শিরোনাম:
●   ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাজ্যের অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ●   শিগগিরই ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপ ●   দেশের সার্বিক উন্নয়ন আওয়ামী লীগের মূল লক্ষ্য : প্রধানমন্ত্রী ●   ভিসানীতির নতুন আপডেট নেই: যুক্তরাষ্ট্র ●   ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার পক্ষে প্রস্তাব পাস ●   বাংলাদেশের খাদ্যে ও আর্থসামাজিক উন্নয়নই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী ●   ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড স্টোন মিল ●   সোহেল চৌধুরী হত্যা মামলার রায়: আজিজ মোহাম্মদ ভাইসহ তিনজনের যাবজ্জীবন ●   দেশে জুয়া ও হুন্ডির কারণে মুদ্রাপাচার বেড়ে যাচ্ছে: সংসদে অর্থমন্ত্রী ●   তিস্তা প্রকল্পে অর্থায়ন করবে ভারত
ঢাকা, শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

BBC24 News
সোমবার, ২৪ জুলাই ২০২৩
প্রথম পাতা » ইউরোপ | শিরোনাম | সাবলিড » স্পেন নির্বাচনে রক্ষণশীলদের জয়
প্রথম পাতা » ইউরোপ | শিরোনাম | সাবলিড » স্পেন নির্বাচনে রক্ষণশীলদের জয়
২৬২ বার পঠিত
সোমবার, ২৪ জুলাই ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্পেন নির্বাচনে রক্ষণশীলদের জয়

---বিবিসি২৪নিউজ,ইইউ প্রতিনিধি: ইউরোপের দেশ স্পেনের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনও দল। তবে নির্বাচনে দক্ষিণপন্থি রক্ষণশীল পিপলস পার্টি (পিপি) পেয়েছে ৩৩ দশমিক এক শতাংশ ভোট। আর বর্তমান প্রধানমন্ত্রী পেড্রো স্যাঞ্চেজের সোস্যালিস্ট ওয়ার্কার্স পার্টি (পিএসওজেড) ৩১ দশমিক সাত শতাংশ ভোট পেয়েছে।

আসনের হিসাবে ৩৫০ সদস্যের নিম্নকক্ষে পিপি পেতে চলেছে ১৩৬টি এবং পিএসওজেড ১২২টি আসন।

কিন্তু সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ১৭৬টি আসন। ফলে ঝুলে গেছে দেশটির সংসদের ভাগ্য। এই অবস্থায় যারাই ক্ষমতায় আসবে, তাদের ছোট দলের সঙ্গে জোট করতে হবে।
ইতোমধ্যেই অতি দক্ষিণপন্থি ভিওএক্স জানিয়ে দিয়েছে, তারা পিপি’র সঙ্গে জোট বাঁধতে তৈরি।

তাদের কাছে ৩৩টি আসন আছে। তারপরেও সাতটি আসন কম পড়ছে।
যদি অতি দক্ষিণপন্থি ও তৃতীয় কোনও দলের সঙ্গে জোট বেঁধে পিপি সরকার গঠন করে, তাহলে ১৯৭০ সালের পর আবার অতি-দক্ষিণপন্থিরা সরকারের অংশ হবেন।

সমাজবাদীদের সমর্থন করছিল ১৫টি বামপন্থি দলের জোট।

তারা ৩১টি আসন পেয়েছে। ফলে সমাজবাদী ও বামপন্থি মিলিয়ে ১৫৩টি আসন হচ্ছে।
ছোট দলগুলো মূলত আঞ্চলিক পার্টি। এর আগে দু’টি ক্যাতালান স্বাধীনতাপন্থি দল প্রধানমন্ত্রী স্যাঞ্চেজকে সমর্থন জানিয়েছিল। তাদের শক্তি এবার আগের তুলনায় কমেছে।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে তারা কিংমেকারের ভূমিকা নিতে পারে। স্যাঞ্চেজ আবার প্রধানমন্ত্রী হতে চাইলে তাদের সমর্থন অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।
ইতোমধ্যে প্রধানমন্ত্রী স্যাঞ্চেজ এবং পিপি’র নেতা দুজনেরই দাবি তারা জিতেছেন। পিপি নেতা ফেইকো বলেছেন, “যে দল সবচেয়ে বেশি আসন জিতেছে, তাদের নেতা হিসাবে আমার সরকার গঠনের চেষ্টা করা উচিত বলে আমি মনে করি। ”

দলের সদরদফতরে এসে স্যাঞ্চেজ বলেছেন, তারাই জিতেছেন। কারণ, গতবারের তুলনায় তার দল বেশি ভোট ও আসনে জিতেছে। দক্ষিণপন্থিরা সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তারা গত চার বছর ধরে সব প্রগতিশীল কর্মসূচির বিরোধিতা করেছে।

এই ভোট হওয়ার কথা ছিল ডিসেম্বরে। কিন্তু স্যাঞ্চেজ তা এগিয়ে এনেছিলেন, কারণ, পুর নির্বাচনে বামপন্থিরা শোচনীয় ফল করেছিল। এভাবে তিনি বিরোধীদেরও বিপাকে ফেলতে চেয়েছিলেন



আর্কাইভ

ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাজ্যের অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়
শিগগিরই ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপ
ভিসানীতির নতুন আপডেট নেই: যুক্তরাষ্ট্র
ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার পক্ষে প্রস্তাব পাস
ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড স্টোন মিল
সোহেল চৌধুরী হত্যা মামলার রায়: আজিজ মোহাম্মদ ভাইসহ তিনজনের যাবজ্জীবন
দেশে জুয়া ও হুন্ডির কারণে মুদ্রাপাচার বেড়ে যাচ্ছে: সংসদে অর্থমন্ত্রী
ব্রাজিলে ভয়াবহ বন্যায় মৃত্যু ১০০ ছাড়িয়েছে
স্টুডেন্ট ভিসায় আবারও পরিবর্তনের ঘোষণা অস্ট্রেলিয়ার
ইউক্রেনে কারাবন্দিরা যোগ দিতে পারবেন সেনাবাহিনীতে