব মাহবুব আহমেদ পরামর্শ দিয়েছেন, কর্মহীন মানুষের পুনর্বাসনের জন্য কর্মসংস্থান সৃষ্টির দিকে সরকারকে বিশেষভাবে নজর দিতে হবে। তিনি বলেছেন, গ্রামে যেসব ক্ষুদ্র প্রকল্প নেওয়া হয়েছে, সেগুলো বন্ধ করা যাবে না। এসব ক্ষুদ্র প্রকল্পের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করতে হবে।

সামনে ২০২২-২৩ সালের বাজেট। আমরা মনে করি, বাজেট মানে শুধু আয়-ব্যয়ের হিসাব নয়। বাজেট হলো এমন একটি সামাজিক দর্শন, যা মানুষের অর্থনৈতিক জীবনকেই পরিচালিত করে না, তাদের উন্নত জীবনের জন্য পথপ্রদর্শনও করে। কাজেই করোনার কারণে যারা কর্মহীন হয়েছেন অথবা দারিদ্র্যসীমার নিচে চলে গেছেন, আগামী বাজেটে তাদের অস্তিত্ব রক্ষার স্বার্থে এমন দিকনির্দেশনা থাকা উচিত, যা তাদের জীবন সম্পর্কে আশাবাদী করে তুলবে। কর্মহীনদের জন্য কর্মসংস্থানের ওপর গুরুত্ব দিতে হবে বাজেটে। শুধু তাই নয়, প্রয়োজনে তাদের জন্য ঘোষণা করতে হবে প্রণোদনা প্যাকেজ। বাড়াতে হবে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আকারও।



আর্কাইভ

যু্ক্তরাষ্ট্রে শনিবার পর্যন্ত জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে: হোয়াইট হাউজ
বাংলাদেশ থেকে বিশেষ খাতে জনশক্তি নিতে চায় ইউরোপীয় ইউনিয়ন : ইইউ রাষ্ট্রদূত
নৌ প্রকৌশলী হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলারঃ বিএসসি
যুক্তরাষ্ট্রের একটি স্কুলে বন্দুকধারীর গুলিতে ১৯ শিক্ষার্থীসহ নিহত ২১
জাপানে “কোয়াড নিরাপত্তা” সম্মেলনের কাছে ‘উড়ল চীন–রাশিয়ার যুদ্ধবিমান’
বাংলাদেশে ৬৮ ধরনের পণ্যে বাড়তি শুল্ক আরোপ- এনবিআরের
আইএমএফ বলছে- দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে বৈশ্বিক অর্থনীতি
বিপদ নিয়ে খেলছে’ চীন- বাইডেন
ভারত, কানাডা ও অস্ট্রেলিয়া থেকে ৬ গমবাহী জাহাজ বন্দরে
৪০০ কোটি টাকা দিয়ে ‘সমঝোতা’ ড. ইউনূসের