শিরোনাম:
●   রাশিয়া- চায়না-উ.কোরিয়া অস্ত্র–সরঞ্জামে ইরানের প্রতিরক্ষা ●   ড. ইউনূসের জামিনের সময় বাড়ালেন আদালত ●   ইসরায়েলকে উত্তেজনা এড়াতে পশ্চিমা মিত্রদের আহ্বান ●   ওমরাহ ভিসার মেয়াদে পরিবর্তন আনল সৌদি সরকার ●   ইসরাইলে হামলার তথ্য আমেরিকাকে জানিয়ে দেয় সৌদি আরব ও সংযুক্ত আরব! ●   শেখ হাসিনা ক্ষমতার স্বর্ণযুগ উপভোগ করছেন’ ●   ইরানের ওপর মার্কিন হামলার অনুমতি দিচ্ছে না মধ্যপ্রাচ্যে দেশগুলো ●   ইরানের হামলা ইসরায়েলের ক্ষতি ১০০ কোটি ডলার ●   বিশ্ব আরেকটি যুদ্ধের ভার বহন করতে পারবে না : জাতিসংঘ মহাসচিব ●   ইরানের হামলায় ইসরাইলের গোয়েন্দা কেন্দ্র ও বিমানঘাঁটি ধ্বংস হয়েছে’
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

BBC24 News
সোমবার, ২১ মার্চ ২০২২
প্রথম পাতা » জেলার খবর | প্রিয়দেশ » ব্রাহ্মণবাড়িয়ার স্থলবন্দর দিয়ে আবারও পেঁয়াজ আমদানি শুরু
প্রথম পাতা » জেলার খবর | প্রিয়দেশ » ব্রাহ্মণবাড়িয়ার স্থলবন্দর দিয়ে আবারও পেঁয়াজ আমদানি শুরু
৪৩৮ বার পঠিত
সোমবার, ২১ মার্চ ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ব্রাহ্মণবাড়িয়ার স্থলবন্দর দিয়ে আবারও পেঁয়াজ আমদানি শুরু

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিনিধিঃ বাংলাদেশ -ভারত দীর্ঘ আট মাস স্থলবন্দর বন্ধ থাকার পর আসন্ন রমজান সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া দিয়ে দ্বিতীয়বারের মতো ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

রোববার বিকাল পর্যন্ত এ বন্দর দিয়ে চারটি ট্রাকে ৬০ টন ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করে। রাতেই বাংলাদেশি একাধিক ট্রাকে করে চট্টগ্রামের খাতুনগঞ্জ পাইকারি বাজারে নিয়ে যাওয়া হয়। এ পথে আরও ১৪০ টন পেঁয়াজ বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে।
প্রতি টন পেঁয়াজ ৩১০ ডলারে শুল্কায়ন করা হয়েছে। প্রথম দফায় ৬০ টন পেঁয়াজ আমদানিতে দেড় লাখের বেশি সরকার রাজস্ব পেয়েছে।
এদিকে দীর্ঘ আট মাস পর আবারও পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় কর্মচাঞ্চল্য ফিরে এসেছে বন্দরে।
পেঁয়াজ আমদানিকারক প্রতিষ্ঠান আখাউড়া স্থলবন্দরের সোয়েব ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী রাজীব উদ্দিন ভূঁইয়া বিবিসি২৪নিউজকে বলেন, আখাউড়া স্থলবন্দর দিয়ে দীর্ঘ আট মাস বন্ধ থাকার পর ইম্পোর্ট পারমিট (আইপি) পাওয়ায় রোজাকে সামনে রেখে আবারও ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। এক সপ্তাহ পর পেঁয়াজের দাম কমে আসবে বলে মনে করছেন ওই ব্যবসায়ী।
তিনি আরও বলেন, প্রথম দফায় চারটি ভারতীয় ট্রাকে করে ১২৯০টি বস্তায় ৬০ টন ৬০০ কেজি পেঁয়াজ বাংলাদেশে আনা হয়েছে। ভারতের অন্ধ্রপ্রদেশ থেকে ওই পেঁয়াজ ত্রিপুরার আগরতলা রেলওয়ে স্টেশনে আনা হয়।
পরে ট্রেন থেকে আনলোড করে ট্রাকে আগরতলা বন্দর হয়ে আখাউড়া স্থলবন্দর দিয়ে পেঁয়াজ ভারতীয় ট্রাক বাংলাদেশের আখাউড়া স্থলবন্দরে আনা হয়।

আখাউড়া স্থলবন্দর কর্তৃপক্ষের উপসহকারী পরিচালক (ট্রাফিক) মোস্তাফিজুর রহমান জানান, রোববার বিকাল পর্যন্ত মোট চারটি পেঁয়াজবাহী ট্রাক ভারত থেকে বন্দরে প্রবেশ করেছে। এতে ১২৯০ বস্তায় ছয় হাজার কেজি পেঁয়াজ রয়েছে।
পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় বন্দরে শ্রমিক কর্মচাঞ্চল্য ফিরে এসেছে। বন্দরের মাসুল আদায়ও বাড়ছে।
আখাউড়া স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা শাহ্ নোমান সিদ্দিকী জানান, প্রথম দফায় ৬০ টন পেঁয়াজ আমদানিতে সরকার রাজস্ব পেয়েছে এক লাখ ৬৫ হাজার টাকা। আমদানি বাড়লে রাজস্ব আয়ও বাড়বে বলে কাস্টমসের ওই কর্মকর্তা মনে করেন।
পূর্ব-উত্তর ভারতের সঙ্গে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর সীমান্তপথে আন্তঃবাণিজ্য সম্প্রসারণে ১৯৯৪ সালে আখাউড়া স্থলবন্দর দিয়ে চালু হয় আমদানি-রপ্তানি বাণিজ্য। এর পর এই স্থলবন্দর দিয়ে দ্বিতীয়বারের মতো ভারতের অন্ধ্রপ্রদেশ থেকে ২০০ টন পেঁয়াজের মধ্যে ১২৯০ বস্তায় ৬০ টন (৬ হাজার কেজি) পেঁয়াজ আমদানি করা হয়েছে। আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে গম আমদানিও হচ্ছে।



আর্কাইভ

রাশিয়া- চায়না-উ.কোরিয়া অস্ত্র–সরঞ্জামে ইরানের প্রতিরক্ষা
ড. ইউনূসের জামিনের সময় বাড়ালেন আদালত
ইসরায়েলকে উত্তেজনা এড়াতে পশ্চিমা মিত্রদের আহ্বান
ওমরাহ ভিসার মেয়াদে পরিবর্তন আনল সৌদি সরকার
ইসরাইলে হামলার তথ্য আমেরিকাকে জানিয়ে দেয় সৌদি আরব ও সংযুক্ত আরব!
ইরানের ওপর মার্কিন হামলার অনুমতি দিচ্ছে না মধ্যপ্রাচ্যে দেশগুলো
ইরানের হামলা ইসরায়েলের ক্ষতি ১০০ কোটি ডলার
বিশ্ব আরেকটি যুদ্ধের ভার বহন করতে পারবে না : জাতিসংঘ মহাসচিব
ইরানের হামলায় ইসরাইলের গোয়েন্দা কেন্দ্র ও বিমানঘাঁটি ধ্বংস হয়েছে’
বাংলাদেশে নানা আয়োজনে বর্ষবরণ উৎসব উদযাপিত